রবিবার, ১৮ই ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৬ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, বিকাল ৫:০০
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Saturday, October 22, 2016 10:27 pm
A- A A+ Print

অতিরিক্ত শুল্ক আদায় ৮০ কোটি টাকা

taka1477137137

চলতি ২০১৬-২০১৭ অর্থবছরের প্রথম দুই মাসে (জুলাই-আগস্ট) শুল্কে ৮০ কোটি টাকা অতিরিক্ত রাজস্ব আদায় করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। অর্থবছরের জুলাই ও আগস্ট মাসে এনবিআর আমদানি-রপ্তানি শুল্ক বাবদ ৭ হাজার ৬৮২ কোটি ২ লাখ টাকা রাজস্ব আদায় করেছে। যেখানে ওই দুই মাসে এই খাতে লক্ষ্যমাত্রা ছিল ৭ হাজার ৬০২ কোটি টাকা। অর্থাৎ প্রথম দুই মাসে শুল্কবাবদ অতিরিক্ত ৮০ কোটি ২ লাখ টাকার রাজস্ব আদায় করতে সক্ষম হয়েছে এনবিআর। সংস্থাটির শুল্ক বিভাগের ঊর্ধ্বতন এক কর্মকর্তা রাইজিংবিডিকে এ তথ্য জানান। এ বিষয়ে এনবিআরের ঊর্ধ্বতন ওই কর্মকর্তা রাইজিংবিডিকে বলেন, চলতি অর্থবছরের বাজেটে অন্তত ২০০ পণ্যে ট্যারিফ মূল্যের ন্যূনতম সীমা বেঁধে দেওয়া ও আমদানি শুল্ক বৃদ্ধির কারণে শুল্ক আদায়ে এ সাফল্য এসেছে। এর আগে মিথ্যা ঘোষণা দিয়ে কম মূল্যে পণ্য আমদানি করে শুল্ক ফাঁকির সুযোগ ছিল। বাজেটে ওই ‍উদ্যোগ নেওয়ার কারণে অন্তত হাজার কোটি টাকা অতিরিক্ত শুল্ক আদায় বেড়েছে। এ ছাড়া বেড়েছে পণ্য আমদানির পরিমাণ। চলতি অর্থবছরের বাজেটে রাজস্ব আহরণ বৃদ্ধি এবং দেশি শিল্পের স্বার্থ রক্ষার্থে ৭০টি এইচএস কোডের ওপর আমদানি শুল্ক বাড়ানো হয়। একই সঙ্গে ১২টি এইচএস কোডে সম্পূরক শুল্ক বাড়ানো হয়েছে। আমদানি শুল্ক এবং সম্পূরক শুল্ক বৃদ্ধির ফলে ২ শতাধিক পণ্যের দাম বৃদ্ধি পায়। শুল্ক স্ল্যাব পাঁচ স্তর থেকে বাড়িয়ে করা হয় ছয় স্তর। বিদ্যমান শুল্ক স্ল্যাব ছিল ০, ১, ৫, ১০ ও ২৫। এটা অব্যাহত রেখে ১৫ শতাংশের একটি নতুন স্ল্যাব সংযোজন করা হয়। ২০১৬-১৭ অর্থবছরে জাতীয় বাজেটে এনবিআরকে ২ লাখ ৩ হাজার ১৫২ কোটি টাকা লক্ষ্যমাত্রা দেওয়া হযেছে। এর মধ্যে আয়কর খাতে ৭১ হাজার ৯৪০ কোটি, মূল্য সংযোজন করে (মূসক/ভ্যাট) ৭২ হাজার ৭৬৪ কোটি এবং আমদানি-রপ্তানি শুল্কে ৫৮ হাজার ৪৪৭ কোটি টাকার লক্ষ্যমাত্রা দেওয়া হয়েছে।

Comments

Comments!

 অতিরিক্ত শুল্ক আদায় ৮০ কোটি টাকাAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

অতিরিক্ত শুল্ক আদায় ৮০ কোটি টাকা

Saturday, October 22, 2016 10:27 pm
taka1477137137

চলতি ২০১৬-২০১৭ অর্থবছরের প্রথম দুই মাসে (জুলাই-আগস্ট) শুল্কে ৮০ কোটি টাকা অতিরিক্ত রাজস্ব আদায় করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

অর্থবছরের জুলাই ও আগস্ট মাসে এনবিআর আমদানি-রপ্তানি শুল্ক বাবদ ৭ হাজার ৬৮২ কোটি ২ লাখ টাকা রাজস্ব আদায় করেছে। যেখানে ওই দুই মাসে এই খাতে লক্ষ্যমাত্রা ছিল ৭ হাজার ৬০২ কোটি টাকা।

অর্থাৎ প্রথম দুই মাসে শুল্কবাবদ অতিরিক্ত ৮০ কোটি ২ লাখ টাকার রাজস্ব আদায় করতে সক্ষম হয়েছে এনবিআর। সংস্থাটির শুল্ক বিভাগের ঊর্ধ্বতন এক কর্মকর্তা রাইজিংবিডিকে এ তথ্য জানান।

এ বিষয়ে এনবিআরের ঊর্ধ্বতন ওই কর্মকর্তা রাইজিংবিডিকে বলেন, চলতি অর্থবছরের বাজেটে অন্তত ২০০ পণ্যে ট্যারিফ মূল্যের ন্যূনতম সীমা বেঁধে দেওয়া ও আমদানি শুল্ক বৃদ্ধির কারণে শুল্ক আদায়ে এ সাফল্য এসেছে। এর আগে মিথ্যা ঘোষণা দিয়ে কম মূল্যে পণ্য আমদানি করে শুল্ক ফাঁকির সুযোগ ছিল। বাজেটে ওই ‍উদ্যোগ নেওয়ার কারণে অন্তত হাজার কোটি টাকা অতিরিক্ত শুল্ক আদায় বেড়েছে। এ ছাড়া বেড়েছে পণ্য আমদানির পরিমাণ।

চলতি অর্থবছরের বাজেটে রাজস্ব আহরণ বৃদ্ধি এবং দেশি শিল্পের স্বার্থ রক্ষার্থে ৭০টি এইচএস কোডের ওপর আমদানি শুল্ক বাড়ানো হয়। একই সঙ্গে ১২টি এইচএস কোডে সম্পূরক শুল্ক বাড়ানো হয়েছে। আমদানি শুল্ক এবং সম্পূরক শুল্ক বৃদ্ধির ফলে ২ শতাধিক পণ্যের দাম বৃদ্ধি পায়। শুল্ক স্ল্যাব পাঁচ স্তর থেকে বাড়িয়ে করা হয় ছয় স্তর। বিদ্যমান শুল্ক স্ল্যাব ছিল ০, ১, ৫, ১০ ও ২৫। এটা অব্যাহত রেখে ১৫ শতাংশের একটি নতুন স্ল্যাব সংযোজন করা হয়।

২০১৬-১৭ অর্থবছরে জাতীয় বাজেটে এনবিআরকে ২ লাখ ৩ হাজার ১৫২ কোটি টাকা লক্ষ্যমাত্রা দেওয়া হযেছে। এর মধ্যে আয়কর খাতে ৭১ হাজার ৯৪০ কোটি, মূল্য সংযোজন করে (মূসক/ভ্যাট) ৭২ হাজার ৭৬৪ কোটি এবং আমদানি-রপ্তানি শুল্কে ৫৮ হাজার ৪৪৭ কোটি টাকার লক্ষ্যমাত্রা দেওয়া হয়েছে।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X