রবিবার, ১৮ই ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৬ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, সকাল ৮:৪৯
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Friday, June 9, 2017 9:40 am
A- A A+ Print

আদালতের রায়ে জয়ী ‘রাবতা’

photo-1496975042

বলা হয় শেষ ভালো যার, সব ভালো তার। ‘রাবতা’র শেষটা ভালোই বলতে হবে, অন্তত আদালতের রায় থেকে সেটাই বলা যায়। ডিএনএ ইন্ডিয়ার খবরে প্রকাশ, তেলেগু নির্মাতা আল্লু অরবিন্দ ‘রাবতা’র বিরুদ্ধে তাঁর ছবি ‘মাগাধিরা’র কাহিনী চুরির যে অভিযোগ তুলেছিলেন, ভারতের আদালতের রায়ে শেষমুহূর্তে তা বাতিল করা হয়েছে। ফলে নির্ধারিত সময়ে ছবিটি মুক্তি দিতে আর বাধা রইল না। এরই মধ্যে মুক্তি দেওয়া হয়েছে ছবিটির ট্রেইলার। যেখানে ছবির নায়ক সুশান্ত সিং রাজপুতকে দেখা গেছে যুদ্ধের পোশাকে শত্রুদের বিরুদ্ধে তলোয়ার হাতে যুদ্ধ করতে। ট্রেইলার মুক্তির পরপরই ছবিটি নিয়ে যে নাটকীয়তা শুরু হয় তা হয়তো ‘রাবতা’ চলচ্চিত্রেও দেখানো হয়নি। ছবির মুক্তি আটকানোর জন্য ক্ষতিপূরণ দাবি করে পরিচালকের কাছে আদালত থেকে স্থগিতাদেশ পাঠানো হয়। কিন্তু ক্ষতিপূরণ পরিশোধে পরিচালকের মধ্যে কোনো উদ্বেগ না দেখা গেলে শেষমুহূর্তে ছবিটির বিরুদ্ধে কাহিনী চুরির মামলা ঠুকে দেওয়া হয়। নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্র জানায়, ‘রাবতা ছবির নির্মাতা চুরির অভিযোগে একটি আইনি নোটিশ পেয়েছেন ‘মাগাধিরা’ ছবির পরিচালক আল্লু অরবিন্দের কাছ থেকে। ‘রাবতা’ ছবির নির্মাতারা ছবিটির রাফকাট (ছবি মুক্তির আগে খসড়া) দেখতে অনুরোধ করলে আল্লু অরবিন্দ তা নাকচ করে দেন। আসলেই এই বিষয়টা নিয়ে আমাদের সঙ্গে মস্ত বড় একটা খেলা হয়েছে, যেটা এখন সামনে এসেছে, আর আপনারা এখন জানেন সেটা কে খেলেছে।’ ছবিটি নিয়ে বিতর্ক নতুন উচ্চতায় পৌঁছায় যখন আল্লু অরবিন্দ কোনোভাবেই রাজি হচ্ছিলেন না ‘রাবতা’ ছবিটি মুক্তির আগেই দেখার জন্য। বরং ছবি না দেখেই তিনি ক্ষতিপূরণ দাবি করতে থাকেন। অপর একটি সূত্র জানায়, তারা আল্লু অরবিন্দকে মুক্তির আগেই রাবতা দেখানোর জন্য রাজি ছিলেন। যাতে অরবিন্দ ‘মাগাধিরা’র সঙ্গে রাবতার তুলনা করে বলতে পারেন যে রাবতা আসলে নকল নয়। কিন্তু তিনি এতে কোনো উৎসাহ দেখাননি। বরং আল্লু অরবিন্দ ক্ষতিপূরণ দাবি করে আদালতে আবার হুমকি দিতে থাকেন। যদি আদালত সিদ্ধান্ত নেন যে এটি নকল তাহলে তিনি তাঁর ক্ষতিপূরণ পেয়ে যাবেন। ঘরোয়াভাবে বিষয়টি সমাধান করতে নারাজ ছিলেন তিনি। ‘রাবতা’র বিরুদ্ধে তাহলে কী ধরণের চক্রান্ত হয়েছে এমন প্রশ্নের জবাবে ওই সূত্র জানান, ‘আমার মতে রাবতা যাতে মাগাধিরার হিন্দি সংস্করণ হিসেবে চিহ্নিত হয় সে ব্যপারে চেষ্টা করা হয়েছে। একই কাহিনী নিয়ে চলচ্চিত্র দেখতে দর্শক পছন্দ করে না।’ সূত্র আরো জানান, ‘আমার ভুলও হতে পারে। হতে পারে ছবিটির মুক্তি আটকানোই একমাত্র কারণ হতে পারে।’ মুক্তির ২৪ ঘণ্টা আগে এমন রায় রাবতা ছবির নির্মাতাদের কপালের ভাঁজ নিঃসন্দেহে দূর করেছে।

Comments

Comments!

 আদালতের রায়ে জয়ী ‘রাবতা’AmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

আদালতের রায়ে জয়ী ‘রাবতা’

Friday, June 9, 2017 9:40 am
photo-1496975042

বলা হয় শেষ ভালো যার, সব ভালো তার। ‘রাবতা’র শেষটা ভালোই বলতে হবে, অন্তত আদালতের রায় থেকে সেটাই বলা যায়। ডিএনএ ইন্ডিয়ার খবরে প্রকাশ, তেলেগু নির্মাতা আল্লু অরবিন্দ ‘রাবতা’র বিরুদ্ধে তাঁর ছবি ‘মাগাধিরা’র কাহিনী চুরির যে অভিযোগ তুলেছিলেন, ভারতের আদালতের রায়ে শেষমুহূর্তে তা বাতিল করা হয়েছে। ফলে নির্ধারিত সময়ে ছবিটি মুক্তি দিতে আর বাধা রইল না।

এরই মধ্যে মুক্তি দেওয়া হয়েছে ছবিটির ট্রেইলার। যেখানে ছবির নায়ক সুশান্ত সিং রাজপুতকে দেখা গেছে যুদ্ধের পোশাকে শত্রুদের বিরুদ্ধে তলোয়ার হাতে যুদ্ধ করতে। ট্রেইলার মুক্তির পরপরই ছবিটি নিয়ে যে নাটকীয়তা শুরু হয় তা হয়তো ‘রাবতা’ চলচ্চিত্রেও দেখানো হয়নি। ছবির মুক্তি আটকানোর জন্য ক্ষতিপূরণ দাবি করে পরিচালকের কাছে আদালত থেকে স্থগিতাদেশ পাঠানো হয়। কিন্তু ক্ষতিপূরণ পরিশোধে পরিচালকের মধ্যে কোনো উদ্বেগ না দেখা গেলে শেষমুহূর্তে ছবিটির বিরুদ্ধে কাহিনী চুরির মামলা ঠুকে দেওয়া হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্র জানায়, ‘রাবতা ছবির নির্মাতা চুরির অভিযোগে একটি আইনি নোটিশ পেয়েছেন ‘মাগাধিরা’ ছবির পরিচালক আল্লু অরবিন্দের কাছ থেকে। ‘রাবতা’ ছবির নির্মাতারা ছবিটির রাফকাট (ছবি মুক্তির আগে খসড়া) দেখতে অনুরোধ করলে আল্লু অরবিন্দ তা নাকচ করে দেন। আসলেই এই বিষয়টা নিয়ে আমাদের সঙ্গে মস্ত বড় একটা খেলা হয়েছে, যেটা এখন সামনে এসেছে, আর আপনারা এখন জানেন সেটা কে খেলেছে।’

ছবিটি নিয়ে বিতর্ক নতুন উচ্চতায় পৌঁছায় যখন আল্লু অরবিন্দ কোনোভাবেই রাজি হচ্ছিলেন না ‘রাবতা’ ছবিটি মুক্তির আগেই দেখার জন্য। বরং ছবি না দেখেই তিনি ক্ষতিপূরণ দাবি করতে থাকেন। অপর একটি সূত্র জানায়, তারা আল্লু অরবিন্দকে মুক্তির আগেই রাবতা দেখানোর জন্য রাজি ছিলেন। যাতে অরবিন্দ ‘মাগাধিরা’র সঙ্গে রাবতার তুলনা করে বলতে পারেন যে রাবতা আসলে নকল নয়। কিন্তু তিনি এতে কোনো উৎসাহ দেখাননি। বরং আল্লু অরবিন্দ ক্ষতিপূরণ দাবি করে আদালতে আবার হুমকি দিতে থাকেন। যদি আদালত সিদ্ধান্ত নেন যে এটি নকল তাহলে তিনি তাঁর ক্ষতিপূরণ পেয়ে যাবেন। ঘরোয়াভাবে বিষয়টি সমাধান করতে নারাজ ছিলেন তিনি।

‘রাবতা’র বিরুদ্ধে তাহলে কী ধরণের চক্রান্ত হয়েছে এমন প্রশ্নের জবাবে ওই সূত্র জানান, ‘আমার মতে রাবতা যাতে মাগাধিরার হিন্দি সংস্করণ হিসেবে চিহ্নিত হয় সে ব্যপারে চেষ্টা করা হয়েছে। একই কাহিনী নিয়ে চলচ্চিত্র দেখতে দর্শক পছন্দ করে না।’ সূত্র আরো জানান, ‘আমার ভুলও হতে পারে। হতে পারে ছবিটির মুক্তি আটকানোই একমাত্র কারণ হতে পারে।’ মুক্তির ২৪ ঘণ্টা আগে এমন রায় রাবতা ছবির নির্মাতাদের কপালের ভাঁজ নিঃসন্দেহে দূর করেছে।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X