শনিবার, ২৪শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১২ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ১০:১৯
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Tuesday, July 26, 2016 1:43 pm
A- A A+ Print

অক্সিজেনের বদলে ‘লাফিং গ্যাস’, শিশুর মৃত্যু

24318_sydney_136238

 এক নবজাতককে দেয়ার কথা ছিল অক্সিজেন গ্যাস। কিন্তু তার পরিবর্তে তাকে দেয়া হয়েছে ‘লাফিং গ্যাস’ হিসেবে পরিচিত নাইট্রাস অক্সাইড। এতে ওই শিশু মারা গেছে। আশঙ্কাজনক অবস্থা আরেকটি শিশুর। এ ঘটনা ঘটেছে সিডনির ব্যাঙ্কটাউন লিডকোমবে হাসপাতালে।  হাসপাতালের নাক বিষয়ক ইউনিটে অক্সিজেনের পরিবর্তে ভুল করে প্রতিস্থাপন করা হয়েছিল নাইট্রাস অক্সাইড। তা-ই ব্যবহার করা হয়েছে কমপক্ষে দুটি শিশুর নাকের সাকসেশন কাজে। এ ঘটনায় সেখানে বিরাজ করতে উত্তেজনা। নিউ সাউথ ওয়েলসের স্বাস্থ্যমন্ত্রী জিলিয়ান স্কিনার এ জন্য দুঃখ প্রকাশ করেছেন। তিনি বলেছেন, যে নবজাতক মারা গেছে ও যে মারাত্মকভাবে আক্রান্ত তাদের পরিবারের কাছে আমি গভীরভাবে দুঃখ প্রকাশ করছি। তারা এমন বিপর্যয়কারী ভুলের শিকার হয়েছেন এ জন আমি গভীরভাগে বেদনাহত। তাদেরকে সমর্থন দেয়ার জন্য নিউ সাউথ ওয়েলসের স্বাস্থ্যবিভাগ যা যা করণীয় তা করবে। হাসপাতালের একটি থিয়েটারে অক্সিজেন ইউনিটে ভুল প্রতিস্থাপন হয়েছিল। সেটা ২০১৫ সালের জুলাইয়ে সার্টিফাই করেছে বিওসি লিমিটেড। এই ভুলের কথা ওই দুই শিশুর পরিবারকে জানানো হয়েছে। এর পর থেকেই ওই হাসপাতালের আটটি অপারেশন থিয়েটার পরীক্ষা করা হয়েছে। বাকি একটি বন্ধ রাখা হয়েছে। এখানকার কর্মকর্তারা নিশ্চিত করেছেন, ২০১৫ সালের জুলাইয়ের পর ভুল করে আর কোন শিশুকে অন্য গ্যাস দেয়া হয় নি। উল্লেখ্য, নাইট্রাস অক্সাইড ও অক্সিজেন দুটিই গন্ধহীন ও রঙহীন গ্যাস।  এ জন্য দুটি গ্যাসকে আলাদাভাবে চিনতে বিওসি কোম্পানি তাদের ওয়েবসাইটে বলেছে, যে ট্যাঙ্কে অক্সিজেন গ্যাস রাখা আছে সেটা কালো। যেটাতে নাইট্রাস অক্সাইড রাখা আছে সেটা হালকা নীল। এ বিষয়ে সাউথ ওয়েস্টার্ন সিডনির স্থানীয় স্বাস্থ্য বিভাগ তদন্ত শুরু করেছে।

Comments

Comments!

 অক্সিজেনের বদলে ‘লাফিং গ্যাস’, শিশুর মৃত্যুAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

অক্সিজেনের বদলে ‘লাফিং গ্যাস’, শিশুর মৃত্যু

Tuesday, July 26, 2016 1:43 pm
24318_sydney_136238
 এক নবজাতককে দেয়ার কথা ছিল অক্সিজেন গ্যাস। কিন্তু তার পরিবর্তে তাকে দেয়া হয়েছে ‘লাফিং গ্যাস’ হিসেবে পরিচিত নাইট্রাস অক্সাইড। এতে ওই শিশু মারা গেছে। আশঙ্কাজনক অবস্থা আরেকটি শিশুর।

এ ঘটনা ঘটেছে সিডনির ব্যাঙ্কটাউন লিডকোমবে হাসপাতালে।  হাসপাতালের নাক বিষয়ক ইউনিটে অক্সিজেনের পরিবর্তে ভুল করে প্রতিস্থাপন করা হয়েছিল নাইট্রাস অক্সাইড। তা-ই ব্যবহার করা হয়েছে কমপক্ষে দুটি শিশুর নাকের সাকসেশন কাজে। এ ঘটনায় সেখানে বিরাজ করতে উত্তেজনা।

নিউ সাউথ ওয়েলসের স্বাস্থ্যমন্ত্রী জিলিয়ান স্কিনার এ জন্য দুঃখ প্রকাশ করেছেন। তিনি বলেছেন, যে নবজাতক মারা গেছে ও যে মারাত্মকভাবে আক্রান্ত তাদের পরিবারের কাছে আমি গভীরভাবে দুঃখ প্রকাশ করছি। তারা এমন বিপর্যয়কারী ভুলের শিকার হয়েছেন এ জন আমি গভীরভাগে বেদনাহত। তাদেরকে সমর্থন দেয়ার জন্য নিউ সাউথ ওয়েলসের স্বাস্থ্যবিভাগ যা যা করণীয় তা করবে। হাসপাতালের একটি থিয়েটারে অক্সিজেন ইউনিটে ভুল প্রতিস্থাপন হয়েছিল। সেটা ২০১৫ সালের জুলাইয়ে সার্টিফাই করেছে বিওসি লিমিটেড। এই ভুলের কথা ওই দুই শিশুর পরিবারকে জানানো হয়েছে। এর পর থেকেই ওই হাসপাতালের আটটি অপারেশন থিয়েটার পরীক্ষা করা হয়েছে। বাকি একটি বন্ধ রাখা হয়েছে।

এখানকার কর্মকর্তারা নিশ্চিত করেছেন, ২০১৫ সালের জুলাইয়ের পর ভুল করে আর কোন শিশুকে অন্য গ্যাস দেয়া হয় নি। উল্লেখ্য, নাইট্রাস অক্সাইড ও অক্সিজেন দুটিই গন্ধহীন ও রঙহীন গ্যাস।  এ জন্য দুটি গ্যাসকে আলাদাভাবে চিনতে বিওসি কোম্পানি তাদের ওয়েবসাইটে বলেছে, যে ট্যাঙ্কে অক্সিজেন গ্যাস রাখা আছে সেটা কালো। যেটাতে নাইট্রাস অক্সাইড রাখা আছে সেটা হালকা নীল। এ বিষয়ে সাউথ ওয়েস্টার্ন সিডনির স্থানীয় স্বাস্থ্য বিভাগ তদন্ত শুরু করেছে।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X