বুধবার, ২১শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৯ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, ভোর ৫:২২
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Friday, June 30, 2017 1:30 pm
A- A A+ Print

অবসরে যাচ্ছেন দেশের প্রথম নারী বিচারপতি

177498_1

ঢাকা: অবসরে যাচ্ছেন দেশের প্রথম নারী বিচারপতি নাজমুন আরা সুলতানা। দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ বিচারপতি নাজমুন আরা সুলতানা আগামী ৭ জুলাই অবসরে যাচ্ছেন। নাজমুন আরা সুলতানা অবসরে গেলে আপিল বিভাগে আপাতত আর কোনো নারী বিচারপতি থাকছেন না। দেশের ইতিহাসে আপিল বিভাগের প্রথম ও একমাত্র নারী বিচারপতি হলেন নাজমুন আরা সুলতানা। এছাড়া হাইকোর্টে থাকাকালীনও তিনি প্রথম নারী বিচারপতি ছিলেন। নাজমুন আরা সুলতানা ১৯৫০ সালের ৮ জুলাই মৌলভীবাজারে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম আবুল কাশেম মঈনুদ্দীন ও মাতা বেগম রশীদা সুলতানা। তিনি ময়মনসিংহের বিদ্যাময়ী সরকারি উচ্চ বিদ্যালয় থেকে ১৯৬৫ সালে এসএসসি, ১৯৬৭ সালে মুমিনুন্নেসা উইমেন্স কলেজ থেকে এইচএসসি এবং আনন্দ মোহন কলেজ থেকে ১৯৬৯ সালে বিএসসি ডিগ্রি অর্জন করেন। নাজমুন আরা সুলতানা মোমেনশাহী ল’ কলেজ থেকে ১৯৭২ সালে এলএলবি পাস করেন। এরপর ময়মনসিংহ জেলা আদালতে আইনজীবী হিসেবে কর্মজীবন শুরু করেন তিনি। ১৯৭৫ সালে বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে তিনি মুনসেফ পদে চাকরি পান। চাকরিজীবনে দেশের বিভিন্ন জেলায় বিচারক হিসেবে কাজ করার পর ২০০০ সালের ২৮ মে তিনি হাইকোর্টে অতিরিক্ত বিচারপতি হিসেবে নিয়োগ পান। এরপর আপিল বিভাগের প্রথম নারী বিচারপতি হিসেবে ২০১১ সালের ২৩ ফেব্রুয়ারি শপথ নেন তিনি। সাংগঠনিক জীবনে তিনি বাংলাদেশ মহিলা জজ অ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠাতা সভাপতি। দূরদর্শী এ বিচারপতি বাংলাদেশ মহিলা জজ অ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠাতা সভাপতি। উচ্চ আদালতে বিচারপতি নাজমুন আরা সুলতানা ফতোয়া, সেনানিবাসে খালেদা জিয়ার বাড়ি বরাদ্দ বাতিল ও তত্ত্বাবধায়ক সরকারপদ্ধতি বাতিলসহ অনেক উল্লেখযোগ্য রায় দেন।

Comments

Comments!

 অবসরে যাচ্ছেন দেশের প্রথম নারী বিচারপতিAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

অবসরে যাচ্ছেন দেশের প্রথম নারী বিচারপতি

Friday, June 30, 2017 1:30 pm
177498_1

ঢাকা: অবসরে যাচ্ছেন দেশের প্রথম নারী বিচারপতি নাজমুন আরা সুলতানা। দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ বিচারপতি নাজমুন আরা সুলতানা আগামী ৭ জুলাই অবসরে যাচ্ছেন।

নাজমুন আরা সুলতানা অবসরে গেলে আপিল বিভাগে আপাতত আর কোনো নারী বিচারপতি থাকছেন না।

দেশের ইতিহাসে আপিল বিভাগের প্রথম ও একমাত্র নারী বিচারপতি হলেন নাজমুন আরা সুলতানা। এছাড়া হাইকোর্টে থাকাকালীনও তিনি প্রথম নারী বিচারপতি ছিলেন।

নাজমুন আরা সুলতানা ১৯৫০ সালের ৮ জুলাই মৌলভীবাজারে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম আবুল কাশেম মঈনুদ্দীন ও মাতা বেগম রশীদা সুলতানা। তিনি ময়মনসিংহের বিদ্যাময়ী সরকারি উচ্চ বিদ্যালয় থেকে ১৯৬৫ সালে এসএসসি, ১৯৬৭ সালে মুমিনুন্নেসা উইমেন্স কলেজ থেকে এইচএসসি এবং আনন্দ মোহন কলেজ থেকে ১৯৬৯ সালে বিএসসি ডিগ্রি অর্জন করেন।

নাজমুন আরা সুলতানা মোমেনশাহী ল’ কলেজ থেকে ১৯৭২ সালে এলএলবি পাস করেন। এরপর ময়মনসিংহ জেলা আদালতে আইনজীবী হিসেবে কর্মজীবন শুরু করেন তিনি।

১৯৭৫ সালে বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে তিনি মুনসেফ পদে চাকরি পান। চাকরিজীবনে দেশের বিভিন্ন জেলায় বিচারক হিসেবে কাজ করার পর ২০০০ সালের ২৮ মে তিনি হাইকোর্টে অতিরিক্ত বিচারপতি হিসেবে নিয়োগ পান।

এরপর আপিল বিভাগের প্রথম নারী বিচারপতি হিসেবে ২০১১ সালের ২৩ ফেব্রুয়ারি শপথ নেন তিনি। সাংগঠনিক জীবনে তিনি বাংলাদেশ মহিলা জজ অ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠাতা সভাপতি।

দূরদর্শী এ বিচারপতি বাংলাদেশ মহিলা জজ অ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠাতা সভাপতি। উচ্চ আদালতে বিচারপতি নাজমুন আরা সুলতানা ফতোয়া, সেনানিবাসে খালেদা জিয়ার বাড়ি বরাদ্দ বাতিল ও তত্ত্বাবধায়ক সরকারপদ্ধতি বাতিলসহ অনেক উল্লেখযোগ্য রায় দেন।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X