শুক্রবার, ২৩শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১১ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, বিকাল ৪:১০
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Monday, September 25, 2017 7:06 pm
A- A A+ Print

আসিয়ানের বক্তব্যে রাখাইন পরিস্থিতির বাস্তবতাকে ভুলভাবে ব্যাখ্যা করা হয়েছে: মালয়েশিয়া

6

কুয়ালালামপুর: মায়ানমারের রোহিঙ্গা রাখাইন রাজ্যের অবস্থা নিয়ে দক্ষিণ পূর্ব এশিয়ার দেশগুলোর সংগঠন আসিয়ান কর্তৃক জারি করা বিবৃতির সঙ্গে দ্বিমত পোষণ করেছে মালয়েমিয়া। এতে সকলের মতামত প্রতিফলিত হয়নি বলে উল্লেখ করা হয়। নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের সাইড লাইন থেকে রবিবার আসিয়ান চেয়ারম্যানের একটি বিবৃতি প্রকাশ করা হয়। বিবৃতিতে বলা হয়, মায়ানমারের উত্তর রাখাইন রাজ্যের সাম্প্রতিক ঘটনা সম্পর্কে আসিয়ানের পররাষ্ট্র মন্ত্রীরা উদ্বেগ প্রকাশ করেছে। এতে গত ২৫ আগস্ট মায়ানমার নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে হামলার নিন্দা জানানোর পাশাপাশি সহিংসতায় বেসামরিক নাগরিকের ক্ষতি, ঘর-বাড়ি ধ্বংস এবং বিপুলসংখ্যক লোকের স্থানচ্যুতির ঘটনায় উদ্বেগ প্রকাশ করা হয়। তবে মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী আনিফাহ আমান রবিবার এক বিবৃতিতে বলেন, তার দেশ মনে করে আসিয়ানের বক্তব্য ‘পরিস্থিতির বাস্তবতা সম্পর্কে ভুলভাবে উপস্থাপনা’ করা হয়েছে। তিনি বলেন, ‘এছাড়াও এই বিবৃতিতে ক্ষতিগ্রস্থ সম্প্রদায় হিসেবে রোহিঙ্গাদের নাম বাদ দেয়া হয়েছে।’ তিনি আরো বলেন, মালয়েশিয়াও ২৫ আগস্টের হামলার নিন্দা জানায়। কিন্তু মায়ানমার কর্তৃপক্ষের পরবর্তী ‘ক্লিয়ারেন্স অপারেশন’ প্রচেষ্টা সত্যিকার অর্থে অসম এবং এর ফলে কয়েক হাজার নির্দোষ বেসামরিক নাগরিকদের মৃত্যু হয়েছে এবং ৪ লাখেরও বেশি রোহিঙ্গাকে বাস্তুচ্যুত করেছে। আনিফাহ বলেন, এই বিষয়ে মালয়েশিয়ার উদ্বেগ আসিয়ানের বিবৃতিতে প্রতিফলিত হয়নি। সুতরাং চেয়ারম্যানের বিবৃতিটি সকলের মতামতের উপর ভিত্তি হয়নি। তিনি আরো বলেন, রাখাইন রাজ্য নিয়ে অ্যাডভাইজরি কমিশনের চূড়ান্ত রিপোর্ট তাৎক্ষণিক বাস্তবায়নের জন্য মায়ানমারের প্রতিশ্রুতি রক্ষার জন্য মালয়েশিয়া দেশটিকে আবারো আহ্বান জানাচ্ছে। আসিয়ানের বিবৃতিতে রাখাইনের পরিস্থিতিকে ‘গভীর ঐতিহাসিক শিকড়ের সঙ্গে জটিল আন্তঃসাম্প্রদায়িক সমস্যা’ বলে অভিহিত করা হয় এবং যে সকল পদক্ষেপ পরিস্থিতিকে আরো ঘোলাটে করে এমন কর্মকাণ্ড এড়িয়ে যাওয়ার জন্য আহ্বান জানানো হয়। এটি আরো বলা হয়, নাগরিকদের নিরাপত্তা এবং রাখাইনের সহিংসতা অবসানের জন্য অবিলম্বে পদক্ষেপ গ্রহণে মায়ানমার কর্তৃপক্ষের প্রতিশ্রুতিকে আসিয়ানের পররাষ্ট্র মন্ত্রীরা স্বাগত জানায়।  স্বাভাবিক আর্থ-সামাজিক অবস্থা পুনরুদ্ধার এবং যাচাই প্রক্রিয়ার মধ্য দিয়ে শরণার্থী সমস্যার সমাধান করা হবে বলে আসিয়ান পররাষ্ট্র মন্ত্রীরা আশা করে। এদিকে, নিউইয়র্কের আসিয়ানের পররাষ্ট্র মন্ত্রী ও জাতিসংঘের মহাসচিব অ্যান্টোনিও গুতেরেসে মধ্যকার বৈঠকের পর রাখাইনে পুনর্মিলনের আহ্বান জানিয়েছেন সিঙ্গাপুরের পররাষ্ট্রমন্ত্রী ভিভিয়ান বালকৃষ্ণ। ফেসবুকে দেয়া এক বিবৃতিতে তিনি বলেন, ‘রাখাইন রাজ্যে সকল সম্প্রদায়ের মধ্যে শান্তি, স্থিতিশীলতা, সহমর্মিতা এবং পুনর্মিলন পুনঃস্থাপন করার জরুরি হয়ে পড়েছে।’ তিনি বলেন, ‘আসিয়ান সদস্য রাষ্ট্র হিসাবে সুশাসন ও আইনের শাসন প্রতিষ্ঠায় আসিয়ান চার্টারের নীতিমালা মেনে চলার জন্য আমরা সবাই প্রতিশ্রুতিবদ্ধ। ঐতিহাসিক জটিল সমস্যার একটি দীর্ঘমেয়াদী সমাধানের জন্য আসিয়ান আমাদের প্রত্যাশাকে বহন এবং সমর্থন প্রদান করে।’ সূত্র: চ্যানেল নিউজ এশিয়া
 

Comments

Comments!

 আসিয়ানের বক্তব্যে রাখাইন পরিস্থিতির বাস্তবতাকে ভুলভাবে ব্যাখ্যা করা হয়েছে: মালয়েশিয়াAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

আসিয়ানের বক্তব্যে রাখাইন পরিস্থিতির বাস্তবতাকে ভুলভাবে ব্যাখ্যা করা হয়েছে: মালয়েশিয়া

Monday, September 25, 2017 7:06 pm
6

কুয়ালালামপুর: মায়ানমারের রোহিঙ্গা রাখাইন রাজ্যের অবস্থা নিয়ে দক্ষিণ পূর্ব এশিয়ার দেশগুলোর সংগঠন আসিয়ান কর্তৃক জারি করা বিবৃতির সঙ্গে দ্বিমত পোষণ করেছে মালয়েমিয়া। এতে সকলের মতামত প্রতিফলিত হয়নি বলে উল্লেখ করা হয়।

নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের সাইড লাইন থেকে রবিবার আসিয়ান চেয়ারম্যানের একটি বিবৃতি প্রকাশ করা হয়।

বিবৃতিতে বলা হয়, মায়ানমারের উত্তর রাখাইন রাজ্যের সাম্প্রতিক ঘটনা সম্পর্কে আসিয়ানের পররাষ্ট্র মন্ত্রীরা উদ্বেগ প্রকাশ করেছে।

এতে গত ২৫ আগস্ট মায়ানমার নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে হামলার নিন্দা জানানোর পাশাপাশি সহিংসতায় বেসামরিক নাগরিকের ক্ষতি, ঘর-বাড়ি ধ্বংস এবং বিপুলসংখ্যক লোকের স্থানচ্যুতির ঘটনায় উদ্বেগ প্রকাশ করা হয়।

তবে মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী আনিফাহ আমান রবিবার এক বিবৃতিতে বলেন, তার দেশ মনে করে আসিয়ানের বক্তব্য ‘পরিস্থিতির বাস্তবতা সম্পর্কে ভুলভাবে উপস্থাপনা’ করা হয়েছে।

তিনি বলেন, ‘এছাড়াও এই বিবৃতিতে ক্ষতিগ্রস্থ সম্প্রদায় হিসেবে রোহিঙ্গাদের নাম বাদ দেয়া হয়েছে।’

তিনি আরো বলেন, মালয়েশিয়াও ২৫ আগস্টের হামলার নিন্দা জানায়। কিন্তু মায়ানমার কর্তৃপক্ষের পরবর্তী ‘ক্লিয়ারেন্স অপারেশন’ প্রচেষ্টা সত্যিকার অর্থে অসম এবং এর ফলে কয়েক হাজার নির্দোষ বেসামরিক নাগরিকদের মৃত্যু হয়েছে এবং ৪ লাখেরও বেশি রোহিঙ্গাকে বাস্তুচ্যুত করেছে।

আনিফাহ বলেন, এই বিষয়ে মালয়েশিয়ার উদ্বেগ আসিয়ানের বিবৃতিতে প্রতিফলিত হয়নি। সুতরাং চেয়ারম্যানের বিবৃতিটি সকলের মতামতের উপর ভিত্তি হয়নি।

তিনি আরো বলেন, রাখাইন রাজ্য নিয়ে অ্যাডভাইজরি কমিশনের চূড়ান্ত রিপোর্ট তাৎক্ষণিক বাস্তবায়নের জন্য মায়ানমারের প্রতিশ্রুতি রক্ষার জন্য মালয়েশিয়া দেশটিকে আবারো আহ্বান জানাচ্ছে।

আসিয়ানের বিবৃতিতে রাখাইনের পরিস্থিতিকে ‘গভীর ঐতিহাসিক শিকড়ের সঙ্গে জটিল আন্তঃসাম্প্রদায়িক সমস্যা’ বলে অভিহিত করা হয় এবং যে সকল পদক্ষেপ পরিস্থিতিকে আরো ঘোলাটে করে এমন কর্মকাণ্ড এড়িয়ে যাওয়ার জন্য আহ্বান জানানো হয়।

এটি আরো বলা হয়, নাগরিকদের নিরাপত্তা এবং রাখাইনের সহিংসতা অবসানের জন্য অবিলম্বে পদক্ষেপ গ্রহণে মায়ানমার কর্তৃপক্ষের প্রতিশ্রুতিকে আসিয়ানের পররাষ্ট্র মন্ত্রীরা স্বাগত জানায়।  স্বাভাবিক আর্থ-সামাজিক অবস্থা পুনরুদ্ধার এবং যাচাই প্রক্রিয়ার মধ্য দিয়ে শরণার্থী সমস্যার সমাধান করা হবে বলে আসিয়ান পররাষ্ট্র মন্ত্রীরা আশা করে।

এদিকে, নিউইয়র্কের আসিয়ানের পররাষ্ট্র মন্ত্রী ও জাতিসংঘের মহাসচিব অ্যান্টোনিও গুতেরেসে মধ্যকার বৈঠকের পর রাখাইনে পুনর্মিলনের আহ্বান জানিয়েছেন সিঙ্গাপুরের পররাষ্ট্রমন্ত্রী ভিভিয়ান বালকৃষ্ণ।

ফেসবুকে দেয়া এক বিবৃতিতে তিনি বলেন, ‘রাখাইন রাজ্যে সকল সম্প্রদায়ের মধ্যে শান্তি, স্থিতিশীলতা, সহমর্মিতা এবং পুনর্মিলন পুনঃস্থাপন করার জরুরি হয়ে পড়েছে।’

তিনি বলেন, ‘আসিয়ান সদস্য রাষ্ট্র হিসাবে সুশাসন ও আইনের শাসন প্রতিষ্ঠায় আসিয়ান চার্টারের নীতিমালা মেনে চলার জন্য আমরা সবাই প্রতিশ্রুতিবদ্ধ। ঐতিহাসিক জটিল সমস্যার একটি দীর্ঘমেয়াদী সমাধানের জন্য আসিয়ান আমাদের প্রত্যাশাকে বহন এবং সমর্থন প্রদান করে।’

সূত্র: চ্যানেল নিউজ এশিয়া

 

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X