রবিবার, ১৮ই ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৬ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ৩:১৮
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Thursday, January 12, 2017 7:25 pm
A- A A+ Print

ইসলামী ব্যাংকে আমানতের পরিমাণ ৬৮ হাজার কোটি টাকা

photo-1484223293

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডে গত বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত  আমানতের পরিমাণ দাঁড়িয়েছে ৬৮ হাজার কোটি টাকা। যা গত বছরের তুলনায় ৬ হাজার ৫০০ কোটি টাকা বেশি। আজ বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে ব্যাংকটির ব্যবস্থাপকদের অংশগ্রহণে দুই দিনব্যাপী ‌ব্যবসায় উন্নয়ন সম্মেলনের প্রথম দিনে এ তথ্য জানানো হয়। ব্যাংকের চেয়ারম্যান আরাস্তু খান প্রধান অতিথি হিসেবে এ সম্মেলন উদ্বোধন করেন। সম্মেলনে জানানো হয়, ৩১ ডিসেম্বর ২০১৬ পর্যন্ত ইসলামী ব্যাংকের আট হাজার ৮০০ কোটি টাকা নতুন বিনিয়োগসহ মোট বিনিয়োগের পরিমাণ দাঁড়িয়েছে প্রায় ৬৫ হাজার কোটি টাকা। বর্তমান গ্রাহক সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে এক কোটি ২০ লাখ। এ সময় ব্যাংকটির আমদানি হয়েছে ৩৪ হাজার কোটি টাকা, রপ্তানি ২৫ হাজার কোটি এবং রেমিট্যান্স বাণিজ্য ২৮ হাজার কোটি টাকা। প্রধান অতিথির ভাষণে আরাস্তু খান বলেন, ইসলামী ব্যাংকের সব শক্তি ও সামর্থ্যকে দেশ ও জাতির উন্নয়নে কাজে লাগানো হবে। দেশের সর্ববৃহৎ ব্যাংক হিসেবে দেশের সব মানুষের জন্য এ ব্যাংকের সেবার দরজা উন্মুক্ত থাকবে। ইসলামী ব্যাংকের মৌলিক দর্শন, লক্ষ ও উদ্দেশ্যে কোনো পরিবর্তন হবে না উল্লেখ করে তিনি বলেন, এ ব্যাংক তার সব কার্যক্রম শরিয়াহ নীতিমালার আলোকে পরিচালনা করবে। এ ক্ষেত্রে জিরো টলারেন্স নীতি অনুসরণ করবে। আরাস্তু খান বলেন, জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে মেধা ও যোগ্যতার ভিত্তিতে জনবল নিয়োগ, পদোন্নতি ও পদায়ন করা হবে। এ ছাড়া নারীর ক্ষমতায়নের লক্ষে নারী অফিসার নিয়োগ বৃদ্ধি এবং অন্যান্য ব্যাংকের সঙ্গে সামঞ্জস্য রেখে কর্মকর্তা-কর্মচারীদের বেতনকাঠামো পুনর্বিন্যাস করা হবে। বিশেষ অতিথির ভাষণে ভাইস চেয়ারম্যান অধ্যাপক সৈয়দ আহসানুল আলম বলেন, ইসলামী ব্যাংক দেশের অর্থনীতির প্রায় এক-তৃতীয়াংশ পরিচালনার সঙ্গে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে সম্পৃক্ত। সরকারের রূপকল্প-২০২১ বাস্তবায়নের লক্ষে এ ব্যাংক আগামীতে জিডিপিতে ১ শতাংশ অবদান রাখার জন্য কাজ করে যাচ্ছে। আহসানুল আলম বলেন, এসএমই খাতকে অগ্রাধিকার দিয়ে ব্যাপক বিনিয়োগ সম্প্রসারণের মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টি, নারীর ক্ষমতায়ন, গ্রামীণ অর্থনীতি সুদৃঢ় করতে হবে। ব্যাংকের পল্লী উন্নয়ন কর্মসূচিকে গরিবি হঠাও আন্দোলন উল্লেখ করে তিনি বলেন, এর মাধ্যমে আরো পাঁচ লাখ নারী উদ্যোক্তা তৈরি করবে ইসলামী ব্যাংক। অনুষ্ঠানে আরো বক্তব্য দেন ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) ইঞ্জিনিয়ার আবদুল মতিন, অডিট কমিটির চেয়ারম্যান ড. মো. জিল্লুর রহমান, রিস্ক ম্যানেজমেন্ট কমিটির চেয়ারম্যান মো. আবদুল মাবুদ, পরিচালক হেলাল আহমদ চৌধুরী, সামীম মোহাম্মদ আফজাল, বোরহান উদ্দিন আহমেদ, মো. জয়নাল আবেদীন প্রমুখ।

Comments

Comments!

 ইসলামী ব্যাংকে আমানতের পরিমাণ ৬৮ হাজার কোটি টাকাAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

ইসলামী ব্যাংকে আমানতের পরিমাণ ৬৮ হাজার কোটি টাকা

Thursday, January 12, 2017 7:25 pm
photo-1484223293

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডে গত বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত  আমানতের পরিমাণ দাঁড়িয়েছে ৬৮ হাজার কোটি টাকা। যা গত বছরের তুলনায় ৬ হাজার ৫০০ কোটি টাকা বেশি।

আজ বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে ব্যাংকটির ব্যবস্থাপকদের অংশগ্রহণে দুই দিনব্যাপী ‌ব্যবসায় উন্নয়ন সম্মেলনের প্রথম দিনে এ তথ্য জানানো হয়। ব্যাংকের চেয়ারম্যান আরাস্তু খান প্রধান অতিথি হিসেবে এ সম্মেলন উদ্বোধন করেন।

সম্মেলনে জানানো হয়, ৩১ ডিসেম্বর ২০১৬ পর্যন্ত ইসলামী ব্যাংকের আট হাজার ৮০০ কোটি টাকা নতুন বিনিয়োগসহ মোট বিনিয়োগের পরিমাণ দাঁড়িয়েছে প্রায় ৬৫ হাজার কোটি টাকা। বর্তমান গ্রাহক সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে এক কোটি ২০ লাখ। এ সময় ব্যাংকটির আমদানি হয়েছে ৩৪ হাজার কোটি টাকা, রপ্তানি ২৫ হাজার কোটি এবং রেমিট্যান্স বাণিজ্য ২৮ হাজার কোটি টাকা।

প্রধান অতিথির ভাষণে আরাস্তু খান বলেন, ইসলামী ব্যাংকের সব শক্তি ও সামর্থ্যকে দেশ ও জাতির উন্নয়নে কাজে লাগানো হবে। দেশের সর্ববৃহৎ ব্যাংক হিসেবে দেশের সব মানুষের জন্য এ ব্যাংকের সেবার দরজা উন্মুক্ত থাকবে। ইসলামী ব্যাংকের মৌলিক দর্শন, লক্ষ ও উদ্দেশ্যে কোনো পরিবর্তন হবে না উল্লেখ করে তিনি বলেন, এ ব্যাংক তার সব কার্যক্রম শরিয়াহ নীতিমালার আলোকে পরিচালনা করবে। এ ক্ষেত্রে জিরো টলারেন্স নীতি অনুসরণ করবে।

আরাস্তু খান বলেন, জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে মেধা ও যোগ্যতার ভিত্তিতে জনবল নিয়োগ, পদোন্নতি ও পদায়ন করা হবে। এ ছাড়া নারীর ক্ষমতায়নের লক্ষে নারী অফিসার নিয়োগ বৃদ্ধি এবং অন্যান্য ব্যাংকের সঙ্গে সামঞ্জস্য রেখে কর্মকর্তা-কর্মচারীদের বেতনকাঠামো পুনর্বিন্যাস করা হবে।

বিশেষ অতিথির ভাষণে ভাইস চেয়ারম্যান অধ্যাপক সৈয়দ আহসানুল আলম বলেন, ইসলামী ব্যাংক দেশের অর্থনীতির প্রায় এক-তৃতীয়াংশ পরিচালনার সঙ্গে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে সম্পৃক্ত। সরকারের রূপকল্প-২০২১ বাস্তবায়নের লক্ষে এ ব্যাংক আগামীতে জিডিপিতে ১ শতাংশ অবদান রাখার জন্য কাজ করে যাচ্ছে।

আহসানুল আলম বলেন, এসএমই খাতকে অগ্রাধিকার দিয়ে ব্যাপক বিনিয়োগ সম্প্রসারণের মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টি, নারীর ক্ষমতায়ন, গ্রামীণ অর্থনীতি সুদৃঢ় করতে হবে। ব্যাংকের পল্লী উন্নয়ন কর্মসূচিকে গরিবি হঠাও আন্দোলন উল্লেখ করে তিনি বলেন, এর মাধ্যমে আরো পাঁচ লাখ নারী উদ্যোক্তা তৈরি করবে ইসলামী ব্যাংক।

অনুষ্ঠানে আরো বক্তব্য দেন ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) ইঞ্জিনিয়ার আবদুল মতিন, অডিট কমিটির চেয়ারম্যান ড. মো. জিল্লুর রহমান, রিস্ক ম্যানেজমেন্ট কমিটির চেয়ারম্যান মো. আবদুল মাবুদ, পরিচালক হেলাল আহমদ চৌধুরী, সামীম মোহাম্মদ আফজাল, বোরহান উদ্দিন আহমেদ, মো. জয়নাল আবেদীন প্রমুখ।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X