শনিবার, ২৪শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১২ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ৩:৫৯
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Monday, January 30, 2017 7:11 pm | আপডেটঃ January 30, 2017 11:00 PM
A- A A+ Print

আরও ৫ বিশিষ্ট নাগরিকের সঙ্গে বসবে অনুসন্ধান কমিটি

43

আরও পাঁচ বিশিষ্ট নাগরিককে আমন্ত্রণ জানাবে নির্বাচন কমিশন গ​ঠনের উদ্দেশ্যে গঠিত অনুসন্ধান কমিটি। তাঁরা হলেন সাবেক প্রধান নির্বাচন কমিশনার মোহাম্মদ আবু হেনা, ​ব্যারিস্টার রোকনউদ্দিন মাহমুদ, ডেইলি স্টারের সম্পাদক মাহ্‌ফুজ আনাম, সমকালের সম্পাদক গোলাম সারওয়ার ও নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল (অব.) আবদুর রশীদ। আজ সোমবার ১২ জন বিশিষ্ট নাগরিকের সঙ্গে অনুসন্ধান কমিটির মতবিনিময় সভা শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি বলেন, ১ ফেব্রুয়ারি বেলা তিনটায় সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে পাঁচজনের সঙ্গে এ মতবিনিময় হবে। আজকের মতবিনিময় সভা নিয়ে সচিব বলেন, বিশিষ্ট নাগরিকেরা সৎ​, যোগ্য, নিরপেক্ষ ও নির্দলীয় নির্বাচন কমিশন যেন গঠন করা হয়, সেই পরামর্শ দিয়েছেন। আর রাজনৈতিক দলগুলোকে পাঁচটি করে নাম দিতে অনুসন্ধান কমিটি যে আহ্বান জানিয়েছে, তাতে ​এখনো কেউ সাড়া দেয়নি। এ বিষয়টি জানিয়ে সচিব বলেন, নাম জমা দেওয়ার জন্য আগামীকাল বেলা তিনটা পর্যন্ত সময় বাড়ানো হয়েছে। আগে ছিল বেলা ১১টা পর্যন্ত। নাম পাওয়ার পর বিকেলেই অনুসন্ধান কমিটি তা নিয়ে আলোচনায় বসবে। আজ যে ১২ বিশিষ্ট নাগরিক সভা করেন, তাঁরা হলেন শিক্ষাবিদ সিরাজুল ইসলাম চৌধুরী, হাইকোর্টের সাবেক বিচারপতি আবদুর রশিদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক দুই উপাচার্য এ কে আজাদ চৌধুরী ও এস এম এ ফায়েজ, অধ্যাপক আবুল কাসেম ফজলুল হক, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা সুলতানা কামাল, সাবেক প্রধান নির্বাচন কমিশনার এ টি এম শামসুল হুদা, সাবেক দুই নির্বাচন কমিশনার ছহুল হোসাইন ও সাখাওয়াত হোসেন, স্থানীয় সরকার বিশেষজ্ঞ তোফায়েল আহমেদ, সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সম্পাদক বদিউল আলম মজুমদার এবং পুলিশের সাবেক মহাপরিদর্শক নুরুল হুদা। বৈঠকে কমিটির ছয় সদস্যের সবাই উপস্থিত ছিলেন। কমিটির আহ্বায়ক হলেন আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। অন্যরা হলেন হাইকোর্ট বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান, সরকারি কর্মকমিশনের (পিএসসি) চেয়ারম্যান মোহাম্মদ সাদিক, মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক (সিএজি) মাসুদ আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য শিরীণ আখতার। নির্বাচন কমিশন গঠনে ১০ ব্যক্তির নাম প্রস্তাব করার লক্ষ্যে গত বুধবার ছয় সদস্যের এই সার্চ বা অনুসন্ধান কমিটি ঘোষণা করে মন্ত্রিপরিষদ বিভাগ। এই কমিটির সদস্যরা শনিবার (২৮ জানুয়ারি) প্রথম বৈঠক করেন। সেখানে তাঁরা প্রতিটি রাজনৈতিক দলের কাছে পাঁচজন করে নিরপেক্ষ ও গ্রহণযোগ্য ব্যক্তির নাম চাওয়ার সিদ্ধান্ত নেন। পাশাপাশি ১২ জন বিশিষ্ট নাগরিকের সঙ্গে মতবিনিময় করারও সিদ্ধান্ত নেন।

Comments

Comments!

 আরও ৫ বিশিষ্ট নাগরিকের সঙ্গে বসবে অনুসন্ধান কমিটিAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

আরও ৫ বিশিষ্ট নাগরিকের সঙ্গে বসবে অনুসন্ধান কমিটি

Monday, January 30, 2017 7:11 pm | আপডেটঃ January 30, 2017 11:00 PM
43

আরও পাঁচ বিশিষ্ট নাগরিককে আমন্ত্রণ জানাবে নির্বাচন কমিশন গ​ঠনের উদ্দেশ্যে গঠিত অনুসন্ধান কমিটি। তাঁরা হলেন সাবেক প্রধান নির্বাচন কমিশনার মোহাম্মদ আবু হেনা, ​ব্যারিস্টার রোকনউদ্দিন মাহমুদ, ডেইলি স্টারের সম্পাদক মাহ্‌ফুজ আনাম, সমকালের সম্পাদক গোলাম সারওয়ার ও নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল (অব.) আবদুর রশীদ।

আজ সোমবার ১২ জন বিশিষ্ট নাগরিকের সঙ্গে অনুসন্ধান কমিটির মতবিনিময় সভা শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি বলেন, ১ ফেব্রুয়ারি বেলা তিনটায় সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে পাঁচজনের সঙ্গে এ মতবিনিময় হবে।

আজকের মতবিনিময় সভা নিয়ে সচিব বলেন, বিশিষ্ট নাগরিকেরা সৎ​, যোগ্য, নিরপেক্ষ ও নির্দলীয় নির্বাচন কমিশন যেন গঠন করা হয়, সেই পরামর্শ দিয়েছেন।

আর রাজনৈতিক দলগুলোকে পাঁচটি করে নাম দিতে অনুসন্ধান কমিটি যে আহ্বান জানিয়েছে, তাতে ​এখনো কেউ সাড়া দেয়নি। এ বিষয়টি জানিয়ে সচিব বলেন, নাম জমা দেওয়ার জন্য আগামীকাল বেলা তিনটা পর্যন্ত সময় বাড়ানো হয়েছে। আগে ছিল বেলা ১১টা পর্যন্ত। নাম পাওয়ার পর বিকেলেই অনুসন্ধান কমিটি তা নিয়ে আলোচনায় বসবে।

আজ যে ১২ বিশিষ্ট নাগরিক সভা করেন, তাঁরা হলেন শিক্ষাবিদ সিরাজুল ইসলাম চৌধুরী, হাইকোর্টের সাবেক বিচারপতি আবদুর রশিদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক দুই উপাচার্য এ কে আজাদ চৌধুরী ও এস এম এ ফায়েজ, অধ্যাপক আবুল কাসেম ফজলুল হক, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা সুলতানা কামাল, সাবেক প্রধান নির্বাচন কমিশনার এ টি এম শামসুল হুদা, সাবেক দুই নির্বাচন কমিশনার ছহুল হোসাইন ও সাখাওয়াত হোসেন, স্থানীয় সরকার বিশেষজ্ঞ তোফায়েল আহমেদ, সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সম্পাদক বদিউল আলম মজুমদার এবং পুলিশের সাবেক মহাপরিদর্শক নুরুল হুদা।

বৈঠকে কমিটির ছয় সদস্যের সবাই উপস্থিত ছিলেন। কমিটির আহ্বায়ক হলেন আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। অন্যরা হলেন হাইকোর্ট বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান, সরকারি কর্মকমিশনের (পিএসসি) চেয়ারম্যান মোহাম্মদ সাদিক, মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক (সিএজি) মাসুদ আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য শিরীণ আখতার।

নির্বাচন কমিশন গঠনে ১০ ব্যক্তির নাম প্রস্তাব করার লক্ষ্যে গত বুধবার ছয় সদস্যের এই সার্চ বা অনুসন্ধান কমিটি ঘোষণা করে মন্ত্রিপরিষদ বিভাগ। এই কমিটির সদস্যরা শনিবার (২৮ জানুয়ারি) প্রথম বৈঠক করেন। সেখানে তাঁরা প্রতিটি রাজনৈতিক দলের কাছে পাঁচজন করে নিরপেক্ষ ও গ্রহণযোগ্য ব্যক্তির নাম চাওয়ার সিদ্ধান্ত নেন। পাশাপাশি ১২ জন বিশিষ্ট নাগরিকের সঙ্গে মতবিনিময় করারও সিদ্ধান্ত নেন।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X