বুধবার, ২২শে নভেম্বর, ২০১৭ ইং, ৮ই অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ১:১০
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Monday, February 27, 2017 7:30 pm
A- A A+ Print

অঙ্কে ভীতি-উৎকণ্ঠা, রহস্য জিনের মধ্যেই

169504_1

ঢাকা: অঙ্কে ভীতি-উৎকণ্ঠা বা ভূগোলে গোলমালের রহস্য লুকিয়ে রয়েছে জিনের মধ্যেই। এমন তথ্য জানিয়েছেন গবেষকরা। লন্ডনের কিংস কলেজের ইনস্টিটিউট অব সাইকিয়াট্রি, সাইকোলজি ও নিউরো সায়েন্সের গবেষক মার্গারিটা মালানচিনি বলেন, ‘বিশেষ কিছু জিনের মধ্যেই লুকিয়ে থাকে এই ধরনের উৎকণ্ঠার কারণ। যদি আমরা জিনগত এই কারণ সম্পর্কে অবগত হই, তা হলে কোন শিশুদের মধ্যে এই ধরনের উৎকণ্ঠা দেখা দিতে পারে তা তাদের ছোটবেলা থেকেই ধারণা করা যেতে পারে।’ এই গবেষণার জন্য ১৯ থেকে ২১ বছর বয়সী ১ হাজার ৪০০ জন যমজের উপর এই গবেষণা চালানো হয়। টুইনস আর্লি ডেভেলপমেন্ট স্টাডি নামের এই গবেষণার ফল সায়েন্টিফিক রিপোর্টস জার্নালে প্রকাশিত হয়েছে। বিশেষজ্ঞরা এই গবেষণায় জেনারেল, ম্যাথমেটিক্স, নেভিগেশন, রোটেশন/ভিজুয়ালাইজেশন সংক্রান্ত উৎকণ্ঠা নিয়ে পরীক্ষানিরীক্ষা করেন। দেখা গেছে, যে কোনো ধরনের উৎকণ্ঠার সঙ্গে জিনের গঠন এবং ডিএনএ-র গভীর সম্পর্ক রয়েছে। একই পরিবারের যমজ সন্তানের মধ্যে জিনগত পা‌র্থক্যের জন্য যেমন তাদের পছন্দ-অপছন্দ, উৎসাহ, বন্ধু-সব কিছুই যেমন আলাদা হতে পারে, তেমনই তাদের উৎকণ্ঠা প্রবণতার ক্ষেত্রেও সেই পার্থক্য দেখা যেতে পারে। তারা একই পারিবারিক আবহে বেড়ে ওঠা সত্ত্বেও জিনের গঠন আলাদা হওয়ার কারণে এই চরিত্রগত পার্থক্য দেখা যায়। এই গবেষণায় দেখা গেছে যারা নেভিগেশন বা দিক নির্ণয় নিয়ে উৎকণ্ঠায় ভোগেন, তারা যে ‘পাজল’ সমাধান করার ক্ষেত্রেও উৎকণ্ঠায় ভুগবেন তার কোনো মানে নেই। আবার অঙ্ক নিয়ে উৎকণ্ঠায় ভোগার সঙ্গেও সাধারণ বিষয় নিয়ে উৎকণ্ঠার কোনো সম্পর্ক নেই। তবে, সারা বিশ্বেই পুরুষদের তুলনায় নারীরা বেশি উৎকণ্ঠাপ্রবণ বলেই দাবি গবেষকদের। এর একটা ব্যাখ্যাও দিয়েছেন তারা। সায়েন্স, টেকনোলজি, ইঞ্জিনিয়ারিং এবং ম্যাথমেটিক্স- প্রচলিত ধারণা অনুযায়ী এই চারটি বিষয় আসলে পুরুষরাই নিয়ে থাকে। স্টিরিওটাইপ এই ধারণা ভাঙার তাগিদেই নারীরা বেশি উৎকণ্ঠায় ভোগেন? বিশেষজ্ঞেরা তাতেই সম্মতি দিয়েছেন।

Comments

Comments!

 অঙ্কে ভীতি-উৎকণ্ঠা, রহস্য জিনের মধ্যেইAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

অঙ্কে ভীতি-উৎকণ্ঠা, রহস্য জিনের মধ্যেই

Monday, February 27, 2017 7:30 pm
169504_1

ঢাকা: অঙ্কে ভীতি-উৎকণ্ঠা বা ভূগোলে গোলমালের রহস্য লুকিয়ে রয়েছে জিনের মধ্যেই। এমন তথ্য জানিয়েছেন গবেষকরা।

লন্ডনের কিংস কলেজের ইনস্টিটিউট অব সাইকিয়াট্রি, সাইকোলজি ও নিউরো সায়েন্সের গবেষক মার্গারিটা মালানচিনি বলেন, ‘বিশেষ কিছু জিনের মধ্যেই লুকিয়ে থাকে এই ধরনের উৎকণ্ঠার কারণ। যদি আমরা জিনগত এই কারণ সম্পর্কে অবগত হই, তা হলে কোন শিশুদের মধ্যে এই ধরনের উৎকণ্ঠা দেখা দিতে পারে তা তাদের ছোটবেলা থেকেই ধারণা করা যেতে পারে।’

এই গবেষণার জন্য ১৯ থেকে ২১ বছর বয়সী ১ হাজার ৪০০ জন যমজের উপর এই গবেষণা চালানো হয়। টুইনস আর্লি ডেভেলপমেন্ট স্টাডি নামের এই গবেষণার ফল সায়েন্টিফিক রিপোর্টস জার্নালে প্রকাশিত হয়েছে।

বিশেষজ্ঞরা এই গবেষণায় জেনারেল, ম্যাথমেটিক্স, নেভিগেশন, রোটেশন/ভিজুয়ালাইজেশন সংক্রান্ত উৎকণ্ঠা নিয়ে পরীক্ষানিরীক্ষা করেন। দেখা গেছে, যে কোনো ধরনের উৎকণ্ঠার সঙ্গে জিনের গঠন এবং ডিএনএ-র গভীর সম্পর্ক রয়েছে।

একই পরিবারের যমজ সন্তানের মধ্যে জিনগত পা‌র্থক্যের জন্য যেমন তাদের পছন্দ-অপছন্দ, উৎসাহ, বন্ধু-সব কিছুই যেমন আলাদা হতে পারে, তেমনই তাদের উৎকণ্ঠা প্রবণতার ক্ষেত্রেও সেই পার্থক্য দেখা যেতে পারে। তারা একই পারিবারিক আবহে বেড়ে ওঠা সত্ত্বেও জিনের গঠন আলাদা হওয়ার কারণে এই চরিত্রগত পার্থক্য দেখা যায়।

এই গবেষণায় দেখা গেছে যারা নেভিগেশন বা দিক নির্ণয় নিয়ে উৎকণ্ঠায় ভোগেন, তারা যে ‘পাজল’ সমাধান করার ক্ষেত্রেও উৎকণ্ঠায় ভুগবেন তার কোনো মানে নেই। আবার অঙ্ক নিয়ে উৎকণ্ঠায় ভোগার সঙ্গেও সাধারণ বিষয় নিয়ে উৎকণ্ঠার কোনো সম্পর্ক নেই।

তবে, সারা বিশ্বেই পুরুষদের তুলনায় নারীরা বেশি উৎকণ্ঠাপ্রবণ বলেই দাবি গবেষকদের। এর একটা ব্যাখ্যাও দিয়েছেন তারা। সায়েন্স, টেকনোলজি, ইঞ্জিনিয়ারিং এবং ম্যাথমেটিক্স- প্রচলিত ধারণা অনুযায়ী এই চারটি বিষয় আসলে পুরুষরাই নিয়ে থাকে। স্টিরিওটাইপ এই ধারণা ভাঙার তাগিদেই নারীরা বেশি উৎকণ্ঠায় ভোগেন? বিশেষজ্ঞেরা তাতেই সম্মতি দিয়েছেন।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X