রবিবার, ১৮ই ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৬ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, সকাল ৮:৪৬
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Thursday, December 22, 2016 12:22 pm
A- A A+ Print

উত্তর কোরিয়া-জাপানের গোপন বৈঠক

164613_1

দুই দেশের মধ্যে অমিমাংসিত ইস্যুগুলো সমাধানে গত কয়েকমাসে জাপানি কর্মকর্তারা গোপনে অন্তত তিন বার উত্তর কোরিয়ার ক্ষমতাশীন দলের সদস্যদের সঙ্গে বৈঠক করেছেন বলে একটি সূত্রের বরাত দিয়ে জানিয়েছে স্পুটনিক নিউজ। উত্তর কোরিয়া জাপানের নাগরিকদের অপহরণ করলে এ বিষয়টিকে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের প্রশাসনের জন্য ‘সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়’ বলে মনে করছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। এমন কি এ বিষয়টি উত্তর কোরিয়ার পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র টেস্টিং এর থেকেও বেশি গুরুত্বপূর্ণ জাপানের প্রধানমন্ত্রীর কছে বলে জানিয়েছে জাপান। কোরিয়ার ইন্টারন্যাশনাল ডিপার্টমেন্ট অব দি ওয়াকার্স (ডব্লিউপিকে) দলের সদস্যদের সঙ্গে জাপানের গোপন বৈঠকগুলো অপহরণের বিষয়টিতে একটি সঙ্গতিতে আসার লক্ষ্য হতে পারে বলে সূত্রটি জাপান টাইমসকে জানায়। বিষয়টি নিয়ে জাপান টাইমস একটি প্রতিবেদন প্রকাশ করে। ওই প্রতিবেদনটিতে বলা হয়, গোপন বৈঠক দুইটি দেশের মধ্যে ফলপ্রসূ সম্পর্ক পুনরুজ্জীবত করার সেরা সুযোগ হতে পারে। কেননা পত্রিকাটি বলে টোকিও ও পিয়ংইয়ং সরাসরি সম্পর্ক ছিন্ন করেছে অনেকবার। তাই আনুষ্ঠানিক ভাবে দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করা অসম্ভব। সূত্রটি আরো জানায়, গোপন বৈঠকগুলো সেপ্টেম্বর ও নভেম্বরের মধ্যে সংঘটিত হয় এবং অন্তত একটি বৈঠক উত্তর-পূর্ব চীনে অনুষ্ঠিত হয়। ডব্লিউপিকের একজন শীর্ষ অপারেটিভ জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সিনিয়র কর্মকর্তার সঙ্গে অক্টোবরে সাক্ষাত করেন বলেও জানায় সূত্রটি। এটি উচ্চ পর্যায়ের একটি বৈঠক ছিলো বলে মন্তব্য করেন সূত্রটি। সূত্র: স্পুটনিক
 

Comments

Comments!

 উত্তর কোরিয়া-জাপানের গোপন বৈঠকAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

উত্তর কোরিয়া-জাপানের গোপন বৈঠক

Thursday, December 22, 2016 12:22 pm
164613_1

দুই দেশের মধ্যে অমিমাংসিত ইস্যুগুলো সমাধানে গত কয়েকমাসে জাপানি কর্মকর্তারা গোপনে অন্তত তিন বার উত্তর কোরিয়ার ক্ষমতাশীন দলের সদস্যদের সঙ্গে বৈঠক করেছেন বলে একটি সূত্রের বরাত দিয়ে জানিয়েছে স্পুটনিক নিউজ।

উত্তর কোরিয়া জাপানের নাগরিকদের অপহরণ করলে এ বিষয়টিকে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের প্রশাসনের জন্য ‘সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়’ বলে মনে করছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।

এমন কি এ বিষয়টি উত্তর কোরিয়ার পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র টেস্টিং এর থেকেও বেশি গুরুত্বপূর্ণ জাপানের প্রধানমন্ত্রীর কছে বলে জানিয়েছে জাপান।

কোরিয়ার ইন্টারন্যাশনাল ডিপার্টমেন্ট অব দি ওয়াকার্স (ডব্লিউপিকে) দলের সদস্যদের সঙ্গে জাপানের গোপন বৈঠকগুলো অপহরণের বিষয়টিতে একটি সঙ্গতিতে আসার লক্ষ্য হতে পারে বলে সূত্রটি জাপান টাইমসকে জানায়।

বিষয়টি নিয়ে জাপান টাইমস একটি প্রতিবেদন প্রকাশ করে। ওই প্রতিবেদনটিতে বলা হয়, গোপন বৈঠক দুইটি দেশের মধ্যে ফলপ্রসূ সম্পর্ক পুনরুজ্জীবত করার সেরা সুযোগ হতে পারে।

কেননা পত্রিকাটি বলে টোকিও ও পিয়ংইয়ং সরাসরি সম্পর্ক ছিন্ন করেছে অনেকবার। তাই আনুষ্ঠানিক ভাবে দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করা অসম্ভব।

সূত্রটি আরো জানায়, গোপন বৈঠকগুলো সেপ্টেম্বর ও নভেম্বরের মধ্যে সংঘটিত হয় এবং অন্তত একটি বৈঠক উত্তর-পূর্ব চীনে অনুষ্ঠিত হয়।

ডব্লিউপিকের একজন শীর্ষ অপারেটিভ জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সিনিয়র কর্মকর্তার সঙ্গে অক্টোবরে সাক্ষাত করেন বলেও জানায় সূত্রটি।

এটি উচ্চ পর্যায়ের একটি বৈঠক ছিলো বলে মন্তব্য করেন সূত্রটি।

সূত্র: স্পুটনিক

 

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X