রবিবার, ১৮ই ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৬ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, বিকাল ৫:০২
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Sunday, October 15, 2017 9:00 am
A- A A+ Print

আইনমন্ত্রী ও অ্যাটর্নি জেনারেলের পদত্যাগ করা উচিৎ: সুপ্রিমকোর্ট বার

2

আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন বলেছেন, প্রধান বিচারপতির বক্তব্যে পরিস্কার হয়েছে যে, শোড়ষ সংশোধনীর পরই বিচার বিভাগ তথা প্রধান বিচারপতির ওপর এই হামলা। প্রধান বিচারপতি অসুস্থ নন, তার বক্তব্যেই এটা প্রমান হয়েছে, যা সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি এতদিন বলে আসছিল। প্রধান বিচারপতিকে ছুটিতে পাঠানোর ঘটনায় আইনমন্ত্রী আনিসুল হক ও অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমকে পদত্যাগ করা উচিৎ বলেও মনে করেন সমিতির সম্পাদক মাহবুব উদ্দিন খোকন। শনিবার বেলা ১২টার দিকে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে এক সাংবাদিক সম্মেলনে তারা এসব কথা বলেন। অস্ট্রেলিয়া যাওয়ার প্রাক্কালে সাংবাদিকদের কাছে দেয়া বক্তব্যের পরিপ্রেক্ষিতে আইনজীবী সমিতি এ সংবাদ সম্মেলনের আয়োজন করে। আইনজীবী সমিতির সভাপতি বলেন, একটি রাজনৈতিক মহল, আইনজীবী ও সরকারের মাননীয় মন্ত্রী ব্যক্তিগতভাবে প্রধান বিচারপতির সমালোচনা করেছেন। যা বিব্রতকর বলে প্রধান বিচারপতি তার বক্তব্যে তুলে ধরেছেন। তিনি অসুস্থ নন, সুস্থ এবং আবারও দেশে ফিরবেন বলেও জানিয়েছেন। তিনি বলেন, প্রধান বিচারপতিকে হয়তো তার সব বক্তব্য প্রকাশ করতে দেয়া হয়নি। হয়তো আরও কিছু বলতে চেয়েছিলেন। জয়নুল আবেদনী বলেন, গত ৩ অক্টোবর গেটটুগেদারের আগের দিন কি ঘটেছিল, কোন পরিপ্রেক্ষিতে তাকে ছুটিতে যেতে বাধ্য করা হয়েছে? তিনি সব কথা বলে যেতে না পারলেও একটি লিখিত বিবৃতি দিয়েছিলেন। তিনি বলেন, আইনজীবী সমিতি এতো দিন দৃঢ়ভাবে যা বলেছে (প্রধান বিচারপতিকে জোর করে দেশ ত্যাগ করানো হচ্ছে), তা সত্য হিসেবে প্রকাশ হয়েছে। বিএনপিপন্থি এই সিনিয়র আইনজীবী বলেন, বিচার বিভাগের স্বাধীনতার জন্য আমরা আজ সারা দেশের আপমর জনগণ ও আইনজীবীদের সর্বত্র সহযোগিতা কামনা করছি। এই হামলা বিচার বিভাগের ওপর নয়, এই হামলা বাংলাদেশের সংবিধানের ওপর। প্রধান বিচারপতির বক্তব্যের উদ্বৃতি দিয়ে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি আব্দুল ওয়াহহাব মিঞাকে আহ্বান জানিয়ে জয়নুল আবেদীন বলেন, আপনি আইনের শাসন ও বিচার বিভাগের স্বাধীনতাকে সমুন্নত রাখার জন্যে অত্যন্ত দৃঢ় থাকবেন, আইনজীবী সমিতি তাতে সর্বাত্মক সহায়তা করবে। তিনি বলেন, রাষ্ট্রের প্রধান হচ্ছেন রাষ্ট্রপতি, কাজেই রাষ্টপতিকে আমরা আহ্বান জানাচ্ছি- বিচার বিভাগকে বাঁচাতে এগিয়ে আসুন, রাষ্ট্রীয় দায়িত্ব পালন করুন। সংবাদ সম্মেলনে আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক মাহবুব উদ্দিন খোকন বলেন, আইনমন্ত্রী আনিসুল হক ও অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম তারা সাংবিধানিক পদে থেকে সংবিধান লংঘন করেছেন। তাদের সাংবিধানিক পদে থাকার কোনো অধিকার নেই। তাদের পদত্যাগ করা উচিৎ। সাবেক তিনজন প্রধান বিচারপতির নেতৃত্বে তদন্ত কমিটি গঠন করে বিষয়টি (প্রধান বিচারপতির ছুটি ও অসুস্থতা) সুষ্ঠু তদন্তের আহ্বান জানান তিনি। তা না হলে সংবিধান থাকবে না, সংবিধানের ওপর কারো আস্থা থাকবে না বলেও মন্তব্য করেন আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক।

Comments

Comments!

 আইনমন্ত্রী ও অ্যাটর্নি জেনারেলের পদত্যাগ করা উচিৎ: সুপ্রিমকোর্ট বারAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

আইনমন্ত্রী ও অ্যাটর্নি জেনারেলের পদত্যাগ করা উচিৎ: সুপ্রিমকোর্ট বার

Sunday, October 15, 2017 9:00 am
2

আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন বলেছেন, প্রধান বিচারপতির বক্তব্যে পরিস্কার হয়েছে যে, শোড়ষ সংশোধনীর পরই বিচার বিভাগ তথা প্রধান বিচারপতির ওপর এই হামলা। প্রধান বিচারপতি অসুস্থ নন, তার বক্তব্যেই এটা প্রমান হয়েছে, যা সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি এতদিন বলে আসছিল।
প্রধান বিচারপতিকে ছুটিতে পাঠানোর ঘটনায় আইনমন্ত্রী আনিসুল হক ও অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমকে পদত্যাগ করা উচিৎ বলেও মনে করেন সমিতির সম্পাদক মাহবুব উদ্দিন খোকন।
শনিবার বেলা ১২টার দিকে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে এক সাংবাদিক সম্মেলনে তারা এসব কথা বলেন।
অস্ট্রেলিয়া যাওয়ার প্রাক্কালে সাংবাদিকদের কাছে দেয়া বক্তব্যের পরিপ্রেক্ষিতে আইনজীবী সমিতি এ সংবাদ সম্মেলনের আয়োজন করে।
আইনজীবী সমিতির সভাপতি বলেন, একটি রাজনৈতিক মহল, আইনজীবী ও সরকারের মাননীয় মন্ত্রী ব্যক্তিগতভাবে প্রধান বিচারপতির সমালোচনা করেছেন। যা বিব্রতকর বলে প্রধান বিচারপতি তার বক্তব্যে তুলে ধরেছেন। তিনি অসুস্থ নন, সুস্থ এবং আবারও দেশে ফিরবেন বলেও জানিয়েছেন।
তিনি বলেন, প্রধান বিচারপতিকে হয়তো তার সব বক্তব্য প্রকাশ করতে দেয়া হয়নি। হয়তো আরও কিছু বলতে চেয়েছিলেন।
জয়নুল আবেদনী বলেন, গত ৩ অক্টোবর গেটটুগেদারের আগের দিন কি ঘটেছিল, কোন পরিপ্রেক্ষিতে তাকে ছুটিতে যেতে বাধ্য করা হয়েছে? তিনি সব কথা বলে যেতে না পারলেও একটি লিখিত বিবৃতি দিয়েছিলেন।
তিনি বলেন, আইনজীবী সমিতি এতো দিন দৃঢ়ভাবে যা বলেছে (প্রধান বিচারপতিকে জোর করে দেশ ত্যাগ করানো হচ্ছে), তা সত্য হিসেবে প্রকাশ হয়েছে।
বিএনপিপন্থি এই সিনিয়র আইনজীবী বলেন, বিচার বিভাগের স্বাধীনতার জন্য আমরা আজ সারা দেশের আপমর জনগণ ও আইনজীবীদের সর্বত্র সহযোগিতা কামনা করছি। এই হামলা বিচার বিভাগের ওপর নয়, এই হামলা বাংলাদেশের সংবিধানের ওপর।

প্রধান বিচারপতির বক্তব্যের উদ্বৃতি দিয়ে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি আব্দুল ওয়াহহাব মিঞাকে আহ্বান জানিয়ে জয়নুল আবেদীন বলেন, আপনি আইনের শাসন ও বিচার বিভাগের স্বাধীনতাকে সমুন্নত রাখার জন্যে অত্যন্ত দৃঢ় থাকবেন, আইনজীবী সমিতি তাতে সর্বাত্মক সহায়তা করবে।
তিনি বলেন, রাষ্ট্রের প্রধান হচ্ছেন রাষ্ট্রপতি, কাজেই রাষ্টপতিকে আমরা আহ্বান জানাচ্ছি- বিচার বিভাগকে বাঁচাতে এগিয়ে আসুন, রাষ্ট্রীয় দায়িত্ব পালন করুন।
সংবাদ সম্মেলনে আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক মাহবুব উদ্দিন খোকন বলেন, আইনমন্ত্রী আনিসুল হক ও অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম তারা সাংবিধানিক পদে থেকে সংবিধান লংঘন করেছেন। তাদের সাংবিধানিক পদে থাকার কোনো অধিকার নেই। তাদের পদত্যাগ করা উচিৎ।
সাবেক তিনজন প্রধান বিচারপতির নেতৃত্বে তদন্ত কমিটি গঠন করে বিষয়টি (প্রধান বিচারপতির ছুটি ও অসুস্থতা) সুষ্ঠু তদন্তের আহ্বান জানান তিনি।
তা না হলে সংবিধান থাকবে না, সংবিধানের ওপর কারো আস্থা থাকবে না বলেও মন্তব্য করেন আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X