মঙ্গলবার, ২০শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৮ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, সকাল ৬:০৯
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Sunday, December 11, 2016 9:00 pm | আপডেটঃ December 11, 2016 9:02 PM
A- A A+ Print

একজন সফল অভিবাসন আইনজীবী তাহমিনা ওয়াটসন

163836_1

ঢাকা: লন্ডনে জন্ম নেয়া বাংলাদেশি বংশোদ্ভূত নারী তাহমিনা ওয়াটসন। যুক্তরাজ্যেই বার এট ল ডিগ্রি লাভ করেন। এখন যুক্তরাষ্ট্রের সিয়াটলে আইনজীবী হিসেবে কাজ করছেন। তাহমিনার শুরুতে অভিবাসন আইন নিয়ে এতটা আগ্রহ ছিলনা পরবর্তীতে সফল আইনজীবী হিসেবে অভিবাসন নিয়ে যুক্তরাষ্ট্রের সিয়াটলে কাজ করছেন তাহমিনা ওয়াটসন। এখন তিনি শুধু আইনজীবী হিসেবে কাজ করেণ তাই নয়। নিজের আগ্রহ থেকে যুক্তরাষ্ট্রে অভিবাসন আইনের সংস্কার নিয়ে জোরালো প্রচারণাও চালাচ্ছেন তিনি।
অভিবাসন আইন নিয়ে নিয়মিত লেখালেখির পাশাপাশি সপ্তাহে দুইদিন রেডিওতে আলোচনা করেন এই নারী। তাহমিনা মার্কিন আইনজীবী স্বামীর সাথে যুক্তরাষ্ট্রেই বসবাস এবং কাজ শুরু করেন। নতুন জায়গায় কাজ করা কিছুটা চ্যালেঞ্জের হলেও বিভিন্ন বার অ্যাসোসিয়শনের সাথে স্বেচ্ছাসেবী হিসেবে এবং অলাভজনক অনেক কাজে নিজেকে নিয়োজিত করেন এই নারী। একপর্যায়ে ঝুঁকে পড়েন অভিবাসন আইনের দিকে, কেননা তিনি মনে করেন পুরনো অভিবাসন আইনের কারণে অনেক মানুষ নানা ধরণের সমস্যার মধ্যে পড় রয়েছে। তাহমিনা ওয়াটসন বলেন, ‘আমি যখন মানুষকে সাহায্য করি, তখন দেখি যে এই আইনগুলো পরিবর্তন করা দরকার। আমি রাত-বিরাত সেই আইনটাই পড়ে দেখলাম যে, কিভাবে সেই পরিবর্তন করা যায়। আমি তখন মানুষকে শেখানোর চেষ্টা করলাম যে এভাবে পরিবর্তনটা করতে হবে। অভিবাসন আইন নিয়ে কাজ করতে গিয়েই তিনি আইনপ্রণেতাদের সাথে যোগাযোগ শুরু করেন এবং লেখালেখিও শুরু করেন। একপর্যায়ে সিয়াটলে ভারতীয় একটি রেডিও চ্যানেল চালু করার সময় তাকে অভিবাসন আইন নিয়ে কথা বলার আমন্ত্রণ জানানো হয়। এরপর থেকে নিয়মিত তিনি অভিবাসন আইন নিয়ে পরামর্শ দিয়ে যাচ্ছেন। তাহমিনা নিজেকে সাংস্কৃতিক কর্মকাণ্ডের সাথেও জড়িত রেখেছেন। ঝঙ্কার ও প্রতিধ্বনি নামক দুটি সাংস্কৃতিক সংগঠনের সদস্য তিনি। নারীদের জন্য আইন পেশাটি খুবই ভালো একটি পেশা এবং দিন দিন এই পেশায় নারীদের সংখ্যাও বাড়ছে বলে মনে করেন তাহমিনা ওয়াটসন করেন। বিবিসি অবলম্বনে
 

Comments

Comments!

 একজন সফল অভিবাসন আইনজীবী তাহমিনা ওয়াটসনAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

একজন সফল অভিবাসন আইনজীবী তাহমিনা ওয়াটসন

Sunday, December 11, 2016 9:00 pm | আপডেটঃ December 11, 2016 9:02 PM
163836_1

ঢাকা: লন্ডনে জন্ম নেয়া বাংলাদেশি বংশোদ্ভূত নারী তাহমিনা ওয়াটসন। যুক্তরাজ্যেই বার এট ল ডিগ্রি লাভ করেন। এখন যুক্তরাষ্ট্রের সিয়াটলে আইনজীবী হিসেবে কাজ করছেন।

তাহমিনার শুরুতে অভিবাসন আইন নিয়ে এতটা আগ্রহ ছিলনা পরবর্তীতে সফল আইনজীবী হিসেবে অভিবাসন নিয়ে যুক্তরাষ্ট্রের সিয়াটলে কাজ করছেন তাহমিনা ওয়াটসন।

এখন তিনি শুধু আইনজীবী হিসেবে কাজ করেণ তাই নয়। নিজের আগ্রহ থেকে যুক্তরাষ্ট্রে অভিবাসন আইনের সংস্কার নিয়ে জোরালো প্রচারণাও চালাচ্ছেন তিনি।

অভিবাসন আইন নিয়ে নিয়মিত লেখালেখির পাশাপাশি সপ্তাহে দুইদিন রেডিওতে আলোচনা করেন এই নারী।

তাহমিনা মার্কিন আইনজীবী স্বামীর সাথে যুক্তরাষ্ট্রেই বসবাস এবং কাজ শুরু করেন। নতুন জায়গায় কাজ করা কিছুটা চ্যালেঞ্জের হলেও বিভিন্ন বার অ্যাসোসিয়শনের সাথে স্বেচ্ছাসেবী হিসেবে এবং অলাভজনক অনেক কাজে নিজেকে নিয়োজিত করেন এই নারী।

একপর্যায়ে ঝুঁকে পড়েন অভিবাসন আইনের দিকে, কেননা তিনি মনে করেন পুরনো অভিবাসন আইনের কারণে অনেক মানুষ নানা ধরণের সমস্যার মধ্যে পড় রয়েছে।

তাহমিনা ওয়াটসন বলেন, ‘আমি যখন মানুষকে সাহায্য করি, তখন দেখি যে এই আইনগুলো পরিবর্তন করা দরকার। আমি রাত-বিরাত সেই আইনটাই পড়ে দেখলাম যে, কিভাবে সেই পরিবর্তন করা যায়। আমি তখন মানুষকে শেখানোর চেষ্টা করলাম যে এভাবে পরিবর্তনটা করতে হবে।

অভিবাসন আইন নিয়ে কাজ করতে গিয়েই তিনি আইনপ্রণেতাদের সাথে যোগাযোগ শুরু করেন এবং লেখালেখিও শুরু করেন।

একপর্যায়ে সিয়াটলে ভারতীয় একটি রেডিও চ্যানেল চালু করার সময় তাকে অভিবাসন আইন নিয়ে কথা বলার আমন্ত্রণ জানানো হয়। এরপর থেকে নিয়মিত তিনি অভিবাসন আইন নিয়ে পরামর্শ দিয়ে যাচ্ছেন।

তাহমিনা নিজেকে সাংস্কৃতিক কর্মকাণ্ডের সাথেও জড়িত রেখেছেন। ঝঙ্কার ও প্রতিধ্বনি নামক দুটি সাংস্কৃতিক সংগঠনের সদস্য তিনি।

নারীদের জন্য আইন পেশাটি খুবই ভালো একটি পেশা এবং দিন দিন এই পেশায় নারীদের সংখ্যাও বাড়ছে বলে মনে করেন তাহমিনা ওয়াটসন করেন।

বিবিসি অবলম্বনে

 

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X