মঙ্গলবার, ২০শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৮ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, বিকাল ৩:১৭
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Friday, December 30, 2016 9:47 am
A- A A+ Print

আমেরিকাকে কূটনৈতিক বহিষ্কারের ‘উপযুক্ত’ জবাব দেওয়া হবে: রাশিয়া

US President Barack Obama (R) meets his Russian counterpart Vladimir Putin (L)  in Los Cabos, Mexico, on June 18, 2012, during the G20 leaders Summit. Obama met today Putin at a G20 summit to discuss differences over what to do about the bloody conflict in Syria. AFP PHOTO/ RIA-NOVOSTI POOL / ALEXEI NIKOLSKY        (Photo credit should read ALEXEI NIKOLSKY/AFP/GettyImages)

মস্কো: বৃহস্পতিবার মার্কিন প্রশাসন ৩৫ জন রুশ কূটনীতিককে বহিষ্কারাদেশের এক প্রতিক্রিয়ায় রুশ প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেসকভ জানিয়েছেন, পুতিন মার্কিন প্রশাসনের এমন সিদ্ধান্তের বিরুদ্ধে ‘উপযুক্ত’ ব্যবস্থা নেওয়ার ঘোষণা দেবেন। তিনি বলেন, এই বহিষ্কারের সিদ্ধান্ত দেশ দু’টির মধ্যকার সম্পর্ককে ক্ষতিগ্রস্ত করবে। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে কথিত হস্তক্ষেপে জড়িত থাকার অভিযোগে যুক্তরাষ্ট্রে অবস্থানরত ৩৫ জন রুশ কূটনীতিককে বহিষ্কার করেছে দেশটি। ওয়াশিংটন ডিসি এবং সান ফ্রান্সিসকো কনসুলেটের এসব কূটনীতিক এবং তাদের পরিবারকে ৭২ ঘণ্টার মধ্যে নিজ দেশে ফিরে যাওয়ার নির্দেশ দিয়েছে মার্কিন প্রশাসন। এক সংবাদ সম্মেলনে তিনি আরো বলেন, আগামী তিন সপ্তাহের মধ্যেই বর্তমান মার্কিন প্রশাসনের মেয়াদ শেষ হচ্ছে। এর আগে এমন সিদ্ধান্তের কার্যকারিতা নিয়েও পেসকভ সংশয় প্রকাশ করেছেন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, রাশিয়ার বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞায় আরো যুক্ত হয়েছে নিউ ইয়র্ক ও ম্যারিল্যান্ডে দু’টি রুশ স্থাপনা। যা মার্কিন কর্তৃপক্ষ বন্ধ করে দিয়েছে। মার্কিন প্রশাসনের দাবি, গোয়েন্দা তথ্য কেন্দ্র হিসেবে ব্যবহৃত হতো। আর মস্কোতে যুক্তরাষ্ট্রের কূটনীতিকদের হয়রানির বিরুদ্ধেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেই সঙ্গে রুশ গোয়েন্দা সংস্থার সাথে সম্পৃক্ততার অভিযোগে নয়টি সংস্থা ও ব্যক্তির ওপরেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এক বিবৃতিতে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, ‘রাশিয়ার কর্মকাণ্ডের ব্যাপারে সব মার্কিন নাগরিকেরই সচেতন থাকা উচিত।’ সেই সঙ্গে মার্কিন বিশেষজ্ঞদেরও রুশ সাইবার হামলার ঝুঁকি চিহ্নিত করা এবং তা থেকে রেহাই পাওয়ার উপায় খোঁজার আহ্বান জানিয়েছেন তিনি। সূত্র: রয়টার্স।
 

Comments

Comments!

 আমেরিকাকে কূটনৈতিক বহিষ্কারের ‘উপযুক্ত’ জবাব দেওয়া হবে: রাশিয়াAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

আমেরিকাকে কূটনৈতিক বহিষ্কারের ‘উপযুক্ত’ জবাব দেওয়া হবে: রাশিয়া

Friday, December 30, 2016 9:47 am
US President Barack Obama (R) meets his Russian counterpart Vladimir Putin (L)  in Los Cabos, Mexico, on June 18, 2012, during the G20 leaders Summit. Obama met today Putin at a G20 summit to discuss differences over what to do about the bloody conflict in Syria. AFP PHOTO/ RIA-NOVOSTI POOL / ALEXEI NIKOLSKY        (Photo credit should read ALEXEI NIKOLSKY/AFP/GettyImages)

মস্কো: বৃহস্পতিবার মার্কিন প্রশাসন ৩৫ জন রুশ কূটনীতিককে বহিষ্কারাদেশের এক প্রতিক্রিয়ায় রুশ প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেসকভ জানিয়েছেন, পুতিন মার্কিন প্রশাসনের এমন সিদ্ধান্তের বিরুদ্ধে ‘উপযুক্ত’ ব্যবস্থা নেওয়ার ঘোষণা দেবেন।

তিনি বলেন, এই বহিষ্কারের সিদ্ধান্ত দেশ দু’টির মধ্যকার সম্পর্ককে ক্ষতিগ্রস্ত করবে।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে কথিত হস্তক্ষেপে জড়িত থাকার অভিযোগে যুক্তরাষ্ট্রে অবস্থানরত ৩৫ জন রুশ কূটনীতিককে বহিষ্কার করেছে দেশটি। ওয়াশিংটন ডিসি এবং সান ফ্রান্সিসকো কনসুলেটের এসব কূটনীতিক এবং তাদের পরিবারকে ৭২ ঘণ্টার মধ্যে নিজ দেশে ফিরে যাওয়ার নির্দেশ দিয়েছে মার্কিন প্রশাসন।

এক সংবাদ সম্মেলনে তিনি আরো বলেন, আগামী তিন সপ্তাহের মধ্যেই বর্তমান মার্কিন প্রশাসনের মেয়াদ শেষ হচ্ছে। এর আগে এমন সিদ্ধান্তের কার্যকারিতা নিয়েও পেসকভ সংশয় প্রকাশ করেছেন।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, রাশিয়ার বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞায় আরো যুক্ত হয়েছে নিউ ইয়র্ক ও ম্যারিল্যান্ডে দু’টি রুশ স্থাপনা। যা মার্কিন কর্তৃপক্ষ বন্ধ করে দিয়েছে। মার্কিন প্রশাসনের দাবি, গোয়েন্দা তথ্য কেন্দ্র হিসেবে ব্যবহৃত হতো। আর মস্কোতে যুক্তরাষ্ট্রের কূটনীতিকদের হয়রানির বিরুদ্ধেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সেই সঙ্গে রুশ গোয়েন্দা সংস্থার সাথে সম্পৃক্ততার অভিযোগে নয়টি সংস্থা ও ব্যক্তির ওপরেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

এক বিবৃতিতে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, ‘রাশিয়ার কর্মকাণ্ডের ব্যাপারে সব মার্কিন নাগরিকেরই সচেতন থাকা উচিত।’ সেই সঙ্গে মার্কিন বিশেষজ্ঞদেরও রুশ সাইবার হামলার ঝুঁকি চিহ্নিত করা এবং তা থেকে রেহাই পাওয়ার উপায় খোঁজার আহ্বান জানিয়েছেন তিনি।

সূত্র: রয়টার্স।

 

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X