বৃহস্পতিবার, ২২শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১০ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, সকাল ৭:১১
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Tuesday, January 17, 2017 9:09 am
A- A A+ Print

আট ব্যক্তির কাছে বিশ্বের অর্ধেক সম্পদ

9

মাত্র আট ব্যক্তির কাছে বিশ্বের অর্ধেক মানুষের সমান সম্পদ রয়েছে। সীমাহীন এই বৈষম্য সমাজের ভঙ্গুর দশার প্রতীক। সুইজারল্যান্ডের ডাভোসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের উদ্বোধনের আগে সোমবার এ তথ্য জানিয়েছে দাতব্য সংস্থা অক্সফাম। সংস্থাটি জানিয়েছে, আমেরিকার ছয়জন, স্পেনের একজন ও মেক্সিকোর একজন- এই আটজনের কাছে যে পরিমাণ সম্পদ রয়েছে, সেই একই পরিমাণ সম্পদ রয়েছে বিশ্বের ৩৬০ কোটি দরিদ্র মানুষের কাছে। সম্পদশালী আট ব্যক্তিকে ফোর্বস ম্যাগাজিনের শীর্ষ ধনীর তালিকা থেকে বেছে নিয়েছে অক্সফাম। এর মধ্যে মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস, ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ, আমাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস রয়েছেন। অন্যরা হলেন : স্পেনের ব্যবসায়ী ইন্ডিটেক্স ফ্যাশন গ্রুপের প্রতিষ্ঠাতা আমানসিও ওর্তেগা, যুক্তরাষ্ট্রের ধনকুবের ওয়ারেন বাফেট, মেক্সিকোর ব্যবাসীয় কার্লোস স্লিম, মার্কিন ব্যবসায়ী লরেন জোসেফ এলিসন (সংক্ষেপে ল্যারি এলিসন) এবং যুক্তরাষ্ট্রের ব্যবসায়ী ও রাজনীতিক মাইকেল ব্লুমবার্গ। ধনী ও গরিবের মধ্যে ব্যাপক বৈষম্যের চিত্র সামনে আনা এবং এ বিষয়ে উদাসীন বিশ্বের মূলধারার রাজনীতি নিয়ে অসন্তোষ প্রকাশের প্রয়াস থেকে অক্সফাম তথ্য তুলে ধরেছে। অ্যান ইকোনমি ফর দি নাইনটি নাইন পার্সেন্ট (৯৯ শতাংশের অর্থনীতি) শীর্ষক প্রতিবেদনে অক্সফাম বলেছে, ‘ব্রেক্সিট থেকে ডোনাল্ড ট্রাম্পের প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারাভিযান, যা জাতিগত ভীতি বাড়িয়েছে এবং মূলধারার রাজনীতি থেকে মানুষের মুখ ফিরিয়ে নেওয়া থেকে ক্রমেই প্রতীয়মান হচ্ছে, ধনী দেশগুলোর বেশির ভাগ মানুষ বিদ্যমান অবস্থা আর সহ্য করে নেওয়ার পক্ষে নেই।’ বিভিন্ন দেশের বিশেষ করে চীন ও ভারতের মানুষের মধ্যে সম্পদ বণ্টনের নতুন তথ্য-উপাত্ত অক্সফামকে তাদের আগের বছরের হিসাব পুনর্মূল্যায়নে ধাবিত করেছে। গত বছর তারা এক প্রতিবেদনে জানায়, মাত্র ৬২ ব্যক্তির হাতে রয়েছে বিশ্বের অর্ধেক মানুষের সমপরিমাণ সম্পদ। এ বছরের চিত্র আরো চমকপ্রদ। ৬২ নয়, মাত্র আট ব্যক্তির কাছে রয়েছে বিশ্বের অর্ধেক মানুষের সমান সম্পদ। ডাভোসে বৃহস্পতি ও শুক্রবার অনুষ্ঠিত হবে বিশ্ব অর্থনৈতিক ফোরামের শীর্ষ সম্মেলন। এতে যেসব ইস্যু গুরুত্ব পাবে, তার মধ্যে থাকবে বৈষম্য। রাজনীতি ও অর্থনীতির নীতিনির্ধারণী পর্যায়ে নেতৃত্ব দেওয়া বিশ্বের বিভিন্ন দেশের ৩ হাজার প্রতিনিধি অংশ নেবেন এই সম্মেলনে। ধনী ব্যক্তি ও করপোরেট প্রতিষ্ঠানের ওপর কর বাড়ানো এবং করপোরেট কর হ্রাসে দেশে দেশে প্রতিযোগিতা বন্ধের আহ্বান জানিয়েছে অক্সফাম। এবার বিশ্ব অর্থনৈতিক ফোরামের শীর্ষ সম্মেলনের স্লোগান দেওয়া হয়েছে, ‘রেসপনসিভ অ্যান্ড রেসপনসিবল লেডারশিপ’ (সাড়াপূর্ণ ও দায়িত্বশীল নেতৃত্ব)।  

Comments

Comments!

 আট ব্যক্তির কাছে বিশ্বের অর্ধেক সম্পদAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

আট ব্যক্তির কাছে বিশ্বের অর্ধেক সম্পদ

Tuesday, January 17, 2017 9:09 am
9

মাত্র আট ব্যক্তির কাছে বিশ্বের অর্ধেক মানুষের সমান সম্পদ রয়েছে। সীমাহীন এই বৈষম্য সমাজের ভঙ্গুর দশার প্রতীক।

সুইজারল্যান্ডের ডাভোসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের উদ্বোধনের আগে সোমবার এ তথ্য জানিয়েছে দাতব্য সংস্থা অক্সফাম।

সংস্থাটি জানিয়েছে, আমেরিকার ছয়জন, স্পেনের একজন ও মেক্সিকোর একজন- এই আটজনের কাছে যে পরিমাণ সম্পদ রয়েছে, সেই একই পরিমাণ সম্পদ রয়েছে বিশ্বের ৩৬০ কোটি দরিদ্র মানুষের কাছে।

সম্পদশালী আট ব্যক্তিকে ফোর্বস ম্যাগাজিনের শীর্ষ ধনীর তালিকা থেকে বেছে নিয়েছে অক্সফাম। এর মধ্যে মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস, ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ, আমাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস রয়েছেন। অন্যরা হলেন : স্পেনের ব্যবসায়ী ইন্ডিটেক্স ফ্যাশন গ্রুপের প্রতিষ্ঠাতা আমানসিও ওর্তেগা, যুক্তরাষ্ট্রের ধনকুবের ওয়ারেন বাফেট, মেক্সিকোর ব্যবাসীয় কার্লোস স্লিম, মার্কিন ব্যবসায়ী লরেন জোসেফ এলিসন (সংক্ষেপে ল্যারি এলিসন) এবং যুক্তরাষ্ট্রের ব্যবসায়ী ও রাজনীতিক মাইকেল ব্লুমবার্গ।

ধনী ও গরিবের মধ্যে ব্যাপক বৈষম্যের চিত্র সামনে আনা এবং এ বিষয়ে উদাসীন বিশ্বের মূলধারার রাজনীতি নিয়ে অসন্তোষ প্রকাশের প্রয়াস থেকে অক্সফাম তথ্য তুলে ধরেছে।

অ্যান ইকোনমি ফর দি নাইনটি নাইন পার্সেন্ট (৯৯ শতাংশের অর্থনীতি) শীর্ষক প্রতিবেদনে অক্সফাম বলেছে, ‘ব্রেক্সিট থেকে ডোনাল্ড ট্রাম্পের প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারাভিযান, যা জাতিগত ভীতি বাড়িয়েছে এবং মূলধারার রাজনীতি থেকে মানুষের মুখ ফিরিয়ে নেওয়া থেকে ক্রমেই প্রতীয়মান হচ্ছে, ধনী দেশগুলোর বেশির ভাগ মানুষ বিদ্যমান অবস্থা আর সহ্য করে নেওয়ার পক্ষে নেই।’

বিভিন্ন দেশের বিশেষ করে চীন ও ভারতের মানুষের মধ্যে সম্পদ বণ্টনের নতুন তথ্য-উপাত্ত অক্সফামকে তাদের আগের বছরের হিসাব পুনর্মূল্যায়নে ধাবিত করেছে। গত বছর তারা এক প্রতিবেদনে জানায়, মাত্র ৬২ ব্যক্তির হাতে রয়েছে বিশ্বের অর্ধেক মানুষের সমপরিমাণ সম্পদ। এ বছরের চিত্র আরো চমকপ্রদ। ৬২ নয়, মাত্র আট ব্যক্তির কাছে রয়েছে বিশ্বের অর্ধেক মানুষের সমান সম্পদ।

ডাভোসে বৃহস্পতি ও শুক্রবার অনুষ্ঠিত হবে বিশ্ব অর্থনৈতিক ফোরামের শীর্ষ সম্মেলন। এতে যেসব ইস্যু গুরুত্ব পাবে, তার মধ্যে থাকবে বৈষম্য। রাজনীতি ও অর্থনীতির নীতিনির্ধারণী পর্যায়ে নেতৃত্ব দেওয়া বিশ্বের বিভিন্ন দেশের ৩ হাজার প্রতিনিধি অংশ নেবেন এই সম্মেলনে।

ধনী ব্যক্তি ও করপোরেট প্রতিষ্ঠানের ওপর কর বাড়ানো এবং করপোরেট কর হ্রাসে দেশে দেশে প্রতিযোগিতা বন্ধের আহ্বান জানিয়েছে অক্সফাম।

এবার বিশ্ব অর্থনৈতিক ফোরামের শীর্ষ সম্মেলনের স্লোগান দেওয়া হয়েছে, ‘রেসপনসিভ অ্যান্ড রেসপনসিবল লেডারশিপ’ (সাড়াপূর্ণ ও দায়িত্বশীল নেতৃত্ব)।

 

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X