বৃহস্পতিবার, ২২শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১০ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, সকাল ১০:৪৪
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Sunday, September 17, 2017 12:04 am
A- A A+ Print

আপনি কত ক্ষমতাশালী, জাতিসংঘে প্রমাণ করুন: প্রধানমন্ত্রীকে মান্না

1505570785

ঢাকা: নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেছেন, আপনি (প্রধানমন্ত্রী) চীন ও রাশিয়ার দৃষ্টিভঙ্গি পরিবর্তন করাতে পারবেন তো? আমরা দেখতে চাই, আপনি কত শক্তিশালী, কত ক্ষমতাশালী, সংসদে গিয়ে নয়, জাতিসংঘে গিয়ে তার প্রমাণ দেবেন এবার। রোহিঙ্গাদের ফিরে যেতে মিয়ানমারকে বাধ্য করতে আপনাকে চাপ তৈরি করতে হবে। এজন্য আপনাকে আন্তর্জাতিক সমর্থন আদায় করতে হবে বিশেষ করে রাশিয়া, চীন ও ভারতের। শনিবার বিকেলে জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধনে তিনি এসব কথা বলেন। রোহিঙ্গা সমস্যা সমাধানে মিয়ানমারের ওপর চাপ সৃষ্টির জন্য জাতিসংঘে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘বলিষ্ঠ ভূমিকা’ প্রত্যাশা করে মান্না বলেন, “আমি মাননীয় প্রধানমন্ত্রীর কাছে জানতে চাই, উনি কী নিয়ে জাতিসংঘে যাচ্ছেন? আপনি চীনের দৃষ্টিভঙ্গি ও রাশিয়ার দৃষ্টিভঙ্গি পরিবর্তন করাতে পারবেন তো? আমার দেশ থেকে লোক যায়, আমেরিকা ও কানাডায় ৪ থেকে ৫ বছর থাকার পর নাগরিকত্ব পায়। আর শতবছর পার করার পরেও রোহিঙ্গারা মিয়ানমারের নাগরিকত্ব পাবে না-এ ব্যাপারে কথা বলে জোর তৎপরতা চালিয়ে আপনি রাশিয়া ও চীনের দৃষ্টিভঙ্গি বদলের পরিবর্তন করতে পারবেন তো?” এ বিষয়ে জাতিসংঘে সফল হতে পারলে প্রধানমন্ত্রীকে সাধুবাদ জানানোর ঘোষণাও দেন নাগরিক ঐক্যের আহ্বায়ক। তিনি বলেন, “আপনি যদি করতে পারেন, এই প্রেসক্লাবের সামনে আমি, সুব্রত চৌধুরী, সুকোমল বড়ুয়া আবার মানববন্ধন করে আপনাকে বিশেষভাবে ধন্যবাদ দেব। কিন্তু কিছুই করবেন না, দেশে ফিরে গলাবাজি করবেন, ওই গলাবাজি বন্ধ হয়ে যাবে।” মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর হত্যাকাণ্ড বন্ধ এবং তাদের নাগরিকত্ব দিয়ে ফিরিয়ে নেয়ার দাবিতে ‘আদর্শ নাগরিক আন্দোলন’র উদ্যোগে জাতীয় প্রেসক্লাবের সামনে এই মানববন্ধন হয়। কর্মসূচি শেষে সংগঠনটি আগামী ১৯ সেপ্টেম্বর ঢাকার মিয়ানমার দূতাবাস, বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়, ঢাকাস্থ জাতিসংঘ ও ওআইসির কার্যালয়ে স্মারকলিপি পেশ, ২৭ সেপ্টেম্বর কক্সবাজারের উখিয়াসহ বিভিন্ন শরণার্থী শিবিরে চিকিৎসা সেবাসহ ত্রাণ বিতরণ এবং ২৬ মার্চ মিয়ানমারের উদ্দেশ্যে টেকনাফ থেকে লং মার্চ করার ঘোষণা দেয়। সংগঠনের সভাপতি মুহাম্মদ মাহমুদুল হাসানের সভাপতিত্বে মানববন্ধনে গণফোরামের নির্বাহী সভাপতি অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, মুসলিম লীগের মহাসচিব শেখ জুলফিকার বুলবুল চৌধুরী, ন্যাপের মহাসচিব গোলাম মোস্তফা ভুঁইয়া, এনডিপির ভারপ্রাপ্ত মহাসচিব মঞ্জুর হোসেন ঈসা, নাগরিক ফোরামের চেয়ারম্যান আবদুল্লাহহিল মাসুদ, গণসংস্কৃতির সভাপতি এস আল মামুন, খাদিজাতুল কোবরা মহিলা মাদ্রাসার পরিচালক মুফতি নাজমুল হাসান প্রমুখ বক্তব্য রাখেন।

Comments

Comments!

 আপনি কত ক্ষমতাশালী, জাতিসংঘে প্রমাণ করুন: প্রধানমন্ত্রীকে মান্নাAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

আপনি কত ক্ষমতাশালী, জাতিসংঘে প্রমাণ করুন: প্রধানমন্ত্রীকে মান্না

Sunday, September 17, 2017 12:04 am
1505570785

ঢাকা: নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেছেন, আপনি (প্রধানমন্ত্রী) চীন ও রাশিয়ার দৃষ্টিভঙ্গি পরিবর্তন করাতে পারবেন তো? আমরা দেখতে চাই, আপনি কত শক্তিশালী, কত ক্ষমতাশালী, সংসদে গিয়ে নয়, জাতিসংঘে গিয়ে তার প্রমাণ দেবেন এবার। রোহিঙ্গাদের ফিরে যেতে মিয়ানমারকে বাধ্য করতে আপনাকে চাপ তৈরি করতে হবে। এজন্য আপনাকে আন্তর্জাতিক সমর্থন আদায় করতে হবে বিশেষ করে রাশিয়া, চীন ও ভারতের।

শনিবার বিকেলে জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধনে তিনি এসব কথা বলেন।

রোহিঙ্গা সমস্যা সমাধানে মিয়ানমারের ওপর চাপ সৃষ্টির জন্য জাতিসংঘে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘বলিষ্ঠ ভূমিকা’ প্রত্যাশা করে মান্না বলেন, “আমি মাননীয় প্রধানমন্ত্রীর কাছে জানতে চাই, উনি কী নিয়ে জাতিসংঘে যাচ্ছেন? আপনি চীনের দৃষ্টিভঙ্গি ও রাশিয়ার দৃষ্টিভঙ্গি পরিবর্তন করাতে পারবেন তো? আমার দেশ থেকে লোক যায়, আমেরিকা ও কানাডায় ৪ থেকে ৫ বছর থাকার পর নাগরিকত্ব পায়। আর শতবছর পার করার পরেও রোহিঙ্গারা মিয়ানমারের নাগরিকত্ব পাবে না-এ ব্যাপারে কথা বলে জোর তৎপরতা চালিয়ে আপনি রাশিয়া ও চীনের দৃষ্টিভঙ্গি বদলের পরিবর্তন করতে পারবেন তো?”

এ বিষয়ে জাতিসংঘে সফল হতে পারলে প্রধানমন্ত্রীকে সাধুবাদ জানানোর ঘোষণাও দেন নাগরিক ঐক্যের আহ্বায়ক।

তিনি বলেন, “আপনি যদি করতে পারেন, এই প্রেসক্লাবের সামনে আমি, সুব্রত চৌধুরী, সুকোমল বড়ুয়া আবার মানববন্ধন করে আপনাকে বিশেষভাবে ধন্যবাদ দেব। কিন্তু কিছুই করবেন না, দেশে ফিরে গলাবাজি করবেন, ওই গলাবাজি বন্ধ হয়ে যাবে।”

মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর হত্যাকাণ্ড বন্ধ এবং তাদের নাগরিকত্ব দিয়ে ফিরিয়ে নেয়ার দাবিতে ‘আদর্শ নাগরিক আন্দোলন’র উদ্যোগে জাতীয় প্রেসক্লাবের সামনে এই মানববন্ধন হয়।

কর্মসূচি শেষে সংগঠনটি আগামী ১৯ সেপ্টেম্বর ঢাকার মিয়ানমার দূতাবাস, বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়, ঢাকাস্থ জাতিসংঘ ও ওআইসির কার্যালয়ে স্মারকলিপি পেশ, ২৭ সেপ্টেম্বর কক্সবাজারের উখিয়াসহ বিভিন্ন শরণার্থী শিবিরে চিকিৎসা সেবাসহ ত্রাণ বিতরণ এবং ২৬ মার্চ মিয়ানমারের উদ্দেশ্যে টেকনাফ থেকে লং মার্চ করার ঘোষণা দেয়।

সংগঠনের সভাপতি মুহাম্মদ মাহমুদুল হাসানের সভাপতিত্বে মানববন্ধনে গণফোরামের নির্বাহী সভাপতি অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, মুসলিম লীগের মহাসচিব শেখ জুলফিকার বুলবুল চৌধুরী, ন্যাপের মহাসচিব গোলাম মোস্তফা ভুঁইয়া, এনডিপির ভারপ্রাপ্ত মহাসচিব মঞ্জুর হোসেন ঈসা, নাগরিক ফোরামের চেয়ারম্যান আবদুল্লাহহিল মাসুদ, গণসংস্কৃতির সভাপতি এস আল মামুন, খাদিজাতুল কোবরা মহিলা মাদ্রাসার পরিচালক মুফতি নাজমুল হাসান প্রমুখ বক্তব্য রাখেন।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X