সোমবার, ১৯শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৭ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, সন্ধ্যা ৭:৩৫
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Thursday, September 22, 2016 4:37 pm
A- A A+ Print

একই পরিবারে একাধিক গাড়ি ব্যবহারে নিয়ন্ত্রণ আসছে: ওবায়দুল

153769_1

ঢাকা: সড়ক পরিবহন আইনে একই পরিবারের একাধিক গাড়ি ব্যবহারে নিয়ন্ত্রণ আরোপ করা হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, আইনটি শিগগিরই মন্ত্রিপরিষদ বৈঠকে উত্থাপন করা হবে। মন্ত্রিপরিষদ আইনটি অনুমোদন করলে তা সংসদে বিল আকারে উপস্থাপন করা হবে। এই আইনে পরিবার প্রতি ব্যক্তিগত গাড়ি ব্যবহারে নিয়ন্ত্রণের বিধান রাখা হবে। ‘বিশ্ব ব্যক্তিগত গাড়িমুক্ত’ দিবস উপলক্ষে বৃহস্পতিবার সংসদের দক্ষিণ প্লাজায় আয়োজিত র‌্যালির আগে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। ঢাকা সড়ক পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ), সড়ক ও জনপদ বিভাগসহ সরকারি আটটি সংস্থা মিলিয়ে মোট ৪৪টি প্রতিষ্ঠান এ র্যা লির আয়োজন করে। ওবায়দুল কাদের বলেন, সড়ক পরিবহন আইনে প্রতিবন্ধীদের গাড়িতে উঠা-নামার জন্য র্যামম ব্যবহারের বিষয়টিও গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হবে। এ ছাড়া যানজট ও দুর্ঘটনা যাদের কারণে ঘটবে তাদের বিরুদ্ধে কঠোর শাস্তির বিধান রাখা হবে। এখানে কোন আপস করা হবে না। তিনি বলেন, উল্টোপথে গাড়ি চলাচলের ব্যাপারে কোন ছাড় দেয়া হবে না। এ ব্যাপারে কে কি বললো, তাতে কিছু যায় আসে না। একই অনুষ্ঠানে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক অনুষ্ঠানে বলেন, আগামী মার্চ থেকে রাজধানীর গুলশান ও মোহাম্মদপুরে দুটি সড়কে ব্যক্তিগত গাড়ি চলাচল বন্ধ করে দেয়া হবে। মেয়র বলেন, ঢাকায় বিপুল পরিমাণ যানবাহন কেবল যানজট বাধাচ্ছে না, পরিবেশ দূষণও ঘটাচ্ছে। এতে সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছে শিশুরা। আগামী প্রজন্মকে বাঁচাতে হলেও ব্যক্তিগত গাড়ি পরিহার করতে হবে। মেয়র আনিসুল জানান, যে দুটি সড়কে পরীক্ষামূলকভাবে যান চলাচল বন্ধ হচ্ছে সেগুলোতে নগরবাসীকে হেঁটে চলতেই উৎসাহিত করা হবে। তবে দিনের একটি নির্দিষ্ট সময় এই সড়ক দিয়ে বাস চলবে। ব্যক্তিগত গাড়িমুক্ত দিবসের উদ্দেশ্য হলো মানুষের মধ্যে সচেতনতা বাড়ানো। মানুষকে অযান্ত্রিক যান ও গণপরিবহন ব্যবহারে উৎসাহিত করা। ইউরোপে সত্তরের দশকে ২২ সেপ্টেম্বর বিশ্ব ব্যক্তিগত গাড়িমুক্ত দিবসের প্রচলন শুরু হয়। বাংলাদেশে ২০০৬ সাল থেকে বেসরকারিভাবে পালিত হয়ে এলেও এবারই প্রথম সরকারি ও বেসরকারি যৌথ উদ্যোগে দিবসটি পালিত হচ্ছে। ডিটিসিএ’র ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক মোহাম্মদ জাকির হোসেন মজুমদার এতে সভাপতিত্ব করেন।

Comments

Comments!

 একই পরিবারে একাধিক গাড়ি ব্যবহারে নিয়ন্ত্রণ আসছে: ওবায়দুলAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

একই পরিবারে একাধিক গাড়ি ব্যবহারে নিয়ন্ত্রণ আসছে: ওবায়দুল

Thursday, September 22, 2016 4:37 pm
153769_1

ঢাকা: সড়ক পরিবহন আইনে একই পরিবারের একাধিক গাড়ি ব্যবহারে নিয়ন্ত্রণ আরোপ করা হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, আইনটি শিগগিরই মন্ত্রিপরিষদ বৈঠকে উত্থাপন করা হবে। মন্ত্রিপরিষদ আইনটি অনুমোদন করলে তা সংসদে বিল আকারে উপস্থাপন করা হবে। এই আইনে পরিবার প্রতি ব্যক্তিগত গাড়ি ব্যবহারে নিয়ন্ত্রণের বিধান রাখা হবে।

‘বিশ্ব ব্যক্তিগত গাড়িমুক্ত’ দিবস উপলক্ষে বৃহস্পতিবার সংসদের দক্ষিণ প্লাজায় আয়োজিত র‌্যালির আগে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

ঢাকা সড়ক পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ), সড়ক ও জনপদ বিভাগসহ সরকারি আটটি সংস্থা মিলিয়ে মোট ৪৪টি প্রতিষ্ঠান এ র্যা লির আয়োজন করে।

ওবায়দুল কাদের বলেন, সড়ক পরিবহন আইনে প্রতিবন্ধীদের গাড়িতে উঠা-নামার জন্য র্যামম ব্যবহারের বিষয়টিও গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হবে। এ ছাড়া যানজট ও দুর্ঘটনা যাদের কারণে ঘটবে তাদের বিরুদ্ধে কঠোর শাস্তির বিধান রাখা হবে। এখানে কোন আপস করা হবে না।

তিনি বলেন, উল্টোপথে গাড়ি চলাচলের ব্যাপারে কোন ছাড় দেয়া হবে না। এ ব্যাপারে কে কি বললো, তাতে কিছু যায় আসে না।

একই অনুষ্ঠানে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক অনুষ্ঠানে বলেন, আগামী মার্চ থেকে রাজধানীর গুলশান ও মোহাম্মদপুরে দুটি সড়কে ব্যক্তিগত গাড়ি চলাচল বন্ধ করে দেয়া হবে।

মেয়র বলেন, ঢাকায় বিপুল পরিমাণ যানবাহন কেবল যানজট বাধাচ্ছে না, পরিবেশ দূষণও ঘটাচ্ছে। এতে সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছে শিশুরা। আগামী প্রজন্মকে বাঁচাতে হলেও ব্যক্তিগত গাড়ি পরিহার করতে হবে।

মেয়র আনিসুল জানান, যে দুটি সড়কে পরীক্ষামূলকভাবে যান চলাচল বন্ধ হচ্ছে সেগুলোতে নগরবাসীকে হেঁটে চলতেই উৎসাহিত করা হবে। তবে দিনের একটি নির্দিষ্ট সময় এই সড়ক দিয়ে বাস চলবে।

ব্যক্তিগত গাড়িমুক্ত দিবসের উদ্দেশ্য হলো মানুষের মধ্যে সচেতনতা বাড়ানো। মানুষকে অযান্ত্রিক যান ও গণপরিবহন ব্যবহারে উৎসাহিত করা। ইউরোপে সত্তরের দশকে ২২ সেপ্টেম্বর বিশ্ব ব্যক্তিগত গাড়িমুক্ত দিবসের প্রচলন শুরু হয়। বাংলাদেশে ২০০৬ সাল থেকে বেসরকারিভাবে পালিত হয়ে এলেও এবারই প্রথম সরকারি ও বেসরকারি যৌথ উদ্যোগে দিবসটি পালিত হচ্ছে।

ডিটিসিএ’র ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক মোহাম্মদ জাকির হোসেন মজুমদার এতে সভাপতিত্ব করেন।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X