সোমবার, ২৬শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১৪ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ৩:৩৭
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Friday, July 28, 2017 10:19 am
A- A A+ Print

আলোচনা ও ঐক্য ছাড়া দেশে গণতন্ত্র আসবে না: জাফরুল্লাহ চৌধুরী

4

ঢাকা: মহান মুক্তিযুদ্ধে অন্যতম সংগঠক ও গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেছেন, ‘বিএনপি সহায়ক সরকারের কথা বলছে, কিন্তু এখন পর্যন্ত বুদ্ধিজীবীদের নিয়ে আলোচনায় বসছে না। তারা বক্তব্য দিচ্ছেন সহায়ক সরকার ছাড়া কোনো সুষ্ঠু নির্বাচন হবে না। এটা কোনো কথা হলো। আলোচনা ছাড়া দেশে গণতন্ত্র আসবে না।’ বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা অধ্যাপক এম এ মাজেদ এর স্মরণে বাংলাদেশ সম্মিলিত পেশাজীবী পরিষদের আয়োজনে এক স্মরণ সভায় তিনি এসব কথা বলেন। জাফরুল্লাহ চৌধুরী বিএনপিকে মাঠে নামার তাগিদ দিয়ে বলেন, ‘শুধু ঘরের ভেতর বসে ভালো ভালো কথা বললে হবে না, মাঠে নামতে হবে। কবে মাঠে নামবেন সেটা বলেন, না এবারও বলবেন ঈদের পর? আপনারা আর কত অজুহাত দেবেন।’ তিনি বলেন, বর্তমানে ক্ষমতাসীন জোটের কয়েকটি ছোট ছোট দল ছাড়া প্রায় সবাই আন্দোলনের জন্য মুখিয়ে আছে, কিন্তু তারা কোনো প্ল্যাটফর্ম পাচ্ছেন না। তাই বিএনপিকে রাজনীতিতে টিকে থাকতে হলে এই সুযোগটি গ্রহণ করতে হবে। বিএনপির জন্য এর কোনো বিকল্প নেই। আলোচনার মাধ্যমে সবাইকে গুছিয়ে শক্ত সিদ্ধান্ত নিয়ে আন্দোলনের কর্মসূচি নিয়ে মাঠে আসতে হবে। সেরকম শক্ত আন্দোলন গড়তে পারলে সরকারের গদি নড়ে যেতে পারে। কেননা, এ সরকারের নৈতিক ভিত্তি খুবই দুর্বল। তিনি আরো বলেন, এই মুহূর্তে দেশের যে অবস্থা তাতে বিএনপির একার পক্ষে রাজনীতিতে পরিবর্তন আনা কোনোভাবেই সম্ভব নয়, যদি না তারা কৌশলী হয়। তাই তিনি সবার সঙ্গে আলোচনা ও ঐক্য গড়ার ওপর জোর দেন। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে আরো বক্তব্য রাখেন- বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান,আমার দেশ সম্পাদক মাহমুদুর রহমান, প্রফেসর ছদরুল আমিন, প্রফেসর আক্তার হোসেন, জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের প্রফেসর আবদুল লতিফ, বিএনপির গণশিক্ষা বিষয়ক সম্পাদক অধ্যক্ষ সেলিম ভূইয়া, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের ( একাংশ)  সাধারণ সম্পাদক এম আবদুল্লাহ, ঢাকা সাংবাদিক ইউনিয়নের (একাংশ) সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম প্রধান, সাংবাদিক নেতা সৈয়দ আবদাল আহমেদ, কাদের গনি চৌধুরী প্রকৌশলী রিয়াজুল ইসলাম রিজু প্রমুখ।
 

Comments

Comments!

 আলোচনা ও ঐক্য ছাড়া দেশে গণতন্ত্র আসবে না: জাফরুল্লাহ চৌধুরীAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

আলোচনা ও ঐক্য ছাড়া দেশে গণতন্ত্র আসবে না: জাফরুল্লাহ চৌধুরী

Friday, July 28, 2017 10:19 am
4

ঢাকা: মহান মুক্তিযুদ্ধে অন্যতম সংগঠক ও গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেছেন, ‘বিএনপি সহায়ক সরকারের কথা বলছে, কিন্তু এখন পর্যন্ত বুদ্ধিজীবীদের নিয়ে আলোচনায় বসছে না। তারা বক্তব্য দিচ্ছেন সহায়ক সরকার ছাড়া কোনো সুষ্ঠু নির্বাচন হবে না। এটা কোনো কথা হলো। আলোচনা ছাড়া দেশে গণতন্ত্র আসবে না।’

বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা অধ্যাপক এম এ মাজেদ এর স্মরণে বাংলাদেশ সম্মিলিত পেশাজীবী পরিষদের আয়োজনে এক স্মরণ সভায় তিনি এসব কথা বলেন।

জাফরুল্লাহ চৌধুরী বিএনপিকে মাঠে নামার তাগিদ দিয়ে বলেন, ‘শুধু ঘরের ভেতর বসে ভালো ভালো কথা বললে হবে না, মাঠে নামতে হবে। কবে মাঠে নামবেন সেটা বলেন, না এবারও বলবেন ঈদের পর? আপনারা আর কত অজুহাত দেবেন।’

তিনি বলেন, বর্তমানে ক্ষমতাসীন জোটের কয়েকটি ছোট ছোট দল ছাড়া প্রায় সবাই আন্দোলনের জন্য মুখিয়ে আছে, কিন্তু তারা কোনো প্ল্যাটফর্ম পাচ্ছেন না। তাই বিএনপিকে রাজনীতিতে টিকে থাকতে হলে এই সুযোগটি গ্রহণ করতে হবে। বিএনপির জন্য এর কোনো বিকল্প নেই। আলোচনার মাধ্যমে সবাইকে গুছিয়ে শক্ত সিদ্ধান্ত নিয়ে আন্দোলনের কর্মসূচি নিয়ে মাঠে আসতে হবে। সেরকম শক্ত আন্দোলন গড়তে পারলে সরকারের গদি নড়ে যেতে পারে। কেননা, এ সরকারের নৈতিক ভিত্তি খুবই দুর্বল।

তিনি আরো বলেন, এই মুহূর্তে দেশের যে অবস্থা তাতে বিএনপির একার পক্ষে রাজনীতিতে পরিবর্তন আনা কোনোভাবেই সম্ভব নয়, যদি না তারা কৌশলী হয়। তাই তিনি সবার সঙ্গে আলোচনা ও ঐক্য গড়ার ওপর জোর দেন।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে আরো বক্তব্য রাখেন- বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান,আমার দেশ সম্পাদক মাহমুদুর রহমান, প্রফেসর ছদরুল আমিন, প্রফেসর আক্তার হোসেন, জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের প্রফেসর আবদুল লতিফ, বিএনপির গণশিক্ষা বিষয়ক সম্পাদক অধ্যক্ষ সেলিম ভূইয়া, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের ( একাংশ)  সাধারণ সম্পাদক এম আবদুল্লাহ, ঢাকা সাংবাদিক ইউনিয়নের (একাংশ) সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম প্রধান, সাংবাদিক নেতা সৈয়দ আবদাল আহমেদ, কাদের গনি চৌধুরী প্রকৌশলী রিয়াজুল ইসলাম রিজু প্রমুখ।

 

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X