রবিবার, ২৫শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১৩ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, বিকাল ৫:২৮
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Saturday, May 13, 2017 3:16 pm
A- A A+ Print

অর্থপাচার ঠেকাতে জমির মূল্য তুলে দেয়া হবে : অর্থমন্ত্রী

muhit_47028_1494664165

অর্থপাচার ঠেকাতে দেশের জমির মূল্য তুলে দেয়া হচ্ছে জানিয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, দেশে কোনো মৌজার রেট (জমির মূল্য) থাকবে না। অর্থপাচার ঠেকাতে এটা একটি কার্যকর উদ্যোগ হতে পারে বলেও মনে করেন তিনি। শনিবার সচিবালয়ের অর্থমন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ইকোনোমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) সঙ্গে প্রাক বাজেট আলোচনায় অর্থমন্ত্রী এ কথা বলেন। ইকোনোমিকস রিপোর্টার্স ফোরামের সভাপতি বিলাল আহমেদ, সাধারণ সম্পাদক জিয়াউর রহমানের নেতৃত্বে সংগঠনের বর্তমান ও সাবেক প্রতিনিধিসহ রিপোর্টাররা এসময় সেখানে উপস্থিত ছিলেন। এ সংক্রান্ত প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, অর্থপাচারে যেসব কারণ রয়েছে, জমির মূল্য নির্ধারিত থাকা তার একটি অন্যতম কারণ। জমির মূল্য উঠিয়ে দেয়া হলে অর্থপাচার প্রবণতা কমে আসবে। অপর এক প্রশ্নের জবাবে মুহিত বলেন, সাম্প্রতিক সময়ে রেমিটেন্স কমে যাওয়ার বিষয়টি সবার নজরে পড়েছে। রেমিটেন্স দেশের অর্থনীতির জিডিপিতে বিশেষ ভূমিকা রাখছে। এটা বাড়াতে প্রবাসী যারা রেমিটেন্স পাঠান এর খরচ যাতে না লাগে সে বিষয়ে সরকার একটা পদক্ষেপ নিচ্ছে- আগামী বাজেটেই এর একটা নির্দেশনা থাকবে। ভ্যাট প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, এক পারসেন্ট ভ্যাট কমলে সরকারের রাজস্ব ক্ষতি হবে প্রায় চার হাজার কোটি টাকা। নতুন ভ্যাট আইনে ভ্যাটের হার কী হবে সেটা আগামীকাল (রোববার) প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করে নির্ধারিত করা হবে। প্রাক বাজেট এই আলোচনায় এসময় অন্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন অর্থসচিব হেদায়েতুল্লাহ আল মামুন, বাংলাদেশ ব্যাংক গভর্নর ফজলে কবির, এনবিআর চেয়ারম্যান মোঃ নজিবুর রহমান প্রমুখ।

Comments

Comments!

 অর্থপাচার ঠেকাতে জমির মূল্য তুলে দেয়া হবে : অর্থমন্ত্রীAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

অর্থপাচার ঠেকাতে জমির মূল্য তুলে দেয়া হবে : অর্থমন্ত্রী

Saturday, May 13, 2017 3:16 pm
muhit_47028_1494664165

অর্থপাচার ঠেকাতে দেশের জমির মূল্য তুলে দেয়া হচ্ছে জানিয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, দেশে কোনো মৌজার রেট (জমির মূল্য) থাকবে না। অর্থপাচার ঠেকাতে এটা একটি কার্যকর উদ্যোগ হতে পারে বলেও মনে করেন তিনি।

শনিবার সচিবালয়ের অর্থমন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ইকোনোমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) সঙ্গে প্রাক বাজেট আলোচনায় অর্থমন্ত্রী এ কথা বলেন।

ইকোনোমিকস রিপোর্টার্স ফোরামের সভাপতি বিলাল আহমেদ, সাধারণ সম্পাদক জিয়াউর রহমানের নেতৃত্বে সংগঠনের বর্তমান ও সাবেক প্রতিনিধিসহ রিপোর্টাররা এসময় সেখানে উপস্থিত ছিলেন।

এ সংক্রান্ত প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, অর্থপাচারে যেসব কারণ রয়েছে, জমির মূল্য নির্ধারিত থাকা তার একটি অন্যতম কারণ। জমির মূল্য উঠিয়ে দেয়া হলে অর্থপাচার প্রবণতা কমে আসবে।

অপর এক প্রশ্নের জবাবে মুহিত বলেন, সাম্প্রতিক সময়ে রেমিটেন্স কমে যাওয়ার বিষয়টি সবার নজরে পড়েছে। রেমিটেন্স দেশের অর্থনীতির জিডিপিতে বিশেষ ভূমিকা রাখছে। এটা বাড়াতে প্রবাসী যারা রেমিটেন্স পাঠান এর খরচ যাতে না লাগে সে বিষয়ে সরকার একটা পদক্ষেপ নিচ্ছে- আগামী বাজেটেই এর একটা নির্দেশনা থাকবে।

ভ্যাট প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, এক পারসেন্ট ভ্যাট কমলে সরকারের রাজস্ব ক্ষতি হবে প্রায় চার হাজার কোটি টাকা। নতুন ভ্যাট আইনে ভ্যাটের হার কী হবে সেটা আগামীকাল (রোববার) প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করে নির্ধারিত করা হবে।

প্রাক বাজেট এই আলোচনায় এসময় অন্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন অর্থসচিব হেদায়েতুল্লাহ আল মামুন, বাংলাদেশ ব্যাংক গভর্নর ফজলে কবির, এনবিআর চেয়ারম্যান মোঃ নজিবুর রহমান প্রমুখ।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X