রবিবার, ২৫শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১৩ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, সকাল ৯:৫৭
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Tuesday, January 3, 2017 10:01 am
A- A A+ Print

‘উ. কোরিয়ার ক্ষেপণাস্ত্র যুক্তরাষ্ট্রে পৌঁছাতে সক্ষম নয়’

15

নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ‘উত্তর কোরিয়ার কোনো ক্ষেপণাস্ত্র যুক্তরাষ্ট্রে পৌঁছাতে সক্ষম নয়।’ স্থানীয় সময় সোমবার সন্ধ্যায় এক টুইটে ট্রাম্প এ কথা বলেছেন। খবর এনডিটিভি অনলাইনের। উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন এর এক দিন আগে ঘোষণা দেন, আন্তঃমহাদেশীয় বিধ্বংসী ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) তৈরির চূড়ান্ত পর্যায়ে রয়েছে তার দেশ। এ ঘোষণাকে ট্রাম্পের ওপর চাপ সৃষ্টির তৎপরতা হিসেবে দেখা হচ্ছে। কিম জং-উন তার ঘোষণায় বলেন, উত্তর কোরিয়ার আইসিবিএম যুক্তরাষ্ট্রের সীমানায় আঘাত হানতে সক্ষম হবে। এর জবাবে ট্রাম্প বললেন, ‘এমনটি কখনোই ঘটবে না।’ যুক্তরাষ্ট্র বলে আসছে, উত্তর কোরিয়াকে তারা কখনোই পরমাণু রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেবে না। অবশ্য এত দিন এ দেশ সম্পর্কে ট্রাম্প তার নীতি পরিষ্কার করেননি। এই প্রথম উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র হুমকি নিয়ে সোজাসাপ্টা কথা বললেন তিনি। নির্বাচনে জয়ের পর সমালোচক ও ইস্যু-ভিত্তিক বিবৃতি দেওয়ার জন্য টুইটার ব্যবহার করছেন ট্রাম্প। গুরুত্বপূর্ণ জাতীয় ইস্যুতেও তিনি টুইট করে তার মতামত জানাচ্ছেন। ২০ জানুয়ারি যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন ট্রাম্প। এ দিন ট্রাম্পের হাতে ক্ষমতা হস্তান্তর করে বিদায় নেবেন ৪৪তম প্রেসিডেন্ট বারাক ওবামা। গত মাসে পরমাণু অস্ত্র বাড়ানোর ঘোষণা দেন ট্রাম্প। এ ক্ষেত্রে রাশিয়াকেও পাশে রেখেছেন তিনি। তবে চীনের সামরিক শক্তি বাড়ানো ও মুদ্রার অবমূল্যায়নে ক্ষোভ প্রকাশ করেছেন ট্রাম্প। এখানে দেখার বিষয়, যদি উত্তর কোরিয়াকে দমিয়ে রাখতে হয়, তাহলে চীনের সহযোগিতা প্রয়োজন ট্রাম্পের। পশ্চিমাদের বিরোধিতার মুখে উত্তর কোরিয়া আত্মরক্ষায় পরমাণু ক্ষেপণাস্ত্রের হুমকিকে আপাতত অস্ত্র হিসেবে ব্যবহার করছে। বিশ্ব থেকে প্রায় বিচ্ছিন্ন বাম শাসনের এই দেশটি কাউকে তোয়াক্কা করে কথা বলে না। দারিদ্র্য ও ক্ষুধাপীড়িত উত্তর কোরিয়া আসলেই কী করছে- তা নিয়ে স্বচ্ছ ধারণা নেই কারোরই। ফলে দেশটিকে ‘বিপজ্জনক রাষ্ট্র’ মনে করা হয়।    

Comments

Comments!

 ‘উ. কোরিয়ার ক্ষেপণাস্ত্র যুক্তরাষ্ট্রে পৌঁছাতে সক্ষম নয়’AmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

‘উ. কোরিয়ার ক্ষেপণাস্ত্র যুক্তরাষ্ট্রে পৌঁছাতে সক্ষম নয়’

Tuesday, January 3, 2017 10:01 am
15

নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ‘উত্তর কোরিয়ার কোনো ক্ষেপণাস্ত্র যুক্তরাষ্ট্রে পৌঁছাতে সক্ষম নয়।’

স্থানীয় সময় সোমবার সন্ধ্যায় এক টুইটে ট্রাম্প এ কথা বলেছেন। খবর এনডিটিভি অনলাইনের।

উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন এর এক দিন আগে ঘোষণা দেন, আন্তঃমহাদেশীয় বিধ্বংসী ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) তৈরির চূড়ান্ত পর্যায়ে রয়েছে তার দেশ। এ ঘোষণাকে ট্রাম্পের ওপর চাপ সৃষ্টির তৎপরতা হিসেবে দেখা হচ্ছে।

কিম জং-উন তার ঘোষণায় বলেন, উত্তর কোরিয়ার আইসিবিএম যুক্তরাষ্ট্রের সীমানায় আঘাত হানতে সক্ষম হবে। এর জবাবে ট্রাম্প বললেন, ‘এমনটি কখনোই ঘটবে না।’

যুক্তরাষ্ট্র বলে আসছে, উত্তর কোরিয়াকে তারা কখনোই পরমাণু রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেবে না। অবশ্য এত দিন এ দেশ সম্পর্কে ট্রাম্প তার নীতি পরিষ্কার করেননি। এই প্রথম উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র হুমকি নিয়ে সোজাসাপ্টা কথা বললেন তিনি।

নির্বাচনে জয়ের পর সমালোচক ও ইস্যু-ভিত্তিক বিবৃতি দেওয়ার জন্য টুইটার ব্যবহার করছেন ট্রাম্প। গুরুত্বপূর্ণ জাতীয় ইস্যুতেও তিনি টুইট করে তার মতামত জানাচ্ছেন।

২০ জানুয়ারি যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন ট্রাম্প। এ দিন ট্রাম্পের হাতে ক্ষমতা হস্তান্তর করে বিদায় নেবেন ৪৪তম প্রেসিডেন্ট বারাক ওবামা।

গত মাসে পরমাণু অস্ত্র বাড়ানোর ঘোষণা দেন ট্রাম্প। এ ক্ষেত্রে রাশিয়াকেও পাশে রেখেছেন তিনি। তবে চীনের সামরিক শক্তি বাড়ানো ও মুদ্রার অবমূল্যায়নে ক্ষোভ প্রকাশ করেছেন ট্রাম্প। এখানে দেখার বিষয়, যদি উত্তর কোরিয়াকে দমিয়ে রাখতে হয়, তাহলে চীনের সহযোগিতা প্রয়োজন ট্রাম্পের।

পশ্চিমাদের বিরোধিতার মুখে উত্তর কোরিয়া আত্মরক্ষায় পরমাণু ক্ষেপণাস্ত্রের হুমকিকে আপাতত অস্ত্র হিসেবে ব্যবহার করছে। বিশ্ব থেকে প্রায় বিচ্ছিন্ন বাম শাসনের এই দেশটি কাউকে তোয়াক্কা করে কথা বলে না। দারিদ্র্য ও ক্ষুধাপীড়িত উত্তর কোরিয়া আসলেই কী করছে- তা নিয়ে স্বচ্ছ ধারণা নেই কারোরই। ফলে দেশটিকে ‘বিপজ্জনক রাষ্ট্র’ মনে করা হয়।

 

 

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X