শনিবার, ২৪শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১২ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ২:১৫
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Friday, December 16, 2016 11:56 am
A- A A+ Print

আলেপ্পোয় ইতিহাস রচিত হয়েছে : আসাদ

18

সিরিয়ার উত্তরাঞ্চলীয় শহর আলেপ্পো পুরোপুরি মুক্ত হওয়ায় দেশের জনগণকে অভিনন্দন জানিয়েছেন প্রেসিডেন্ট বাশার আল-আসাদ। একই সঙ্গে তিনি একে ঐতিহাসিক মুহূর্ত বলে দাবি করেছেন। বৃহস্পতিবার প্রেসিডেন্টের টুইটার অ্যাকউন্টে পোস্ট করা একটি ভিডিও বার্তায় তিনি এ কথা বলেছেন। সিরিয়ার সেনাবাহিনী গোটা আলেপ্পো শহরের পুনর্দখল নেয়ার পর প্রেসিডেন্ট আসাদের এ ভিডিও বার্তা প্রকাশিত হলো। আসাদ বলেন, ‘আজ সিরিয়ার প্রতিটি নাগরিক একটি ইতিহাস লিখছে। তবে এই লেখা আজ শুরু হয়নি এটি শুরু হয়েছিল ছয় বছর আগে যখন সিরিয়ার বিরুদ্ধে সংকট ও যুদ্ধ চাপিয়ে দেয়া হয়েছিল।’ প্রেসিডেন্ট আসাদ দেড় মিনিটের ভিডিও বার্তায় বলেন, ‘আগের ইতিহাস এবং পরের ইতিহাস এক নয়। আমি মনে করি, আলেপ্পো মুক্ত করার পর কেবল সিরিয়ার পরিস্থিতি নয়, বরং আঞ্চলিক ও আন্তর্জাতিক পরিস্থিতি বদলে গেছে।’ তিনি বলেন, জনগণের অবিচল ধৈর্য্য এবং সেনাবাহিনীসহ তাদের প্রতি সমর্থকদের বীরত্ব ও আত্মত্যাগের কারণে আলেপ্পোয় ‘ইতিহাস’ রচিত হয়েছে। ‘অভিনন্দন’ নামক একটি শব্দ দিয়ে আলেপ্পো মুক্তির আনন্দ ব্যক্ত করা যাবে না। প্রায় পাঁচ বছর দখলে রাখার পর চলতি সপ্তাহের শুরুতে আলেপ্পোর পূর্বাংশের নিয়ন্ত্রণ ছেড়ে দেয়ার ঘোষণা দেয় বিদ্রোহীরা। রাশিয়া ও তুরস্কের হস্তক্ষেপে শেষ পর্যন্ত বিদ্রোহীদের সঙ্গে যুদ্ধবিরতি চুক্তি হয়েছে। এই চুক্তির আওতায় পূর্ব আলেপ্পো থেকে আটকে পড়া বিদ্রোহী যোদ্ধা ও বেসামরিক নাগরিকদের বের করে নেয়ার কাজ চলছে। বৃহস্পতিবার আন্তর্জাতিক রেডক্রসের বাস ও অ্যাম্বুলেন্সে করে অন্তত চার হাজার মানুষকে আলেপ্পো থেকে সরিয়ে নেয়ার কার্যক্রম শুরু হয়। রেডক্রস বলেছে, সেখানে আটকে পড়া সবাইকে সরিয়ে নিতে বেশ কয়েকদিন সময় লাগবে।  

Comments

Comments!

 আলেপ্পোয় ইতিহাস রচিত হয়েছে : আসাদAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

আলেপ্পোয় ইতিহাস রচিত হয়েছে : আসাদ

Friday, December 16, 2016 11:56 am
18

সিরিয়ার উত্তরাঞ্চলীয় শহর আলেপ্পো পুরোপুরি মুক্ত হওয়ায় দেশের জনগণকে অভিনন্দন জানিয়েছেন প্রেসিডেন্ট বাশার আল-আসাদ। একই সঙ্গে তিনি একে ঐতিহাসিক মুহূর্ত বলে দাবি করেছেন। বৃহস্পতিবার প্রেসিডেন্টের টুইটার অ্যাকউন্টে পোস্ট করা একটি ভিডিও বার্তায় তিনি এ কথা বলেছেন।

সিরিয়ার সেনাবাহিনী গোটা আলেপ্পো শহরের পুনর্দখল নেয়ার পর প্রেসিডেন্ট আসাদের এ ভিডিও বার্তা প্রকাশিত হলো।

আসাদ বলেন, ‘আজ সিরিয়ার প্রতিটি নাগরিক একটি ইতিহাস লিখছে। তবে এই লেখা আজ শুরু হয়নি এটি শুরু হয়েছিল ছয় বছর আগে যখন সিরিয়ার বিরুদ্ধে সংকট ও যুদ্ধ চাপিয়ে দেয়া হয়েছিল।’

প্রেসিডেন্ট আসাদ দেড় মিনিটের ভিডিও বার্তায় বলেন, ‘আগের ইতিহাস এবং পরের ইতিহাস এক নয়। আমি মনে করি, আলেপ্পো মুক্ত করার পর কেবল সিরিয়ার পরিস্থিতি নয়, বরং আঞ্চলিক ও আন্তর্জাতিক পরিস্থিতি বদলে গেছে।’

তিনি বলেন, জনগণের অবিচল ধৈর্য্য এবং সেনাবাহিনীসহ তাদের প্রতি সমর্থকদের বীরত্ব ও আত্মত্যাগের কারণে আলেপ্পোয় ‘ইতিহাস’ রচিত হয়েছে। ‘অভিনন্দন’ নামক একটি শব্দ দিয়ে আলেপ্পো মুক্তির আনন্দ ব্যক্ত করা যাবে না।

প্রায় পাঁচ বছর দখলে রাখার পর চলতি সপ্তাহের শুরুতে আলেপ্পোর পূর্বাংশের নিয়ন্ত্রণ ছেড়ে দেয়ার ঘোষণা দেয় বিদ্রোহীরা। রাশিয়া ও তুরস্কের হস্তক্ষেপে শেষ পর্যন্ত বিদ্রোহীদের সঙ্গে যুদ্ধবিরতি চুক্তি হয়েছে। এই চুক্তির আওতায় পূর্ব আলেপ্পো থেকে আটকে পড়া বিদ্রোহী যোদ্ধা ও বেসামরিক নাগরিকদের বের করে নেয়ার কাজ চলছে। বৃহস্পতিবার আন্তর্জাতিক রেডক্রসের বাস ও অ্যাম্বুলেন্সে করে অন্তত চার হাজার মানুষকে আলেপ্পো থেকে সরিয়ে নেয়ার কার্যক্রম শুরু হয়। রেডক্রস বলেছে, সেখানে আটকে পড়া সবাইকে সরিয়ে নিতে বেশ কয়েকদিন সময় লাগবে।

 

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X