বৃহস্পতিবার, ২২শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১০ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, সন্ধ্যা ৬:২৬
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Friday, November 18, 2016 11:09 pm
A- A A+ Print

‘ইসি গঠন নিয়ে খালেদার প্রস্তাব ভালো’ : বিশ্লেষকদের ভাষ্য

161651_1

নতুন নির্বাচন কমিশন গঠনে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া যে রুপ রেখা তুলে ধরেছেন তা এক কথায় ভালো বলে মনে করছেন বিভিন্ন রাজনৈতিক বিশ্লেষকরা। শুক্রবার রাজধানীর ওয়েস্টিন হোটেলে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে বিএনপি চেয়ারপারসন এই রুপ রেখা তুলে ধরেন। এ প্রসঙ্গে, ব্যারিস্টার রফিক উল হক জানিয়েছেন, ‘আমি রাজনীতি করি না। রাজনৈতিক নেতাও না। আমার এ বিষয়ে মন্তব্য করার তেমন কিছু নেই। তবে সব দলের ঐকমত্যের ভিত্তিতে নির্বাচন কমিশন গঠনের যে প্রস্তাব খালেদা জিয়া রেখেছেন সেটা অবশ্যই ভালো।’ প্রসঙ্গত, ২০০৭ সালে ফখরুদ্দিন সরকার দায়িত্ব নেওয়ার পর বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে গ্রেপ্তার করা হয়। এই দুজনের পক্ষেই আইনি লড়াই লড়েছিলেন ব্যারিস্টার রফিক। একই বিষয়ে সাবেক নির্বাচন কমিশনার বিগ্রেডিয়ার জেনারেল অব. এম সাখাওয়াত হোসেনের সাথে কথা হলে তিনি বলেন, খালেদা জিয়া ইসি গঠনে একটি রূপরেখা দিয়েছে যা নিয়ে সরকারের সাথে আলোচনা করা যেতে পারে। যারা নিবন্ধিত রাজনৈতিক দল আছে তাদের নিয়ে রাষ্ট্রপতি আলোচনা করতে পারে এবং সেই আলোচনার প্রেক্ষাপটে একটি সার্চ কমিটি গঠন করা যেতে পারে বলে আমি মনে করি। তিনি আরো বলেন, খালেদা জিয়ার প্রথম পর্বে যে প্রস্তাবনা যেটি নাকোচ করার মত কোনো কারণ আমি দেখছি না। এদিকে সুনাগরিকের জন্য সম্পাদক ড.বদিউল আলম মজুমদার বলেন, ইসি গঠনে খালেদা জিয়ার যে প্রস্তাবনা সেটি সরকারের মানা উচিত। কারণ এই প্রস্তাবনাগুলো একটি সুষ্ঠু নির্বাচনের পথকে সুগম করবে। তিনি আরো বলেন, আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন যে তিনি আর বিতর্কিত নির্বাচন চান না। তাই তিনি যদি বিতর্কিত নির্বাচন যদি না চান তাহলে কার্যকর এবং শক্তিশালী গ্রহণযোগ্য নির্বাচন কমিশন গঠন করা এবং নির্বাচন প্রক্রিয়াটি স্বচ্ছা এবং সুন্দর করার জন্য এই প্রস্তাবনাগুলো খারাপ নয়।
 

Comments

Comments!

 ‘ইসি গঠন নিয়ে খালেদার প্রস্তাব ভালো’ : বিশ্লেষকদের ভাষ্যAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

‘ইসি গঠন নিয়ে খালেদার প্রস্তাব ভালো’ : বিশ্লেষকদের ভাষ্য

Friday, November 18, 2016 11:09 pm
161651_1

নতুন নির্বাচন কমিশন গঠনে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া যে রুপ রেখা তুলে ধরেছেন তা এক কথায় ভালো বলে মনে করছেন বিভিন্ন রাজনৈতিক বিশ্লেষকরা।

শুক্রবার রাজধানীর ওয়েস্টিন হোটেলে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে বিএনপি চেয়ারপারসন এই রুপ রেখা তুলে ধরেন।

এ প্রসঙ্গে, ব্যারিস্টার রফিক উল হক জানিয়েছেন, ‘আমি রাজনীতি করি না। রাজনৈতিক নেতাও না। আমার এ বিষয়ে মন্তব্য করার তেমন কিছু নেই। তবে সব দলের ঐকমত্যের ভিত্তিতে নির্বাচন কমিশন গঠনের যে প্রস্তাব খালেদা জিয়া রেখেছেন সেটা অবশ্যই ভালো।’

প্রসঙ্গত, ২০০৭ সালে ফখরুদ্দিন সরকার দায়িত্ব নেওয়ার পর বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে গ্রেপ্তার করা হয়। এই দুজনের পক্ষেই আইনি লড়াই লড়েছিলেন ব্যারিস্টার রফিক।

একই বিষয়ে সাবেক নির্বাচন কমিশনার বিগ্রেডিয়ার জেনারেল অব. এম সাখাওয়াত হোসেনের সাথে কথা হলে তিনি বলেন, খালেদা জিয়া ইসি গঠনে একটি রূপরেখা দিয়েছে যা নিয়ে সরকারের সাথে আলোচনা করা যেতে পারে। যারা নিবন্ধিত রাজনৈতিক দল আছে তাদের নিয়ে রাষ্ট্রপতি আলোচনা করতে পারে এবং সেই আলোচনার প্রেক্ষাপটে একটি সার্চ কমিটি গঠন করা যেতে পারে বলে আমি মনে করি।

তিনি আরো বলেন, খালেদা জিয়ার প্রথম পর্বে যে প্রস্তাবনা যেটি নাকোচ করার মত কোনো কারণ আমি দেখছি না।

এদিকে সুনাগরিকের জন্য সম্পাদক ড.বদিউল আলম মজুমদার বলেন, ইসি গঠনে খালেদা জিয়ার যে প্রস্তাবনা সেটি সরকারের মানা উচিত। কারণ এই প্রস্তাবনাগুলো একটি সুষ্ঠু নির্বাচনের পথকে সুগম করবে।

তিনি আরো বলেন, আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন যে তিনি আর বিতর্কিত নির্বাচন চান না। তাই তিনি যদি বিতর্কিত নির্বাচন যদি না চান তাহলে কার্যকর এবং শক্তিশালী গ্রহণযোগ্য নির্বাচন কমিশন গঠন করা এবং নির্বাচন প্রক্রিয়াটি স্বচ্ছা এবং সুন্দর করার জন্য এই প্রস্তাবনাগুলো খারাপ নয়।

 

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X