শুক্রবার, ২৩শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১১ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ২:৪০
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Friday, January 6, 2017 12:00 am
A- A A+ Print

ইসি গঠনে সিপিবি’র ৭ প্রস্তাব

38

নির্বাচন কমিশন গঠনে রাজনৈতিক দলগুলোর ওপর নির্ভরশীল না হয়ে আইন কাঠামোয় ব্যবস্থা নিতে প্রেসিডেন্টকে পরামর্শ দিয়েছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)। বৃহস্পতিবার বিকালে প্রেসিডেন্টের সঙ্গে সংলাপে এ পরামর্শ দেয়া হয়েছে দলটির পক্ষ থেকে। সংলাপ শেষে দলটির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম সাংবাদিকদের বলেন, আমরা মনে করি যে, প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য কমিশনারদের নিয়োগ দেয়ার বিষয়টি রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনার ওপর নির্ভারশীল না হয়ে,  গোটা প্রক্রিয়াটিকে একটি আইনগত কাঠামোর আওতায়  নিয়ে আসা উচিত। এজন্য সংবিধানের ১১৮ অনুচ্ছেদের ১ ধারার নির্দেশনা অনুযায়ী উপযুক্ত আইন প্রণয়ন করা উচিত। এ ক্ষেত্রে আমরা একটি সিলেকশন কমিটি গঠনের পদ্ধতি নির্ধারণের সুপারিশ করেছি। তিনি বলেন, সিপিবি  নতুন ইসি গঠনের বিষয়ে প্রেসিডেন্টকে সাতটি সুপারিশ করছে। এছাড়া নির্বাচনকালীন সরকার গঠন বিষয়ে ১টি এবং নির্বাচনী ব্যবস্থা ঢেলে সাজানোর বিষয়ে ১৫টি সুপারিশ করেছে। প্রেসিডেন্ট বাংলাদেশের কমিউনিস্ট পার্টির প্রতিনিধিদলকে বঙ্গভবনে স্বাগত জানিয়ে বলেন, বিভিন্ন রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা ও মতবিনিময়ের ফলে নির্বাচন কমিশন গঠনে বিভিন্ন ইতিবাচক প্রস্তাব পাওয়া যাচ্ছে যা শক্তিশালী নির্বাচন কমিশন গঠনে সহায়ক হবে। আলোচনাকালে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক সৈয়দ আবু জাফর আহমদসহ প্রতিনিধি দলের অন্যান্য সদস্য উপস্থিত ছিলেন। প্রেসিডেন্টের কার্যালয়ের সচিব সম্পদ বড়–য়া, সামরিক সচিব মেজর জেনারেল মো. সরোয়ার হোসেন এবং প্রেস সচিব মো. জয়নাল আবেদীন এ সময় উপস্থিত ছিলেন।

Comments

Comments!

 ইসি গঠনে সিপিবি’র ৭ প্রস্তাবAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

ইসি গঠনে সিপিবি’র ৭ প্রস্তাব

Friday, January 6, 2017 12:00 am
38

নির্বাচন কমিশন গঠনে রাজনৈতিক দলগুলোর ওপর নির্ভরশীল না হয়ে আইন কাঠামোয় ব্যবস্থা নিতে প্রেসিডেন্টকে পরামর্শ দিয়েছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)। বৃহস্পতিবার বিকালে প্রেসিডেন্টের সঙ্গে সংলাপে এ পরামর্শ দেয়া হয়েছে দলটির পক্ষ থেকে। সংলাপ শেষে দলটির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম সাংবাদিকদের বলেন, আমরা মনে করি যে, প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য কমিশনারদের নিয়োগ দেয়ার বিষয়টি রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনার ওপর নির্ভারশীল না হয়ে,  গোটা প্রক্রিয়াটিকে একটি আইনগত কাঠামোর আওতায়  নিয়ে আসা উচিত। এজন্য সংবিধানের ১১৮ অনুচ্ছেদের ১ ধারার নির্দেশনা অনুযায়ী উপযুক্ত আইন প্রণয়ন করা উচিত। এ ক্ষেত্রে আমরা একটি সিলেকশন কমিটি গঠনের পদ্ধতি নির্ধারণের সুপারিশ করেছি। তিনি বলেন, সিপিবি  নতুন ইসি গঠনের বিষয়ে প্রেসিডেন্টকে সাতটি সুপারিশ করছে। এছাড়া নির্বাচনকালীন সরকার গঠন বিষয়ে ১টি এবং নির্বাচনী ব্যবস্থা ঢেলে সাজানোর বিষয়ে ১৫টি সুপারিশ করেছে।
প্রেসিডেন্ট বাংলাদেশের কমিউনিস্ট পার্টির প্রতিনিধিদলকে বঙ্গভবনে স্বাগত জানিয়ে বলেন, বিভিন্ন রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা ও মতবিনিময়ের ফলে নির্বাচন কমিশন গঠনে বিভিন্ন ইতিবাচক প্রস্তাব পাওয়া যাচ্ছে যা শক্তিশালী নির্বাচন কমিশন গঠনে সহায়ক হবে।
আলোচনাকালে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক সৈয়দ আবু জাফর আহমদসহ প্রতিনিধি দলের অন্যান্য সদস্য উপস্থিত ছিলেন।
প্রেসিডেন্টের কার্যালয়ের সচিব সম্পদ বড়–য়া, সামরিক সচিব মেজর জেনারেল মো. সরোয়ার হোসেন এবং প্রেস সচিব মো. জয়নাল আবেদীন এ সময় উপস্থিত ছিলেন।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X