সোমবার, ১৯শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৭ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, সকাল ৯:৪৬
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Wednesday, October 25, 2017 11:38 am
A- A A+ Print

আজ ঢাকায় আসছেন চীনের বিশেষ দূত

1508900048

চীনের এশিয়াবিষয়ক বিশেষ দূত সুন গুসিয়াং একদিনের সফরে আজ ভোরে ঢাকায় আসছেন। তিনি পররাষ্ট্র সচিব শহীদুল হকের সঙ্গে বৈঠক করবেন বলে জানা গেছে। বৈঠকে রোহিঙ্গা সংকটের বিষয় অধিক গুরুত্ব লাভ করবে বলে ধারণা করা হচ্ছে। সংশ্লিষ্ট সূত্র মতে, আজ বিকাল ৫টায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্র সচিবের সঙ্গে এ বৈঠক অনুষ্ঠিত হবে। এছাড়া ঢাকায় তার আর কোনো কর্মসূচি নেই। চীনের বিশেষ দূত এবারের সফরে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ও স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে বৈঠক করতে চেয়েছিলেন। কিন্তু দুই মন্ত্রীই বিদেশ সফরে থাকায় তা হচ্ছে না। এদিকে বিশেষ দূতের সঙ্গে বৈঠকে রোহিঙ্গা সংকট নিরসনে চীনের সহায়তা চাইতে পারেন পররাষ্ট্র সচিব শহীদুল হক। চীনের বিশেষ দূত সুন গসিয়াং এর আগে গত এপ্রিলে বাংলাদেশ সফরে এসেছিলেন। তখন তিনি পররাষ্ট্র সচিবের সঙ্গে বৈঠকে রোহিঙ্গা সংকট আন্তর্জাতিক পর্যায়ে নিয়ে যাওয়ার বিরোধিতা করেন। রোহিঙ্গা সংকটকে মিয়ানমারের সঙ্গে দ্বিপক্ষীয়ভাবে নিষ্পত্তির পক্ষে চীনের অবস্থান বলে জানান গসিয়াং। তবে চীন এ সংকট নিরসনে মধ্যস্থতা করতে পারে বলেও তখন তিনি জানিয়েছিলেন। মিয়ানমার তখন জানায়, রোহিঙ্গা ইস্যুতে তারা বাংলাদেশের সঙ্গে দ্বিপক্ষীয়ভাবে আলোচনা করবে। চীনসহ কারও মধ্যস্থতা মিয়ানমার মেনে নেবে না। চীনের বিশেষ দূতের বাংলাদেশ সফরের পর ২৫ আগস্ট থেকে রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সেনাবাহিনী ব্যাপক দমন-পীড়ন শুরু করলে রাখাইন রাজ্য থেকে রোহিঙ্গাদের ঢল বাংলাদেশে আসতে থাকে। এ পর্যন্ত প্রায় ছয় লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসে। পুরনো ও নতুন মিলে বাংলাদেশে বর্তমানে রোহিঙ্গার সংখ্যা প্রায় ১০ লাখ।

Comments

Comments!

 আজ ঢাকায় আসছেন চীনের বিশেষ দূতAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

আজ ঢাকায় আসছেন চীনের বিশেষ দূত

Wednesday, October 25, 2017 11:38 am
1508900048

চীনের এশিয়াবিষয়ক বিশেষ দূত সুন গুসিয়াং একদিনের সফরে আজ ভোরে ঢাকায় আসছেন। তিনি পররাষ্ট্র সচিব শহীদুল হকের সঙ্গে বৈঠক করবেন বলে জানা গেছে। বৈঠকে রোহিঙ্গা সংকটের বিষয় অধিক গুরুত্ব লাভ করবে বলে ধারণা করা হচ্ছে।

সংশ্লিষ্ট সূত্র মতে, আজ বিকাল ৫টায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্র সচিবের সঙ্গে এ বৈঠক অনুষ্ঠিত হবে। এছাড়া ঢাকায় তার আর কোনো কর্মসূচি নেই।

চীনের বিশেষ দূত এবারের সফরে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ও স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে বৈঠক করতে চেয়েছিলেন।

কিন্তু দুই মন্ত্রীই বিদেশ সফরে থাকায় তা হচ্ছে না। এদিকে বিশেষ দূতের সঙ্গে বৈঠকে রোহিঙ্গা সংকট নিরসনে চীনের সহায়তা চাইতে পারেন পররাষ্ট্র সচিব শহীদুল হক।

চীনের বিশেষ দূত সুন গসিয়াং এর আগে গত এপ্রিলে বাংলাদেশ সফরে এসেছিলেন। তখন তিনি পররাষ্ট্র সচিবের সঙ্গে বৈঠকে রোহিঙ্গা সংকট আন্তর্জাতিক পর্যায়ে নিয়ে যাওয়ার বিরোধিতা করেন।

রোহিঙ্গা সংকটকে মিয়ানমারের সঙ্গে দ্বিপক্ষীয়ভাবে নিষ্পত্তির পক্ষে চীনের অবস্থান বলে জানান গসিয়াং। তবে চীন এ সংকট নিরসনে মধ্যস্থতা করতে পারে বলেও তখন তিনি জানিয়েছিলেন।

মিয়ানমার তখন জানায়, রোহিঙ্গা ইস্যুতে তারা বাংলাদেশের সঙ্গে দ্বিপক্ষীয়ভাবে আলোচনা করবে। চীনসহ কারও মধ্যস্থতা মিয়ানমার মেনে নেবে না।

চীনের বিশেষ দূতের বাংলাদেশ সফরের পর ২৫ আগস্ট থেকে রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সেনাবাহিনী ব্যাপক দমন-পীড়ন শুরু করলে রাখাইন রাজ্য থেকে রোহিঙ্গাদের ঢল বাংলাদেশে আসতে থাকে। এ পর্যন্ত প্রায় ছয় লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসে। পুরনো ও নতুন মিলে বাংলাদেশে বর্তমানে রোহিঙ্গার সংখ্যা প্রায় ১০ লাখ।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X