শনিবার, ২৪শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১২ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, দুপুর ১:৪৭
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Monday, January 9, 2017 5:29 pm
A- A A+ Print

অধিকার সম্পাদকের বিরুদ্ধে মামলা চলবে

adilur_36196_1483944461

মানবাধিকার সংগঠন 'অধিকার' সম্পাদক আদিলুর রহমান খান শুভ্র ও পরিচালক এএসএম নাসিরউদ্দিন এলানের বিরুদ্ধে তথ্যপ্রযুক্তি আইনে করা মামলার স্থগিতাদেশ প্রত্যাহার করে নিয়েছেন হাইকোর্ট। সোমবার বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের দ্বৈত বেঞ্চ তাদের আপিল খারিজ করে এ রায় দেন। এর ফলে মামলাটি ঢাকার সাইবার ক্রাইম ট্রাইব্যুনালে যথা নিয়মে চলবে বলে জানিয়েছেন মামলার আইনজীবীরা। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ ও অ্যাডভোকেট আসাদুজ্জামান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ফরহাদ আহমেদ। অভিযোগ থেকে জানা গেছে, আসামিরা তাদের পরিচালনাধীন 'অধিকার' নামে সংস্থার মাধ্যমে ২০১৩ সালের ৫ মে রাজধানীর শাপলা চত্বরে আইনশৃংখলা বাহিনীর অভিযানে ৬১ জনের মৃত্যু সম্পর্কে বানোয়াট ও মিথ্যা তথ্য সম্বলিত প্রতিবেদন তৈরি ও প্রচার করে। এতে দেশ-বিদেশে রাষ্ট্রের ভাবমর্যাদা চরমভাবে ক্ষুণ্ন হয়। এ ঘটনায় ২০১৩ সালের ৪ সেপ্টেম্বর ঢাকার সিএমএম আদালতে গোয়েন্দা পুলিশের (ডিবি) পরিদর্শক আশরাফুল আলম আদিলুর ও এলানের বিরুদ্ধে অভিযোগ জমা দেন। ২০১৩ সালের ৫ সেপ্টেম্বর ঢাকার সিএমএম আদালতের বিচারক বিকাশ কুমার সাহা মামলাটি বিচারের জন্য ঢাকার সাইবার ক্রাইম ট্রাইব্যুনালে পাঠান। ২০১৪ সালের ৮ জানুয়ারি তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ ধারায় তাদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে ঢাকার সাইবার ক্রাইম ট্রাইব্যুনালের বিচারক কেএম শামসুল আলম। আদিলুর ও এলান অভিযোগ থেকে অব্যাহতি চাইলে ট্রাইব্যুনাল তা খারিজ করে দেন। ট্রাইব্যুনালের খারিজ আদেশের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করেন আদিল-এলান। সেই আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত মামলার কার্যক্রম স্থগিত করে রুল জারি করেন। আজ সেই স্থগিতাদেশই প্রত্যাহার করে নিলেন আদালত।

Comments

Comments!

 অধিকার সম্পাদকের বিরুদ্ধে মামলা চলবেAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

অধিকার সম্পাদকের বিরুদ্ধে মামলা চলবে

Monday, January 9, 2017 5:29 pm
adilur_36196_1483944461

মানবাধিকার সংগঠন ‘অধিকার’ সম্পাদক আদিলুর রহমান খান শুভ্র ও পরিচালক এএসএম নাসিরউদ্দিন এলানের বিরুদ্ধে তথ্যপ্রযুক্তি আইনে করা মামলার স্থগিতাদেশ প্রত্যাহার করে নিয়েছেন হাইকোর্ট।

সোমবার বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের দ্বৈত বেঞ্চ তাদের আপিল খারিজ করে এ রায় দেন।

এর ফলে মামলাটি ঢাকার সাইবার ক্রাইম ট্রাইব্যুনালে যথা নিয়মে চলবে বলে জানিয়েছেন মামলার আইনজীবীরা।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ ও অ্যাডভোকেট আসাদুজ্জামান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ফরহাদ আহমেদ।

অভিযোগ থেকে জানা গেছে, আসামিরা তাদের পরিচালনাধীন ‘অধিকার’ নামে সংস্থার মাধ্যমে ২০১৩ সালের ৫ মে রাজধানীর শাপলা চত্বরে আইনশৃংখলা বাহিনীর অভিযানে ৬১ জনের মৃত্যু সম্পর্কে বানোয়াট ও মিথ্যা তথ্য সম্বলিত প্রতিবেদন তৈরি ও প্রচার করে। এতে দেশ-বিদেশে রাষ্ট্রের ভাবমর্যাদা চরমভাবে ক্ষুণ্ন হয়।

এ ঘটনায় ২০১৩ সালের ৪ সেপ্টেম্বর ঢাকার সিএমএম আদালতে গোয়েন্দা পুলিশের (ডিবি) পরিদর্শক আশরাফুল আলম আদিলুর ও এলানের বিরুদ্ধে অভিযোগ জমা দেন।

২০১৩ সালের ৫ সেপ্টেম্বর ঢাকার সিএমএম আদালতের বিচারক বিকাশ কুমার সাহা মামলাটি বিচারের জন্য ঢাকার সাইবার ক্রাইম ট্রাইব্যুনালে পাঠান।

২০১৪ সালের ৮ জানুয়ারি তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ ধারায় তাদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে ঢাকার সাইবার ক্রাইম ট্রাইব্যুনালের বিচারক কেএম শামসুল আলম। আদিলুর ও এলান অভিযোগ থেকে অব্যাহতি চাইলে ট্রাইব্যুনাল তা খারিজ করে দেন।

ট্রাইব্যুনালের খারিজ আদেশের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করেন আদিল-এলান। সেই আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত মামলার কার্যক্রম স্থগিত করে রুল জারি করেন। আজ সেই স্থগিতাদেশই প্রত্যাহার করে নিলেন আদালত।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X