শুক্রবার, ২৩শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১১ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ২:৩১
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Wednesday, July 19, 2017 5:02 pm
A- A A+ Print

ইউরোপের দেশসমূহের উচিত এই কঠিন সময়ে তুরস্ককে সমর্থন করা: তুর্কি মন্ত্রী

4

ব্রাসেলস: তুরস্কের ইইউ বিষয়ক মন্ত্রী ওমর সেলিক পুনর্ব্যক্ত করেছেন যে, তার দেশ ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) পূর্ণ সদস্য হতে চায় এবং তুরস্ক পূর্ণ সদস্যপদ ছাড়া অন্য অফার গ্রহণ করবে না। মঙ্গলবার ব্রাসেলসে ৩৬তম তুরস্ক-ইইউ যৌথ উপদেষ্টা কমিটির এক ভাষণে ওমর সেলিক বলেন, ইইউ অধিগ্রহণের ক্ষেত্রে তুরস্কের কৌশলগত লক্ষ্য পূর্ণ সদস্যপদ লাভ করা। সেলিক বলেন, ‘এই কঠিন সময়ে ইউরোপিয়ান ইউনিয়নের উচিত তুর্কি নাগরিকদের ভিসা প্রক্রিয়া সহজতর করার মাধ্যমে তুরস্ককে সমর্থন করা, কারণ তারা সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করছে’।   ইইউর সাথে তুরস্কের ভিসাবিহীন সংযুক্তির আলোচনা ২০০৫ সালে শুরু হয়। সাইপ্রাস ইস্যুতে তুরস্কের অবস্থানের কারণে ২০০৭ সালে এ আলোচনা বিঘ্নিত হয়। জার্মান এবং ফ্রান্স তাদের পূর্ণসদস্যপদ প্রদানের বিরোধিতা করে। পূর্ণসদস্যপদ পেতে তুরস্ক ইইউ দেয়া সকল শর্ত পূরণ করেছে। তুরস্ক সফলভাবে ইইউর সাথে ৩৫ টি নীতিমালার অধ্যাদেশগুলো আলোচনা করে সংস্কার এবং ইউরোপীয় মানদণ্ড গ্রহণ করেছে। সেলিক বলেন, তুরস্ক বিচারপতি এবং মৌলিক অধিকারের পাশাপাশি ন্যায়বিচার এবং স্বাধীনতা সম্পর্কে ইইউর দেয়া ২৩ এবং ২৪ অধ্যায় খুলতে প্রস্তুত। তিনি বলেন, ইইউর দেয়া অধ্যাদেশগুলো খোলার মাধ্যমে তুরস্ক সমালোচনা করার রাস্তা বন্ধ করা হয়েছে। এই মাসের শুরুতে, ইউরোপীয় পার্লামেন্টে তুরস্কের উপর ২০১৬ কমিশন রিপোর্ট অনুমোদন করেছে। আনাদোলু নিউজ এজেন্সি অবলম্বনে

Comments

Comments!

 ইউরোপের দেশসমূহের উচিত এই কঠিন সময়ে তুরস্ককে সমর্থন করা: তুর্কি মন্ত্রীAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

ইউরোপের দেশসমূহের উচিত এই কঠিন সময়ে তুরস্ককে সমর্থন করা: তুর্কি মন্ত্রী

Wednesday, July 19, 2017 5:02 pm
4

ব্রাসেলস: তুরস্কের ইইউ বিষয়ক মন্ত্রী ওমর সেলিক পুনর্ব্যক্ত করেছেন যে, তার দেশ ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) পূর্ণ সদস্য হতে চায় এবং তুরস্ক পূর্ণ সদস্যপদ ছাড়া অন্য অফার গ্রহণ করবে না।

মঙ্গলবার ব্রাসেলসে ৩৬তম তুরস্ক-ইইউ যৌথ উপদেষ্টা কমিটির এক ভাষণে ওমর সেলিক বলেন, ইইউ অধিগ্রহণের ক্ষেত্রে তুরস্কের কৌশলগত লক্ষ্য পূর্ণ সদস্যপদ লাভ করা।

সেলিক বলেন, ‘এই কঠিন সময়ে ইউরোপিয়ান ইউনিয়নের উচিত তুর্কি নাগরিকদের ভিসা প্রক্রিয়া সহজতর করার মাধ্যমে তুরস্ককে সমর্থন করা, কারণ তারা সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করছে’।

 

ইইউর সাথে তুরস্কের ভিসাবিহীন সংযুক্তির আলোচনা ২০০৫ সালে শুরু হয়। সাইপ্রাস ইস্যুতে তুরস্কের অবস্থানের কারণে ২০০৭ সালে এ আলোচনা বিঘ্নিত হয়। জার্মান এবং ফ্রান্স তাদের পূর্ণসদস্যপদ প্রদানের বিরোধিতা করে।

পূর্ণসদস্যপদ পেতে তুরস্ক ইইউ দেয়া সকল শর্ত পূরণ করেছে। তুরস্ক সফলভাবে ইইউর সাথে ৩৫ টি নীতিমালার অধ্যাদেশগুলো আলোচনা করে সংস্কার এবং ইউরোপীয় মানদণ্ড গ্রহণ করেছে।

সেলিক বলেন, তুরস্ক বিচারপতি এবং মৌলিক অধিকারের পাশাপাশি ন্যায়বিচার এবং স্বাধীনতা সম্পর্কে ইইউর দেয়া ২৩ এবং ২৪ অধ্যায় খুলতে প্রস্তুত।

তিনি বলেন, ইইউর দেয়া অধ্যাদেশগুলো খোলার মাধ্যমে তুরস্ক সমালোচনা করার রাস্তা বন্ধ করা হয়েছে। এই মাসের শুরুতে, ইউরোপীয় পার্লামেন্টে তুরস্কের উপর ২০১৬ কমিশন রিপোর্ট অনুমোদন করেছে।

আনাদোলু নিউজ এজেন্সি অবলম্বনে

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X