বৃহস্পতিবার, ২২শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১০ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, সকাল ১০:২১
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Sunday, December 18, 2016 5:45 pm
A- A A+ Print

আটক যুক্তরাষ্ট্রের ড্রোন ফেরত দেবে চীন

555

ঢাকা: দক্ষিণ চীন সাগর থেকে আটক মার্কিন ডুবোযানটি ফেরত পাওয়ার বিষয়ে চীনের সঙ্গে একটি সমঝোতা হয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন। শনিবার পেন্টাগনের তরফ থেকে জানানো হয়েছে, আটক ড্রোনটি ফেরত দিতে রাজি হয়েছে চীন। তবে কবে ড্রোনটি ফেরত দেয়া হবে সে বিষয়ে বিশেষ কিছু জানায়নি চীনের প্রতিরক্ষা বিভাগ। চীনের পক্ষ থেকে জানানো হয়, ডিভাইসটি দিয়ে কী ধরনের গবেষণাকাজ করা হয় তা খতিয়ে দেখা হচ্ছে। পরে যথাযথ নিয়মে ডিভাইসটি ফেরত দেয়া হবে। পেন্টাগনের মুখপাত্র পিটার কুক এক বিবৃতিতে বলেন, উভয়পক্ষের মধ্যে ডিভাইসটি ফেরতের বিষয়ে একটি চুক্তি স্বাক্ষর হবে। ইতিমধ্যে চুক্তিটি পৌঁছানো হয়েছে। গত বৃহস্পতিবার ড্রোন ডুবোযানটি দক্ষিণ চীন সাগর থেকে আটক করে চীন। চীনের দাবি, ড্রোনটি তাদের জলসীমা লংঘন করে অনুসন্ধানের কাজ করছিল। অন্যদিকে যুক্তরাষ্ট্রের দাবি, দক্ষিণ চীন সাগরের জলসীমা আন্তর্জাতিক জলসীমার অংশ। চীনের জলসীমায় তাদের ড্রোন প্রবেশ করেনি। চীন আন্তর্জাতিক জলসীমা থেকেই তাদের ড্রোনটি আটক করেছে। দক্ষিণ চীন সাগরে কৃত্রিম দ্বীপ তৈরি করে সেখানে প্রতিরক্ষাব্যবস্থা মোতায়েন করা অবৈধ বলে দাবি করে আসছে যুক্তরাষ্ট্র। পাল্টা দাবি চীনের। সাগর নিয়ে কয়েক বছর ধরে সামরিক উত্তেজনা জিইয়ে আছে। ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কের নতুন মাত্রা স্পষ্ট হয়ে উঠছে। ক্ষমতা গ্রহণের আগেই  ট্রাম্প চীনকে বাজিয়ে দেখছেন। চীনও ছেড়ে কথা বলছে না। ডুবোযান আটকের বিষয়ে যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চীনাদের বিরুদ্ধে ‘চুরির অভিযোগ’ এনেছেন। এক টুইটে তিনি বলেছেন, ‘চীনকে বলা উচিত, তারা আমাদের যে ড্রোন চুরি করেছে, তা ফেরত দিতে হবে না- সেটা তাদের কাছে রাখতে দেওয়া হোক।’
 

Comments

Comments!

 আটক যুক্তরাষ্ট্রের ড্রোন ফেরত দেবে চীনAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

আটক যুক্তরাষ্ট্রের ড্রোন ফেরত দেবে চীন

Sunday, December 18, 2016 5:45 pm
555

ঢাকা: দক্ষিণ চীন সাগর থেকে আটক মার্কিন ডুবোযানটি ফেরত পাওয়ার বিষয়ে চীনের সঙ্গে একটি সমঝোতা হয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন।

শনিবার পেন্টাগনের তরফ থেকে জানানো হয়েছে, আটক ড্রোনটি ফেরত দিতে রাজি হয়েছে চীন। তবে কবে ড্রোনটি ফেরত দেয়া হবে সে বিষয়ে বিশেষ কিছু জানায়নি চীনের প্রতিরক্ষা বিভাগ।

চীনের পক্ষ থেকে জানানো হয়, ডিভাইসটি দিয়ে কী ধরনের গবেষণাকাজ করা হয় তা খতিয়ে দেখা হচ্ছে। পরে যথাযথ নিয়মে ডিভাইসটি ফেরত দেয়া হবে।

পেন্টাগনের মুখপাত্র পিটার কুক এক বিবৃতিতে বলেন, উভয়পক্ষের মধ্যে ডিভাইসটি ফেরতের বিষয়ে একটি চুক্তি স্বাক্ষর হবে। ইতিমধ্যে চুক্তিটি পৌঁছানো হয়েছে।

গত বৃহস্পতিবার ড্রোন ডুবোযানটি দক্ষিণ চীন সাগর থেকে আটক করে চীন।

চীনের দাবি, ড্রোনটি তাদের জলসীমা লংঘন করে অনুসন্ধানের কাজ করছিল।

অন্যদিকে যুক্তরাষ্ট্রের দাবি, দক্ষিণ চীন সাগরের জলসীমা আন্তর্জাতিক জলসীমার অংশ। চীনের জলসীমায় তাদের ড্রোন প্রবেশ করেনি। চীন আন্তর্জাতিক জলসীমা থেকেই তাদের ড্রোনটি আটক করেছে।

দক্ষিণ চীন সাগরে কৃত্রিম দ্বীপ তৈরি করে সেখানে প্রতিরক্ষাব্যবস্থা মোতায়েন করা অবৈধ বলে দাবি করে আসছে যুক্তরাষ্ট্র। পাল্টা দাবি চীনের। সাগর নিয়ে কয়েক বছর ধরে সামরিক উত্তেজনা জিইয়ে আছে। ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কের নতুন মাত্রা স্পষ্ট হয়ে উঠছে। ক্ষমতা গ্রহণের আগেই  ট্রাম্প চীনকে বাজিয়ে দেখছেন। চীনও ছেড়ে কথা বলছে না।

ডুবোযান আটকের বিষয়ে যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চীনাদের বিরুদ্ধে ‘চুরির অভিযোগ’ এনেছেন।

এক টুইটে তিনি বলেছেন, ‘চীনকে বলা উচিত, তারা আমাদের যে ড্রোন চুরি করেছে, তা ফেরত দিতে হবে না- সেটা তাদের কাছে রাখতে দেওয়া হোক।’

 

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X