বুধবার, ২১শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৯ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, সকাল ১১:৪০
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Saturday, September 3, 2016 6:40 pm
A- A A+ Print

আজ রাতেই মীর কাসেম আলীর ফাঁসি: স্বরাষ্ট্রমন্ত্রী

240564_1

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল জানিয়েছেন, আজ রাতেই মীর কাসেম আলীর মৃত্যুদণ্ড কার্যকর করা হবে।ফাঁসি কার্যকর করতে সরকারের নির্বাহী আদেশ গাজীপুরের কাশিমপুর কারাগারে পৌঁছেছে। এর আগে গতকাল শুক্রবার রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা না করার সিদ্ধান্তের কথা জানিয়েছিলেন বাংলাদেশ জামায়াতে ইসলামীর নির্বাহী সদস্য মীর কাসেম আলী। তারপরই থেকেই তাঁর মৃত্যুদণ্ড কার্যকরের বিষয়টি নিয়ে জল্পনা-কল্পনা শুরু হয়। আজ বেলা পৌনে চারটায় মীর কাসেম আলীর পরিবারের সদস্যরা তাঁর সাথে শেষ দেখা করতে গেছেন।মীর কাসেমের ফাঁসির রায় কার্যকরকে কেন্দ্র করে গাজীপুরে কাশিমপুর কেন্দ্রীয় কারাগার এলাকায় নিরাপত্তা জোরদার করা হয়েছে। গতকাল কাশিমপুর কারাগার-২-এর জ্যেষ্ঠ তত্ত্বাবধায়ক (জেল সুপার) প্রশান্ত কুমার বণিক সাংবাদিকদের উদ্দেশে বলেন, ‘দুপুরের খাবারের পর বেলা তিনটার দিকে কনডেম সেলে মীর কাসেমের কাছে তিনিসহ কয়েকজন কারা কর্মকর্তা দেখা করেন। এ সময় তাঁরা জানতে চান মীর কাসেম প্রাণভিক্ষা চাইবেন কি না। জবাবে মীর কাসেম বলেছেন, তিনি রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন করবেন না। কর্মকর্তারা জানিয়েছেন, এর মধ্য দিয়ে তাঁর ফাঁসি কার্যকরে আর কোনো বাধা থাকল না। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। তাঁদের সিদ্ধান্ত অনুযায়ী এখন যেকোনো সময়ে মীর কাসেম আলীর ফাঁসি হতে পারে। এরই মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রী আজ রাতে ফাঁসি কার্যকরের ঘোষণা দিলেন। কারা কর্তৃপক্ষের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা গতকাল বলেছেন, শনিবার রাতে তাঁর ফাঁসি কার্যকর করার মতো প্রস্তুতি তাঁদের রয়েছে। কাশিমপুর কারাগারেই ফাঁসি কার্যকর করা হবে। মানবতাবিরোধী অন্য আসামিদের মৃত্যুদণ্ড যেভাবে কার্যকর করা হয়েছে, ওই প্রক্রিয়ায় মীর কাসেম আলীর ফাঁসি কার্যকর করা হবে। কাশিমপুর কারাগার-২-এর কারাধ্যক্ষ (জেলার) নাশির আহমেদ জানান, কারাগারের ৪০ নম্বর কনডেম সেলে বন্দী মীর কাসেম আলী সুস্থ আছেন। কারাগারের চিকিৎসকেরা তাঁর স্বাস্থ্য পরীক্ষা করেছেন। তাঁকে স্বাভাবিক খাবার দেওয়া হয়েছে। মীর কাসেম আলীর ফাঁসি কার্যকরে কাশিমপুর কেন্দ্রীয় কারাগারে দু’টি ফাঁসির মঞ্চ প্রস্তুত রাখা হয়েছে বলে জানিয়েছেন কাশিমপুর কারাগার-২ এর জেলার নাশির আহমেদ। তিনি আরও বলেন, কাশিমপুর কেন্দ্রীয় কারাগারে আলাদা চারটি কারাগার রয়েছে। তার মধ্যে কাশিমপুর কারাগার-১, কাশিমপুর কারাগার-২, হাইসিকিউরিটি ও নারী কারাগার। এর মধ্যে কাশিমপুর কারাগার-২ ও হাইসিকিউরিটি কারাগার দু’টিতে একটি করে ফাঁসির মঞ্চ প্রস্তুত রাখা হয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের নির্দেশ অনুযায়ী মীর কাসেমকে এর যে কোনো একটিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকর করা হবে। এরইমধ্যে শুক্রবার ফাঁসির মহড়া দেওয়া হয়েছে। বৃহস্পতিবারও (১ সেপ্টেম্বর) দেওয়া হয় মহড়া।

Comments

Comments!

 আজ রাতেই মীর কাসেম আলীর ফাঁসি: স্বরাষ্ট্রমন্ত্রীAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

আজ রাতেই মীর কাসেম আলীর ফাঁসি: স্বরাষ্ট্রমন্ত্রী

Saturday, September 3, 2016 6:40 pm
240564_1

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল জানিয়েছেন, আজ রাতেই মীর কাসেম আলীর মৃত্যুদণ্ড কার্যকর করা হবে।ফাঁসি কার্যকর করতে সরকারের নির্বাহী আদেশ গাজীপুরের কাশিমপুর কারাগারে পৌঁছেছে।

এর আগে গতকাল শুক্রবার রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা না করার সিদ্ধান্তের কথা জানিয়েছিলেন বাংলাদেশ জামায়াতে ইসলামীর নির্বাহী সদস্য মীর কাসেম আলী।

তারপরই থেকেই তাঁর মৃত্যুদণ্ড কার্যকরের বিষয়টি নিয়ে জল্পনা-কল্পনা শুরু হয়। আজ বেলা পৌনে চারটায় মীর কাসেম আলীর পরিবারের সদস্যরা তাঁর সাথে শেষ দেখা করতে গেছেন।মীর কাসেমের ফাঁসির রায় কার্যকরকে কেন্দ্র করে গাজীপুরে কাশিমপুর কেন্দ্রীয় কারাগার এলাকায় নিরাপত্তা জোরদার করা হয়েছে।

গতকাল কাশিমপুর কারাগার-২-এর জ্যেষ্ঠ তত্ত্বাবধায়ক (জেল সুপার) প্রশান্ত কুমার বণিক সাংবাদিকদের উদ্দেশে বলেন, ‘দুপুরের খাবারের পর বেলা তিনটার দিকে কনডেম সেলে মীর কাসেমের কাছে তিনিসহ কয়েকজন কারা কর্মকর্তা দেখা করেন। এ সময় তাঁরা জানতে চান মীর কাসেম প্রাণভিক্ষা চাইবেন কি না। জবাবে মীর কাসেম বলেছেন, তিনি রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন করবেন না।

কর্মকর্তারা জানিয়েছেন, এর মধ্য দিয়ে তাঁর ফাঁসি কার্যকরে আর কোনো বাধা থাকল না। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। তাঁদের সিদ্ধান্ত অনুযায়ী এখন যেকোনো সময়ে মীর কাসেম আলীর ফাঁসি হতে পারে। এরই মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রী আজ রাতে ফাঁসি কার্যকরের ঘোষণা দিলেন।

কারা কর্তৃপক্ষের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা গতকাল বলেছেন, শনিবার রাতে তাঁর ফাঁসি কার্যকর করার মতো প্রস্তুতি তাঁদের রয়েছে। কাশিমপুর কারাগারেই ফাঁসি কার্যকর করা হবে। মানবতাবিরোধী অন্য আসামিদের মৃত্যুদণ্ড যেভাবে কার্যকর করা হয়েছে, ওই প্রক্রিয়ায় মীর কাসেম আলীর ফাঁসি কার্যকর করা হবে।

কাশিমপুর কারাগার-২-এর কারাধ্যক্ষ (জেলার) নাশির আহমেদ জানান, কারাগারের ৪০ নম্বর কনডেম সেলে বন্দী মীর কাসেম আলী সুস্থ আছেন। কারাগারের চিকিৎসকেরা তাঁর স্বাস্থ্য পরীক্ষা করেছেন। তাঁকে স্বাভাবিক খাবার দেওয়া হয়েছে।

মীর কাসেম আলীর ফাঁসি কার্যকরে কাশিমপুর কেন্দ্রীয় কারাগারে দু’টি ফাঁসির মঞ্চ প্রস্তুত রাখা হয়েছে বলে জানিয়েছেন কাশিমপুর কারাগার-২ এর জেলার নাশির আহমেদ।

তিনি আরও বলেন, কাশিমপুর কেন্দ্রীয় কারাগারে আলাদা চারটি কারাগার রয়েছে। তার মধ্যে কাশিমপুর কারাগার-১, কাশিমপুর কারাগার-২, হাইসিকিউরিটি ও নারী কারাগার। এর মধ্যে কাশিমপুর কারাগার-২ ও হাইসিকিউরিটি কারাগার দু’টিতে একটি করে ফাঁসির মঞ্চ প্রস্তুত রাখা হয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের নির্দেশ অনুযায়ী মীর কাসেমকে এর যে কোনো একটিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকর করা হবে।

এরইমধ্যে শুক্রবার ফাঁসির মহড়া দেওয়া হয়েছে। বৃহস্পতিবারও (১ সেপ্টেম্বর) দেওয়া হয় মহড়া।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X