শুক্রবার, ২৩শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১১ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ১০:০৫
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Wednesday, December 21, 2016 9:58 pm
A- A A+ Print

ইসি পুনর্গঠন সংলাপ : রাষ্ট্রপতিকে যা বললেন বঙ্গবীর কাদের সিদ্দিকী

164581_1-1

ঢাকা: কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী বীর উত্তম রাষ্ট্রপতিকে বলেছেন, বর্তমান সংসদকে তারা জনসমর্থনহীন ও অনাস্থার সংসদ মনে করেন।বর্তমান সংসদের মোট সদস্যদের ১৫৩ জন অনির্বাচিত তাই এই সংসদে প্রণীত কোনো আইন দিয়ে নতুন নির্বাচন কমিশনের (ইসি) গঠন চান না তারা।বুধবার সন্ধ্যায় ইসি পুনর্গঠন নিয়ে রাষ্ট্রপতির সঙ্গে সংলাপ শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি। কাদের সিদ্দিকী বলেন, ‘অনেকে মনে করেন রাষ্ট্রপতির ক্ষমতা নেই। আমাদের বা রাষ্ট্রপতির সৌভাগ্য যে সংবিধানে ১১৮ অনুচ্ছেদের ক্ষমতাবলে ইসি গঠনে রাষ্ট্রপতির জন্য কোনো ধরনের বাধ্যবাধকতা নেই। রাষ্ট্রপতি স্বাধীন ও মুক্তভাবে ইসি গঠন করতে পারেন’। রাষ্ট্রপতিকে বছরে কমপক্ষে দুই বার রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা করার অনুরোধ করেছেন বলে সাংবাদিকদের জানিয়েছেন। তিনি একই আহ্বান প্রধানমন্ত্রী বরাবরও রেখেছেন বলে জানিয়েছেন। সংসদে আইন প্রণয়ন করে ইসি গঠনে জাতীয় পার্টির প্রস্তাবের বিরোধিতা করে কাদের সিদ্দিকী বলেন, ‘রাষ্ট্রপতিকে আমরা জানিয়েছি যে, জনসমর্থনহীন এই সংসদের ওপর আমাদের আস্থা নেই। এই সংসদে ইসি গঠনে কোনো আইন প্রণয়নের প্রয়োজন নেই।’ সংলাপ সম্পর্কে তিনি বলেন, ‘রাষ্ট্রপতির মনোভাব অত্যন্ত ইতিবাচক ছিল। তিনি একজন পোড় খাওয়া রাজনীতিক। তার চাল-চলন ও কথা-বার্তা সবই রাজনীতি নির্ভর’। ইসি গঠন উপলক্ষে রাষ্ট্রপতির সংলাপের এই উদ্যোগে শত ভাগ সততা আছে বলে মন্তব্য করেন মুক্তিযুদ্ধের এই কিংবদন্তী। রাষ্ট্রপতির কাছে সার্চ কমিটির জন্য কারো নাম প্রস্তাব করেছেন কিনা এমন প্রশ্নের জবাবে কাদের সিদ্দিকী বলেন, ‘সার্চ কমিটির জন্য কারো নাম প্রস্তাব করিনি। সার্চ কমিটি করেই হোক আর না করেই হোক, সংবিধান অনুযায়ী রাষ্ট্রপতি যেভাবে ইসি গঠনে কাজ করবেন তার সঙ্গেই আমরা থাকব’।
 

Comments

Comments!

 ইসি পুনর্গঠন সংলাপ : রাষ্ট্রপতিকে যা বললেন বঙ্গবীর কাদের সিদ্দিকীAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

ইসি পুনর্গঠন সংলাপ : রাষ্ট্রপতিকে যা বললেন বঙ্গবীর কাদের সিদ্দিকী

Wednesday, December 21, 2016 9:58 pm
164581_1-1

ঢাকা: কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী বীর উত্তম রাষ্ট্রপতিকে বলেছেন, বর্তমান সংসদকে তারা জনসমর্থনহীন ও অনাস্থার সংসদ মনে করেন।বর্তমান সংসদের মোট সদস্যদের ১৫৩ জন অনির্বাচিত তাই এই সংসদে প্রণীত কোনো আইন দিয়ে নতুন নির্বাচন কমিশনের (ইসি) গঠন চান না তারা।বুধবার সন্ধ্যায় ইসি পুনর্গঠন নিয়ে রাষ্ট্রপতির সঙ্গে সংলাপ শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

কাদের সিদ্দিকী বলেন, ‘অনেকে মনে করেন রাষ্ট্রপতির ক্ষমতা নেই। আমাদের বা রাষ্ট্রপতির সৌভাগ্য যে সংবিধানে ১১৮ অনুচ্ছেদের ক্ষমতাবলে ইসি গঠনে রাষ্ট্রপতির জন্য কোনো ধরনের বাধ্যবাধকতা নেই। রাষ্ট্রপতি স্বাধীন ও মুক্তভাবে ইসি গঠন করতে পারেন’।

রাষ্ট্রপতিকে বছরে কমপক্ষে দুই বার রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা করার অনুরোধ করেছেন বলে সাংবাদিকদের জানিয়েছেন। তিনি একই আহ্বান প্রধানমন্ত্রী বরাবরও রেখেছেন বলে জানিয়েছেন।

সংসদে আইন প্রণয়ন করে ইসি গঠনে জাতীয় পার্টির প্রস্তাবের বিরোধিতা করে কাদের সিদ্দিকী বলেন, ‘রাষ্ট্রপতিকে আমরা জানিয়েছি যে, জনসমর্থনহীন এই সংসদের ওপর আমাদের আস্থা নেই। এই সংসদে ইসি গঠনে কোনো আইন প্রণয়নের প্রয়োজন নেই।’

সংলাপ সম্পর্কে তিনি বলেন, ‘রাষ্ট্রপতির মনোভাব অত্যন্ত ইতিবাচক ছিল। তিনি একজন পোড় খাওয়া রাজনীতিক। তার চাল-চলন ও কথা-বার্তা সবই রাজনীতি নির্ভর’।

ইসি গঠন উপলক্ষে রাষ্ট্রপতির সংলাপের এই উদ্যোগে শত ভাগ সততা আছে বলে মন্তব্য করেন মুক্তিযুদ্ধের এই কিংবদন্তী।

রাষ্ট্রপতির কাছে সার্চ কমিটির জন্য কারো নাম প্রস্তাব করেছেন কিনা এমন প্রশ্নের জবাবে কাদের সিদ্দিকী বলেন, ‘সার্চ কমিটির জন্য কারো নাম প্রস্তাব করিনি। সার্চ কমিটি করেই হোক আর না করেই হোক, সংবিধান অনুযায়ী রাষ্ট্রপতি যেভাবে ইসি গঠনে কাজ করবেন তার সঙ্গেই আমরা থাকব’।

 

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X