শুক্রবার, ২৩শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১১ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ৪:২৬
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Monday, December 26, 2016 3:19 pm
A- A A+ Print

অগ্নি-৫ উৎক্ষেপণ করল ভারত

164913_1

দিল্লি: পরমাণু অস্ত্র বহনে সক্ষম আন্তমহাদেশীয় ব্যালিস্টিক মিসাইল অগ্নি-৫ এর পরীক্ষামূলক উৎক্ষেপণ করল ভারত। সোমবার সকাল ১১টার দিকে উড়িষ্যার হুইলার দ্বীপ থেকে এ পরীক্ষা চালানো হয়। এর পরেই অগ্নি-৫কে দেশটির স্ট্র্যাটেজিক ফোর্সেস কম্যান্ডের অন্তর্ভুক্ত করা হবে। ৫০০০ কিলোমিটার পাল্লার অগ্নি-৫ চীনের দিকে মুখ করে বসানো আছে। চীনের উত্তরতম অংশেও আঘাত হানতে সক্ষম উচ্চ ক্ষমতা সম্পন্ন এই মিসাইল। কিছু যান্ত্রিক ত্রুটির জন্য মাঝে ২ বছর বন্ধ ছিল অগ্নি-৫ এর পরীক্ষামূলক উৎক্ষেপণ। এই চতুর্থ ও চূড়ান্ত পর্বের টেস্ট ফায়ার সম্পূর্ণ সফল বলে জানানো হয়েছে। ২০১৬ সালের প্রথম দিকে ৩৪ দেশের মিসাইল প্রযুক্তি নিয়ন্ত্রক গোষ্ঠীতে অন্তর্ভুক্ত হয়েছে ভারত। কিন্তু চীনের আপত্তিতে ভেস্তে যায় ৪৮ দেশের নিউক্লিয়ার সাপ্লায়ার গ্রুপে অন্তর্ভুক্তি। এর পর অগ্নি-৫ এর চূড়ান্ত সফল পরীক্ষামূলক উৎক্ষেপণ ভারতের বড় সাফল্য বলে মনে করা হচ্ছে। ১৭ মিটার লম্বা অগ্নি-৫ ভরতের সেনাবাহিনীতে অন্তর্ভুক্ত হলে সুপার এক্সক্লুসিভ ক্লাবে ঢুকে পড়বে ভারত। ৫০০০-৫৫০০ কিলোমিটার পাল্লার মিসাইল আছে, এমন দেশই এই ক্লাবের সদস্য। ভারতের আগে এই ক্লাবে রয়েছে- আমেরিকা, রাশিয়া, চীন, ফ্লান্স ও ইউকে। অগ্নি ১, ২ ও ৩ পাকিস্তানের দিকে মুখ করে থাকলেও অগ্নি ৪ ও ৫ বসানো আছে চীনকে লক্ষ্য করে। যদিও চীনের পরমাণু অস্ত্র ভাণ্ডার ভারতের থেকে অনেকটাই উন্নত, তবু অগ্নি-৫ এর ফলে বেশ কিছুটা এগিয়ে গেল ভারতীয় সেনা। সূত্র: টাইমস অব ইন্ডিয়া

Comments

Comments!

 অগ্নি-৫ উৎক্ষেপণ করল ভারতAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

অগ্নি-৫ উৎক্ষেপণ করল ভারত

Monday, December 26, 2016 3:19 pm
164913_1

দিল্লি: পরমাণু অস্ত্র বহনে সক্ষম আন্তমহাদেশীয় ব্যালিস্টিক মিসাইল অগ্নি-৫ এর পরীক্ষামূলক উৎক্ষেপণ করল ভারত। সোমবার সকাল ১১টার দিকে উড়িষ্যার হুইলার দ্বীপ থেকে এ পরীক্ষা চালানো হয়। এর পরেই অগ্নি-৫কে দেশটির স্ট্র্যাটেজিক ফোর্সেস কম্যান্ডের অন্তর্ভুক্ত করা হবে।

৫০০০ কিলোমিটার পাল্লার অগ্নি-৫ চীনের দিকে মুখ করে বসানো আছে। চীনের উত্তরতম অংশেও আঘাত হানতে সক্ষম উচ্চ ক্ষমতা সম্পন্ন এই মিসাইল।

কিছু যান্ত্রিক ত্রুটির জন্য মাঝে ২ বছর বন্ধ ছিল অগ্নি-৫ এর পরীক্ষামূলক উৎক্ষেপণ। এই চতুর্থ ও চূড়ান্ত পর্বের টেস্ট ফায়ার সম্পূর্ণ সফল বলে জানানো হয়েছে।

২০১৬ সালের প্রথম দিকে ৩৪ দেশের মিসাইল প্রযুক্তি নিয়ন্ত্রক গোষ্ঠীতে অন্তর্ভুক্ত হয়েছে ভারত। কিন্তু চীনের আপত্তিতে ভেস্তে যায় ৪৮ দেশের নিউক্লিয়ার সাপ্লায়ার গ্রুপে অন্তর্ভুক্তি।

এর পর অগ্নি-৫ এর চূড়ান্ত সফল পরীক্ষামূলক উৎক্ষেপণ ভারতের বড় সাফল্য বলে মনে করা হচ্ছে।

১৭ মিটার লম্বা অগ্নি-৫ ভরতের সেনাবাহিনীতে অন্তর্ভুক্ত হলে সুপার এক্সক্লুসিভ ক্লাবে ঢুকে পড়বে ভারত। ৫০০০-৫৫০০ কিলোমিটার পাল্লার মিসাইল আছে, এমন দেশই এই ক্লাবের সদস্য।

ভারতের আগে এই ক্লাবে রয়েছে- আমেরিকা, রাশিয়া, চীন, ফ্লান্স ও ইউকে। অগ্নি ১, ২ ও ৩ পাকিস্তানের দিকে মুখ করে থাকলেও অগ্নি ৪ ও ৫ বসানো আছে চীনকে লক্ষ্য করে। যদিও চীনের পরমাণু অস্ত্র ভাণ্ডার ভারতের থেকে অনেকটাই উন্নত, তবু অগ্নি-৫ এর ফলে বেশ কিছুটা এগিয়ে গেল ভারতীয় সেনা।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X