শনিবার, ২৪শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১২ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ২:২০
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Wednesday, May 17, 2017 10:27 pm
A- A A+ Print

‘উন্নয়নের ভুল তথ্য দিয়ে জনগণকে বোকা বানাচ্ছে সরকার’

fakhrul-bnp_47391_1495025634

উন্নয়ন দেখাতে সরকার ভুল তথ্য-উপাত্ত দিয়ে জনগণকে বোকা বানাচ্ছে বলে অভিযোগ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। অর্থনৈতিক প্রবৃদ্ধি ও মূল্যস্ফীতি নিয়ে সরকারি তথ্যের যথার্থতা নিয়ে সন্দেহ প্রকাশ করে তিনি দাবি করেন, আওয়ামী লীগ সাধারণ মানুষকে প্রতারিত করছে। বিএনপি মহাসচিব বলেন, আগামী জুন মাসে চলতি অর্থবছর শেষ হবে। আওয়ামী লীগ বলছে এ অর্থবছরে জিডিপির প্রবৃদ্ধির হার দাঁড়াবে ৭ দশমিক ২৪ শতাংশ। কিন্তু দেশীয় অর্থনীতিবিদরা, বিশ্ব ব্যাংকের অর্থনীতিবিদরা, সবাই বলছেন- এটা একটা অসম্ভব ব্যাপার। কিছুতেই এটা ৬ দশমিক ৮ এর ওপরে যেতে পারে না। বুধবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ২০ দলীয় জোটের শরিক লেবার পার্টির প্রতিষ্ঠাতা মাওলানা আবদুল মতিনের ২২তম মৃত্যুবার্ষিকীর আলোচনা সভায় এসব কথা বলেন তিনি। এসময় মূল্যস্ফীতি নিয়ে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামালের বক্তব্যেও গলদ আছে বলে দাবি করেন অর্থনীতির এক সময়কার শিক্ষক মির্জা ফখরুল। তিনি বলেন, মূল্যস্ফীতি সম্পর্কে পরিকল্পনামন্ত্রী বলছেন- প্রতিমাসের যে গড় হিসাব করা হয়, এটা না কি সঠিক না। তিনি প্রচলিত পদ্ধতি বাতিল করে তিন মাসের গড় হিসাব দিয়ে করার জন্য বলছেন। যেটা পুরো পরিকল্পনার ক্ষেত্রে বড় রকমের সমস্যার সৃষ্টি করবে। সরকার এভাবে বিভ্রান্ত করছে দাবি করে বিএনপি মহাসচিব বলেন, মিথ্যা সমস্ত ডাটা জনগণের সামনে উপস্থাপন করবেন, জনগণকে বিভ্রান্ত করবেন, এই কাজটা তারা করছেন। গত কয়েক বছরে বিনিয়োগের পরিমাণ হিসাব করলেই সরকারের দাবির অসারতা বেরিয়ে আসবে বলেও মনে করেন তিনি। মির্জা ফখরুল বলেন, রেমিটেন্সের হার কমেছে, গার্মেন্টসের প্রবৃদ্ধি যেটা বাড়ছিল এবং এক্সপোর্টের যে প্রবৃদ্ধি ছিল, সেটা কমে এসেছে। চালের দাম বাড়ছে। সেদিকে কোনো খেয়াল  নেই, তারা (সরকার) মানুষকে বোকা বানিয়ে বোঝাচ্ছে যে খুব সহজে তারা মধ্যআয়ের দেশে পরিণত করবে। এর একমাত্র উদ্দেশ্য ক্ষমতাকে চিরস্থায়ীভাবে প্রতিষ্ঠা করা। বিএনপির 'ভিশন-২০৩০' নিয়ে আওয়ামী লীগ নেতারা কুতর্ক করছেন বলেও অভিযোগ করেন বিএনপি মহাসচিব। তিনি বলেন, তারা কনটেন্টসে যাচ্ছেন না, তারা সত্য বিষয়টাতে যাচ্ছেন না এবং আমাদের প্রশ্নগুলোর কোনো জবাব দিচ্ছেন না। তারা 'ভিশন-২০৩০' নিয়ে জনগণের মধ্যে বিভ্রান্তি ছড়াচ্ছে। বিএনপি ভারত বিরোধী দল নয় দাবি করে ফখরুল বলেন, পানির কথা বলতে গেলে বলা হয়, আমরা ভারত বিরোধী। আমি স্পষ্ট করে বলতে চাই, আমরা কখনোই ভারত বিরোধী নই। প্রশ্নই ওঠতে পারে না ভারতবিরোধী হওয়ার। লেবার পার্টির চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান ইরানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন- জাগপা সভাপতি শফিউল আলম প্রধান, এনপিপির চেয়ারম্যান ফরিদুজ্জামান ফরহাদ, লেবার পার্টির মহাসচিব হামদুল্লাহ আল মেদেহী প্রমুখ।

Comments

Comments!

 ‘উন্নয়নের ভুল তথ্য দিয়ে জনগণকে বোকা বানাচ্ছে সরকার’AmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

‘উন্নয়নের ভুল তথ্য দিয়ে জনগণকে বোকা বানাচ্ছে সরকার’

Wednesday, May 17, 2017 10:27 pm
fakhrul-bnp_47391_1495025634

উন্নয়ন দেখাতে সরকার ভুল তথ্য-উপাত্ত দিয়ে জনগণকে বোকা বানাচ্ছে বলে অভিযোগ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

অর্থনৈতিক প্রবৃদ্ধি ও মূল্যস্ফীতি নিয়ে সরকারি তথ্যের যথার্থতা নিয়ে সন্দেহ প্রকাশ করে তিনি দাবি করেন, আওয়ামী লীগ সাধারণ মানুষকে প্রতারিত করছে।

বিএনপি মহাসচিব বলেন, আগামী জুন মাসে চলতি অর্থবছর শেষ হবে। আওয়ামী লীগ বলছে এ অর্থবছরে জিডিপির প্রবৃদ্ধির হার দাঁড়াবে ৭ দশমিক ২৪ শতাংশ। কিন্তু দেশীয় অর্থনীতিবিদরা, বিশ্ব ব্যাংকের অর্থনীতিবিদরা, সবাই বলছেন- এটা একটা অসম্ভব ব্যাপার। কিছুতেই এটা ৬ দশমিক ৮ এর ওপরে যেতে পারে না।

বুধবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ২০ দলীয় জোটের শরিক লেবার পার্টির প্রতিষ্ঠাতা মাওলানা আবদুল মতিনের ২২তম মৃত্যুবার্ষিকীর আলোচনা সভায় এসব কথা বলেন তিনি।

এসময় মূল্যস্ফীতি নিয়ে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামালের বক্তব্যেও গলদ আছে বলে দাবি করেন অর্থনীতির এক সময়কার শিক্ষক মির্জা ফখরুল।

তিনি বলেন, মূল্যস্ফীতি সম্পর্কে পরিকল্পনামন্ত্রী বলছেন- প্রতিমাসের যে গড় হিসাব করা হয়, এটা না কি সঠিক না। তিনি প্রচলিত পদ্ধতি বাতিল করে তিন মাসের গড় হিসাব দিয়ে করার জন্য বলছেন। যেটা পুরো পরিকল্পনার ক্ষেত্রে বড় রকমের সমস্যার সৃষ্টি করবে।

সরকার এভাবে বিভ্রান্ত করছে দাবি করে বিএনপি মহাসচিব বলেন, মিথ্যা সমস্ত ডাটা জনগণের সামনে উপস্থাপন করবেন, জনগণকে বিভ্রান্ত করবেন, এই কাজটা তারা করছেন।

গত কয়েক বছরে বিনিয়োগের পরিমাণ হিসাব করলেই সরকারের দাবির অসারতা বেরিয়ে আসবে বলেও মনে করেন তিনি।

মির্জা ফখরুল বলেন, রেমিটেন্সের হার কমেছে, গার্মেন্টসের প্রবৃদ্ধি যেটা বাড়ছিল এবং এক্সপোর্টের যে প্রবৃদ্ধি ছিল, সেটা কমে এসেছে। চালের দাম বাড়ছে। সেদিকে কোনো খেয়াল  নেই, তারা (সরকার) মানুষকে বোকা বানিয়ে বোঝাচ্ছে যে খুব সহজে তারা মধ্যআয়ের দেশে পরিণত করবে। এর একমাত্র উদ্দেশ্য ক্ষমতাকে চিরস্থায়ীভাবে প্রতিষ্ঠা করা।

বিএনপির ‘ভিশন-২০৩০’ নিয়ে আওয়ামী লীগ নেতারা কুতর্ক করছেন বলেও অভিযোগ করেন বিএনপি মহাসচিব। তিনি বলেন, তারা কনটেন্টসে যাচ্ছেন না, তারা সত্য বিষয়টাতে যাচ্ছেন না এবং আমাদের প্রশ্নগুলোর কোনো জবাব দিচ্ছেন না। তারা ‘ভিশন-২০৩০’ নিয়ে জনগণের মধ্যে বিভ্রান্তি ছড়াচ্ছে।

বিএনপি ভারত বিরোধী দল নয় দাবি করে ফখরুল বলেন, পানির কথা বলতে গেলে বলা হয়, আমরা ভারত বিরোধী। আমি স্পষ্ট করে বলতে চাই, আমরা কখনোই ভারত বিরোধী নই। প্রশ্নই ওঠতে পারে না ভারতবিরোধী হওয়ার।

লেবার পার্টির চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান ইরানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন- জাগপা সভাপতি শফিউল আলম প্রধান, এনপিপির চেয়ারম্যান ফরিদুজ্জামান ফরহাদ, লেবার পার্টির মহাসচিব হামদুল্লাহ আল মেদেহী প্রমুখ।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X