বৃহস্পতিবার, ২২শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১০ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, সন্ধ্যা ৬:৪৫
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Wednesday, May 3, 2017 8:26 pm
A- A A+ Print

ইহুদিবাদী ইসরাইল ‘দখলদার’, ইউনেস্কোর রেজল্যুশন পাস

173921_1

পূর্ব জেরুজালেম: জেরুজালেমকে ‘অধিকৃত’ বা দখল করা হয়েছে আখ্যা দিয়ে একটি রেজল্যুশন পাস করেছে জাতিসংঘের শিক্ষা, বৈজ্ঞানিক ও সাংস্কৃতিক সংগঠন ইউনেস্কো। শহরটির ওপর ইসরাইলের কোন ধরনের সার্বভৌমত্ব নেই বলে এতে চ্যালেঞ্জ করা হয়েছে। মঙ্গলবার ইউনেস্কোর নির্বাহী বোর্ডে এই রেজল্যুশন পাশ করা হয়।   ইউনেস্কোর এই প্রস্তাবটি গ্রহণ করে সংস্থার ২২টি সদস্য রাষ্ট্র এর পক্ষে ভোট দেয়। ১০টি সদস্য রাষ্ট্র এর বিপক্ষে ভোট দেন এবং ২৩টি সদস্য রাষ্ট্র ভোটদান থেকে বিরত থাকেন। রেজল্যুশনে জোর দিয়ে বলা হয়েছে, প্রাচীন শহর জেরুজালেম ‘সম্পূর্ণ ফিলিস্তিনিদের’ এবং শহরটি ঐতিহাসিকভাবে ‘মুসলিম ও খ্রিস্টান’ ঐতিহ্য। এই রেজল্যুশনের বর্ণনায় ইসরাইলকে ‘অধিকৃত শক্তি’ হিসেবে বর্ণনা করে বলা হয়, শহরটির ওপর কোন ইসরাইলের কোন ধরনের সার্বভৌমত্ব নেই। অধিকন্তু, রেজল্যুশনে দৃঢ়ভাবে স্বীকৃতি দেয়া হয় যে, হেব্রন শহরে (আল-খলিল) অবস্থিত ইব্রাহিমী মসজিদটি এবং বেথলেহেম শহরে অবস্থিত রিচেলের সমাধি ইসলামের পরিচায়ক। প্যালেস্টাইনের জাতীয় কর্তৃপক্ষের পররাষ্ট্র মন্ত্রী রিয়াদ আল-মালিকি এক বিবৃতিতে এই প্রস্তাবটিকে স্বাগত জানিয়েছেন। বিবৃতিতে তিনি বলেন, ‘আমরা আমাদের ঐতিহ্য এবং সংস্কৃতি, আমাদের অতীত এবং আমাদের ভবিষ্যৎ রক্ষা করব।’ গাজায় হামাসের মুখপাত্র আব্দুলাতিফ আল কুয়ানো আনাদোলু এজেন্সিকে বলেন, ইউনেস্কোর প্রস্তাবটিতে জেরুজালেম ও প্যালেস্টাইনের ভূখণ্ডের ওপর ইসরাইলি দাবিকে প্রত্যাখ্যান করা হয়েছে। পূর্ব জেরুজালেমে ইসরাইলি বসতি সম্প্রসারণের কথা উল্লেখ করে কুয়ানো ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে এবং রেজল্যুশনের শর্ত বাস্তবায়নের জন্য মুসলিম বিশ্বসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান। এদিকে, ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু এই রেজল্যুশনকে ‘হাস্যকর’ বলে বর্ণনা করেছেন। বিদেশি কূটনৈতিকদের নেতানিয়াহু বলেন, ‘ইসরাইলের বিরোধিতার চেয়ে বর্তমানে অনেক বেশি দেশ ইসরাইলকে সমর্থন করছে। তবে, আমার লক্ষ্য হলো ইসরাইল নিয়ে ইউনেস্কোতে কোন ভোটের ব্যবস্থা না থাকা।’ নেতানিয়াহু বলেন, ‘আমরা (ইসরাইল) ইউনেস্কোতে বিশ্বাস করি না।’ ১৯৬৭ সালের মধ্য প্রাচ্যের যুদ্ধের সময় ইসরাইল পূর্ব জেরুজালেমকে দখল করে নেয়। ১৯৮০ সালে ইসরাইল একতরফাভাবে সমগ্র শহরটিকে একত্রিত করে। তারা শহরটিকে তাদের একটি ‘অবিচ্ছেদ্য’ অংশ  হিসাবে দাবি করে; যা আন্তর্জাতিক সম্প্রদায়ের দ্বারা স্বীকৃত হয়নি। সূত্র: আনাদুলো এজেন্সি
 

Comments

Comments!

 ইহুদিবাদী ইসরাইল ‘দখলদার’, ইউনেস্কোর রেজল্যুশন পাসAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

ইহুদিবাদী ইসরাইল ‘দখলদার’, ইউনেস্কোর রেজল্যুশন পাস

Wednesday, May 3, 2017 8:26 pm
173921_1

পূর্ব জেরুজালেম: জেরুজালেমকে ‘অধিকৃত’ বা দখল করা হয়েছে আখ্যা দিয়ে একটি রেজল্যুশন পাস করেছে জাতিসংঘের শিক্ষা, বৈজ্ঞানিক ও সাংস্কৃতিক সংগঠন ইউনেস্কো। শহরটির ওপর ইসরাইলের কোন ধরনের সার্বভৌমত্ব নেই বলে এতে চ্যালেঞ্জ করা হয়েছে।

মঙ্গলবার ইউনেস্কোর নির্বাহী বোর্ডে এই রেজল্যুশন পাশ করা হয়।

 

ইউনেস্কোর এই প্রস্তাবটি গ্রহণ করে সংস্থার ২২টি সদস্য রাষ্ট্র এর পক্ষে ভোট দেয়। ১০টি সদস্য রাষ্ট্র এর বিপক্ষে ভোট দেন এবং ২৩টি সদস্য রাষ্ট্র ভোটদান থেকে বিরত থাকেন।

রেজল্যুশনে জোর দিয়ে বলা হয়েছে, প্রাচীন শহর জেরুজালেম ‘সম্পূর্ণ ফিলিস্তিনিদের’ এবং শহরটি ঐতিহাসিকভাবে ‘মুসলিম ও খ্রিস্টান’ ঐতিহ্য।

এই রেজল্যুশনের বর্ণনায় ইসরাইলকে ‘অধিকৃত শক্তি’ হিসেবে বর্ণনা করে বলা হয়, শহরটির ওপর কোন ইসরাইলের কোন ধরনের সার্বভৌমত্ব নেই।

অধিকন্তু, রেজল্যুশনে দৃঢ়ভাবে স্বীকৃতি দেয়া হয় যে, হেব্রন শহরে (আল-খলিল) অবস্থিত ইব্রাহিমী মসজিদটি এবং বেথলেহেম শহরে অবস্থিত রিচেলের সমাধি ইসলামের পরিচায়ক।

প্যালেস্টাইনের জাতীয় কর্তৃপক্ষের পররাষ্ট্র মন্ত্রী রিয়াদ আল-মালিকি এক বিবৃতিতে এই প্রস্তাবটিকে স্বাগত জানিয়েছেন।

বিবৃতিতে তিনি বলেন, ‘আমরা আমাদের ঐতিহ্য এবং সংস্কৃতি, আমাদের অতীত এবং আমাদের ভবিষ্যৎ রক্ষা করব।’

গাজায় হামাসের মুখপাত্র আব্দুলাতিফ আল কুয়ানো আনাদোলু এজেন্সিকে বলেন, ইউনেস্কোর প্রস্তাবটিতে জেরুজালেম ও প্যালেস্টাইনের ভূখণ্ডের ওপর ইসরাইলি দাবিকে প্রত্যাখ্যান করা হয়েছে।

পূর্ব জেরুজালেমে ইসরাইলি বসতি সম্প্রসারণের কথা উল্লেখ করে কুয়ানো ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে এবং রেজল্যুশনের শর্ত বাস্তবায়নের জন্য মুসলিম বিশ্বসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান।

এদিকে, ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু এই রেজল্যুশনকে ‘হাস্যকর’ বলে বর্ণনা করেছেন।

বিদেশি কূটনৈতিকদের নেতানিয়াহু বলেন, ‘ইসরাইলের বিরোধিতার চেয়ে বর্তমানে অনেক বেশি দেশ ইসরাইলকে সমর্থন করছে। তবে, আমার লক্ষ্য হলো ইসরাইল নিয়ে ইউনেস্কোতে কোন ভোটের ব্যবস্থা না থাকা।’

নেতানিয়াহু বলেন, ‘আমরা (ইসরাইল) ইউনেস্কোতে বিশ্বাস করি না।’ ১৯৬৭ সালের মধ্য প্রাচ্যের যুদ্ধের সময় ইসরাইল পূর্ব জেরুজালেমকে দখল করে নেয়। ১৯৮০ সালে ইসরাইল একতরফাভাবে সমগ্র শহরটিকে একত্রিত করে। তারা শহরটিকে তাদের একটি ‘অবিচ্ছেদ্য’ অংশ  হিসাবে দাবি করে; যা আন্তর্জাতিক সম্প্রদায়ের দ্বারা স্বীকৃত হয়নি।

সূত্র: আনাদুলো এজেন্সি

 

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X