শুক্রবার, ২৩শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১১ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, বিকাল ৪:০৩
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Saturday, July 30, 2016 10:08 pm
A- A A+ Print

অন্য গোত্রে বিয়ে করায় দুই বোনকে হত্যা করল ভাই

pakistan11469893501

পাকিস্তানে আবারো অনার কিলিংয়ের মতো বর্বর উন্মাদনায় দুই বোনের প্রাণ গেল তাদেরই আপন ভাইয়ের হাতে।
  ভেহার জেলায় শুক্রবার এক ভাই তার দুই বোনকে গুলি করে হত্যা করে। নিজেদের গোত্রের বাইরের ছেলেকে বিয়ে করায় ‘পরিবারের সম্মান বাঁচাতে’ আপন বোন গাজালা ও কাউসরকে খুন করলেন নাসির হুসাইন।   মিত্রো পুলিশ স্টেশনের বরাত দিয়ে ডন অনলাইনের এক খবরে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।   পরিবারের অসম্মতি বা ভিন্ন গোত্র ও জাতের ছেলে বা মেয়েকে কোনো মেয়ে বা ছেলে বিয়ে করলে সম্মান বাঁচানোর অজুহাতে তাকে হত্যা করার বর্বর রেওয়াজ আছে পাকিস্তানের কিছু অঞ্চলে। এ ধরনের হত্যাকে বলা হয় অনার কিলিং। সম্প্রতি পাকিস্তানের পার্লামেন্টে অনার কিলিংয়ের বিরুদ্ধে বিল পাস হয়েছে।   মেহার রিয়াজ আমে মিত্রো পুলিশ স্টেশনের কর্মকর্তা জানিয়েছেন, গাজালা এবং কাউসরকে হত্যার দায়ে ছেলে নাসির হুসাইনের বিরুদ্ধে থানায় অভিযোগ (এফআইআর) দায়ের করেছেন তাদের বাবা আট্টা মোহাম্মদ ভাট্টি। কয়েকদিন বাদে গাজালা (২২) ও কাউসরের (২০) বিয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন হওয়ার কথা ছিল।   ওই কর্মকর্তা আরো বলেন, ভাই তার দুই বোনকে হত্যা করে এবং ঘটনাস্থল থেকে পালিয়ে যায়। তাকে খোঁজা হচ্ছে। এটি পরিষ্কারভাবে অনার কিলিং।   মেয়েদের মৃত্যুতে মাতম করে বাবা মোহাম্মদ ভাট্টি বলেন, সে (নাসির হুসাইন) আমার পরিবার শেষ করে দিয়েছে, সে আমাদের ধ্বংস করেছে, সবকিছুই ধ্বংস করেছে সে।   পাকিস্তানে তথাকথিত এই অনার কিলিংয়ের অপরাধীরা প্রায়ই পরিবারের ক্ষমা পেয়ে বেঁচে যায়। হত্যা করেও তারা স্বাভাবিক জীবন যাপন করে। অনার কিলিংয়ের শিকার হয়, সাধারণত মেয়েরা।   কয়েক সপ্তাহ আগে পাকিস্তানের মুলতানে অনার কিলিংয়ের শিকার হন সামাজিক যোগাযোগ মাধ্যমের সেলেব্রিটি কান্দিল বেলুচ। তার মৃত্যুতে পাকিস্তান ও বিশ্বের মানবাধিকার সংস্থাগুলো প্রতিবাদ জানায়। বিষয়টি পাকিস্তানে ব্যাপক তোলপাড় সৃষ্টি করে।      

Comments

Comments!

 অন্য গোত্রে বিয়ে করায় দুই বোনকে হত্যা করল ভাইAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

অন্য গোত্রে বিয়ে করায় দুই বোনকে হত্যা করল ভাই

Saturday, July 30, 2016 10:08 pm
pakistan11469893501

পাকিস্তানে আবারো অনার কিলিংয়ের মতো বর্বর উন্মাদনায় দুই বোনের প্রাণ গেল তাদেরই আপন ভাইয়ের হাতে।

 

ভেহার জেলায় শুক্রবার এক ভাই তার দুই বোনকে গুলি করে হত্যা করে। নিজেদের গোত্রের বাইরের ছেলেকে বিয়ে করায় ‘পরিবারের সম্মান বাঁচাতে’ আপন বোন গাজালা ও কাউসরকে খুন করলেন নাসির হুসাইন।

 

মিত্রো পুলিশ স্টেশনের বরাত দিয়ে ডন অনলাইনের এক খবরে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

 

পরিবারের অসম্মতি বা ভিন্ন গোত্র ও জাতের ছেলে বা মেয়েকে কোনো মেয়ে বা ছেলে বিয়ে করলে সম্মান বাঁচানোর অজুহাতে তাকে হত্যা করার বর্বর রেওয়াজ আছে পাকিস্তানের কিছু অঞ্চলে। এ ধরনের হত্যাকে বলা হয় অনার কিলিং। সম্প্রতি পাকিস্তানের পার্লামেন্টে অনার কিলিংয়ের বিরুদ্ধে বিল পাস হয়েছে।

 

মেহার রিয়াজ আমে মিত্রো পুলিশ স্টেশনের কর্মকর্তা জানিয়েছেন, গাজালা এবং কাউসরকে হত্যার দায়ে ছেলে নাসির হুসাইনের বিরুদ্ধে থানায় অভিযোগ (এফআইআর) দায়ের করেছেন তাদের বাবা আট্টা মোহাম্মদ ভাট্টি। কয়েকদিন বাদে গাজালা (২২) ও কাউসরের (২০) বিয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন হওয়ার কথা ছিল।

 

ওই কর্মকর্তা আরো বলেন, ভাই তার দুই বোনকে হত্যা করে এবং ঘটনাস্থল থেকে পালিয়ে যায়। তাকে খোঁজা হচ্ছে। এটি পরিষ্কারভাবে অনার কিলিং।

 

মেয়েদের মৃত্যুতে মাতম করে বাবা মোহাম্মদ ভাট্টি বলেন, সে (নাসির হুসাইন) আমার পরিবার শেষ করে দিয়েছে, সে আমাদের ধ্বংস করেছে, সবকিছুই ধ্বংস করেছে সে।

 

পাকিস্তানে তথাকথিত এই অনার কিলিংয়ের অপরাধীরা প্রায়ই পরিবারের ক্ষমা পেয়ে বেঁচে যায়। হত্যা করেও তারা স্বাভাবিক জীবন যাপন করে। অনার কিলিংয়ের শিকার হয়, সাধারণত মেয়েরা।

 

কয়েক সপ্তাহ আগে পাকিস্তানের মুলতানে অনার কিলিংয়ের শিকার হন সামাজিক যোগাযোগ মাধ্যমের সেলেব্রিটি কান্দিল বেলুচ। তার মৃত্যুতে পাকিস্তান ও বিশ্বের মানবাধিকার সংস্থাগুলো প্রতিবাদ জানায়। বিষয়টি পাকিস্তানে ব্যাপক তোলপাড় সৃষ্টি করে।

 

 

 

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X