সোমবার, ২৬শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১৪ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ৩:১৮
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Wednesday, July 27, 2016 7:47 am
A- A A+ Print

আউটসোর্সিংয়ে আয় ১৮০ মিলিয়ন ডলার

ICT-Tower--BG20160726161105

আগামী ২৮ ও ২৯ জুলাই দেশে দ্বিতীয়বারের মতো আয়োজন করা হচ্ছে বিজনেস প্রসেস আউটসোর্সিং বা বিপিও সামিট বাংলাদেশ-২০১৬। রাজধানীর সোনারগাঁও হোটেলে এ অনুষ্ঠানে ২০ জন বিদেশি এক্সপার্টসহ ৪৭ জন বক্তা বক্তব্য রাখবেন। আইসিটি টাওয়ার মিলনায়তনে মঙ্গলবার দুপুরে (২৬ জুলাই) আয়োজিত এক সংবাদ সম্মেলনে বিপিও সামিটের ঘোষণা দেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) মন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি বলেন, বাংলাদেশে এখন কলসেন্টার ও আউটসোর্সিং খাতে ৩০ হাজার লোকবল কাজ করছে। এ খাতে বছরে আয় হয় ১৮০ মিলিয়ন ডলার। কিন্তু সারা পৃথিবীর বাজার হচ্ছে ৬শ বিলিয়ন ডলারের। এরমধ্যে ভারত একাই ১০০ বিলিয়ন ডলার আয় করছে। এরপর ফিলিপাইন ১৬ বিলিয়ন ডলার এবং শ্রীলংকা ২ বিলিয়ন ডলার আয় করছে। আমদেরও অনেক সুযোগ রয়েছে। যে কারণে আমাদের সমস্যা, সম্ভাবনা নিয়ে আলোচনা করতেই দ্বিতীয়বারের মতো আন্তর্জাতিক বিপিও সামিট করা হচ্ছে। দু’দিনের এ সামিটে দু’টি উইথ সেশনসহ ১০টি সেশন ও দু’টি ওয়ার্কশপ অনুষ্ঠিত হবে। পলক বলেন, বর্তমান সরকার আইসিটি ব্যবসায়ীদের জন্য ট্যাক্স কমিয়েছে। আউটসোর্সিংয়ের জন্য যারা প্রতিষ্ঠান গড়বেন, সে স্পেসের জন্য ট্যাক্স নেওয়া হবে না। এছাড়া ২০২১ সালের মধ্যে এ খাতে ১ বিলিয়ন ডলার আয় এবং ১ লাখ কর্মসংস্থান তৈরির লক্ষ্য নিয়ে কাজ করছে সরকার। ‘লোকাল এক্সপেরিয়েন্স, গ্লোবাল বিজনেস’ স্লোগান ধারণ করে এবারের সামিট আয়োজন করা হচ্ছে। এতে আইসিটি অধিদফতরের সঙ্গে রয়েছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কলসেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্য)। সামিট উদ্বোধন করবেন প্রধানমন্ত্রীর আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আইসিটি প্রতিমন্ত্রী বলেন, গত বছর সামিটের সময় এ খাতে আয় ছিল ১৩০ মিলিয়ন ডলার। এই এক বছরে ৫০ মিলিয়ন ডলার আয় বেড়েছে। সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে আইসিটি বিভাগের সচিব শ্যাম সুন্দর শিকদার, অতিরিক্ত সচিব মো. হারুনুর রশিদ, আইসিটি অধিদফতরের মহাপরিচালক বনমালী ভৌমিক, বাক্যের সভাপতি আহমাদুল হক প্রমুখ উপস্থিত ছিলেন।

Comments

Comments!

 আউটসোর্সিংয়ে আয় ১৮০ মিলিয়ন ডলারAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

আউটসোর্সিংয়ে আয় ১৮০ মিলিয়ন ডলার

Wednesday, July 27, 2016 7:47 am
ICT-Tower--BG20160726161105

আগামী ২৮ ও ২৯ জুলাই দেশে দ্বিতীয়বারের মতো আয়োজন করা হচ্ছে বিজনেস প্রসেস আউটসোর্সিং বা বিপিও সামিট বাংলাদেশ-২০১৬। রাজধানীর সোনারগাঁও হোটেলে এ অনুষ্ঠানে ২০ জন বিদেশি এক্সপার্টসহ ৪৭ জন বক্তা বক্তব্য রাখবেন।

আইসিটি টাওয়ার মিলনায়তনে মঙ্গলবার দুপুরে (২৬ জুলাই) আয়োজিত এক সংবাদ সম্মেলনে বিপিও সামিটের ঘোষণা দেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) মন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তিনি বলেন, বাংলাদেশে এখন কলসেন্টার ও আউটসোর্সিং খাতে ৩০ হাজার লোকবল কাজ করছে। এ খাতে বছরে আয় হয় ১৮০ মিলিয়ন ডলার। কিন্তু সারা পৃথিবীর বাজার হচ্ছে ৬শ বিলিয়ন ডলারের। এরমধ্যে ভারত একাই ১০০ বিলিয়ন ডলার আয় করছে। এরপর ফিলিপাইন ১৬ বিলিয়ন ডলার এবং শ্রীলংকা ২ বিলিয়ন ডলার আয় করছে। আমদেরও অনেক সুযোগ রয়েছে। যে কারণে আমাদের সমস্যা, সম্ভাবনা নিয়ে আলোচনা করতেই দ্বিতীয়বারের মতো আন্তর্জাতিক বিপিও সামিট করা হচ্ছে।

দু’দিনের এ সামিটে দু’টি উইথ সেশনসহ ১০টি সেশন ও দু’টি ওয়ার্কশপ অনুষ্ঠিত হবে।

পলক বলেন, বর্তমান সরকার আইসিটি ব্যবসায়ীদের জন্য ট্যাক্স কমিয়েছে। আউটসোর্সিংয়ের জন্য যারা প্রতিষ্ঠান গড়বেন, সে স্পেসের জন্য ট্যাক্স নেওয়া হবে না। এছাড়া ২০২১ সালের মধ্যে এ খাতে ১ বিলিয়ন ডলার আয় এবং ১ লাখ কর্মসংস্থান তৈরির লক্ষ্য নিয়ে কাজ করছে সরকার।

‘লোকাল এক্সপেরিয়েন্স, গ্লোবাল বিজনেস’ স্লোগান ধারণ করে এবারের সামিট আয়োজন করা হচ্ছে। এতে আইসিটি অধিদফতরের সঙ্গে রয়েছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কলসেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্য)। সামিট উদ্বোধন করবেন প্রধানমন্ত্রীর আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আইসিটি প্রতিমন্ত্রী বলেন, গত বছর সামিটের সময় এ খাতে আয় ছিল ১৩০ মিলিয়ন ডলার। এই এক বছরে ৫০ মিলিয়ন ডলার আয় বেড়েছে।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে আইসিটি বিভাগের সচিব শ্যাম সুন্দর শিকদার, অতিরিক্ত সচিব মো. হারুনুর রশিদ, আইসিটি অধিদফতরের মহাপরিচালক বনমালী ভৌমিক, বাক্যের সভাপতি আহমাদুল হক প্রমুখ উপস্থিত ছিলেন।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X