রবিবার, ১৮ই ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৬ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ২:৫৯
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Saturday, September 17, 2016 1:17 pm | আপডেটঃ September 17, 2016 1:18 PM
A- A A+ Print

এক দশকে হাজির সংখ্যা সর্বনিম্ন

243911_1

বিশ্ব মুসলিম সম্প্রদায়ের ধর্মীয় মিলন কেন্দ্র হিসেবে সুপরিচিত পবিত্র ভূমি সৌদি আরবে গত এক দশকের তুলনায় চলতি বছর সবচেয়ে কম সংখ্যক ধর্মপ্রাণ মুসলমান পবিত্র হজ পালন করেছেন। এক পরিসংখ্যান থেকে জানা যায়, ২০০৭ সালে হজ পালনকারীর মোট সংখ্যা ছিল ২৪ লাখ ৫৪ হাজার ৩শ’ ২৫ জন। মোট হাজির মধ্যে ১৭ লাখ ৭ হাজার ৩শ’ ১৪ জন বিদেশি ও ৭ লাখ ৪৬ হাজার ৫শ’ ১১ জন অভ্যন্তরীণ হাজি ছিলেন। চলতি বছর মোট হাজির সংখ্যা হ্রাস পেয়ে দাঁড়ায় ১৮ লাখ ৬২ হাজার ৯শ’ ৯ জন। তন্মধ্যে ১৩ লাখ ২৫ হাজার ৩শ’ ৭২ জন বিদেশি এবং ৫ লাখ ৩৭ হাজার ৫শ’ ৩৭ জন বিদেশি। ওই সময়ের তুলনায় বর্তমানে হজযাত্রীর সংখ্যা কমেছে ৫ লাখ ৯১ হাজার ৪শ’ ১৬ জন। ২০০৭ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত সময়ে ২০১২ সালে সর্বোচ্চ সংখ্যক তিন লক্ষাধিক হাজি পবিত্র হজ পালন করেন। সৌদি আরবের দি জেনারেল অথরিটি অব স্ট্যাটিসটিকস (জিএএসএ) এর বরাত দিয়ে শুক্রবার ইংরেজি দৈনিক সৌদি গেজেট এ তথ্য প্রকাশ করেছে। এ প্রতিষ্ঠানটি গত ৪৭ বছর যাবত হজপালনকারীদের পরিসংখ্যান সংরক্ষণ করছে। সৌদি আরবের জেনারেল ডাইরেক্টরেট অব পাসপোর্টের মাধ্যমে তারা বিদেশি হজযাত্রীদের তথ্য সংগ্রহ করে থাকে। চলতি বছর হজপালনকারীদের মধ্যে শতকরা ৫৪ দশমিক ৬ ভাগ পুরুষ ও ৪৪ দশমিক ৪ ভাগ নারী। তাদের মধ্যে শতকরা ৯৪ ভাগ আকাশপথে, ৫ ভাগ সীমান্তপথে ও শতকরা এক ভাগ সমুদ্রপথের যাত্রী। জানা গেছে, সৌদি আরবে বসবাসরত বিদেশি নাগরিকদের মধ্যে মিশরের হাজির সংখ্যা ছিল সর্বোচ্চ শতকরা ৩৯ দশমিক ২ ভাগ। মিশরের পর দ্বিতীয় ও তৃতীয় সর্বোচ্চ হাজি পাকিস্তান ও ভারতীয় যথাক্রমে শতকরা ১৬ দশমিক ৩ ও ৯ দশমিক ৪ ভাগ। জিএএসএ বিভিন্ন দেশের হজযাত্রীদের সঠিক তথ্য স্বল্প সময়ে সংগ্রহের জন্য পোর্টেবল ডিভাইস ব্যবহার করে থাকে। ওই ডিভাইসের মাধ্যমে তারা জাতীয়তা, আগমন কেন্দ্র ও আগমনের সময় সংক্রান্ত তথ্য-উপাত্ত সংগ্রহ করে। তারা মক্কায় প্রবেশ পথে ছয়টি তথ্য সংগ্রহ কেন্দ্র স্থাপন করে। এছাড়া জেদ্দা, তাইফ ও মদিনাতেও তারা বিভিন্ন কেন্দ্র স্থাপন করে। উল্লেখ্য, গত বছর মিনায় ক্রেন দুর্ঘটনায় সাড়ে সাতশ মানুষের প্রাণহানির পর হজ ব্যবস্থাপনা নিয়ে সৌদি আরবের সমালোচনা করে ইরান। এর জেরে এবার হজ পালন থেকে বিরত থাকে দেশটি। ২০০৭ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত মোট হাজি, বিদেশি ও দেশি হাজির তুলনামূলক চিত্র তুলে ধরা হলো: সাল মোট হাজির সংখ্যা বিদেশি দেশি (সৌদি আরব) ২০০৭ ২৪৫৪৩২৫ ১৭০৭৮১৪ ৭৪৬৫১১ ২০০৮ ২৪০৮৮৪৯ ১৭২৯৮৪১ ৬৭৯০০৮ ২০০৯ ২৩১৩২৭৮ ১৬১৩৯৬৫ ৬৯৯৩১৩ ২০১০ ২৭৮৯৩৯৯ ১৭৯৯৬০১ ৯৮৯৭৯৮ ২০১১ ২৯২৭৭১৭ ১৮২৮১৯৫ ১০৯৯৫২২ ২০১২ ৩১৬১৫৭৩ ১৭৫২৯৩২ ১৪০৮৬৪১ ২০১৩ ১৯৮০২৪৯ ১৩৭৯৫৩১ ৬০০৭১৮ ২০১৪ ২০৮৫২৩৮ ১৩৮৯০৫৩ ৬৯৬১৮৫ ২০১৫ ১৯৫২৮১৭ ১৩৮৪৯৪১ ৫৬৭৮৭৬ ২০১৬ ১৮৬২৯০৯ ১৩২৫৩৭২ ৫৩৭৫৩৭

Comments

Comments!

 এক দশকে হাজির সংখ্যা সর্বনিম্নAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

এক দশকে হাজির সংখ্যা সর্বনিম্ন

Saturday, September 17, 2016 1:17 pm | আপডেটঃ September 17, 2016 1:18 PM
243911_1

বিশ্ব মুসলিম সম্প্রদায়ের ধর্মীয় মিলন কেন্দ্র হিসেবে সুপরিচিত পবিত্র ভূমি সৌদি আরবে গত এক দশকের তুলনায় চলতি বছর সবচেয়ে কম সংখ্যক ধর্মপ্রাণ মুসলমান পবিত্র হজ পালন করেছেন।

এক পরিসংখ্যান থেকে জানা যায়, ২০০৭ সালে হজ পালনকারীর মোট সংখ্যা ছিল ২৪ লাখ ৫৪ হাজার ৩শ’ ২৫ জন। মোট হাজির মধ্যে ১৭ লাখ ৭ হাজার ৩শ’ ১৪ জন বিদেশি ও ৭ লাখ ৪৬ হাজার ৫শ’ ১১ জন অভ্যন্তরীণ হাজি ছিলেন।

চলতি বছর মোট হাজির সংখ্যা হ্রাস পেয়ে দাঁড়ায় ১৮ লাখ ৬২ হাজার ৯শ’ ৯ জন। তন্মধ্যে ১৩ লাখ ২৫ হাজার ৩শ’ ৭২ জন বিদেশি এবং ৫ লাখ ৩৭ হাজার ৫শ’ ৩৭ জন বিদেশি।

ওই সময়ের তুলনায় বর্তমানে হজযাত্রীর সংখ্যা কমেছে ৫ লাখ ৯১ হাজার ৪শ’ ১৬ জন। ২০০৭ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত সময়ে ২০১২ সালে সর্বোচ্চ সংখ্যক তিন লক্ষাধিক হাজি পবিত্র হজ পালন করেন।

সৌদি আরবের দি জেনারেল অথরিটি অব স্ট্যাটিসটিকস (জিএএসএ) এর বরাত দিয়ে শুক্রবার ইংরেজি দৈনিক সৌদি গেজেট এ তথ্য প্রকাশ করেছে। এ প্রতিষ্ঠানটি গত ৪৭ বছর যাবত হজপালনকারীদের পরিসংখ্যান সংরক্ষণ করছে। সৌদি আরবের জেনারেল ডাইরেক্টরেট অব পাসপোর্টের মাধ্যমে তারা বিদেশি হজযাত্রীদের তথ্য সংগ্রহ করে থাকে।

চলতি বছর হজপালনকারীদের মধ্যে শতকরা ৫৪ দশমিক ৬ ভাগ পুরুষ ও ৪৪ দশমিক ৪ ভাগ নারী। তাদের মধ্যে শতকরা ৯৪ ভাগ আকাশপথে, ৫ ভাগ সীমান্তপথে ও শতকরা এক ভাগ সমুদ্রপথের যাত্রী।

জানা গেছে, সৌদি আরবে বসবাসরত বিদেশি নাগরিকদের মধ্যে মিশরের হাজির সংখ্যা ছিল সর্বোচ্চ শতকরা ৩৯ দশমিক ২ ভাগ। মিশরের পর দ্বিতীয় ও তৃতীয় সর্বোচ্চ হাজি পাকিস্তান ও ভারতীয় যথাক্রমে শতকরা ১৬ দশমিক ৩ ও ৯ দশমিক ৪ ভাগ।

জিএএসএ বিভিন্ন দেশের হজযাত্রীদের সঠিক তথ্য স্বল্প সময়ে সংগ্রহের জন্য পোর্টেবল ডিভাইস ব্যবহার করে থাকে। ওই ডিভাইসের মাধ্যমে তারা জাতীয়তা, আগমন কেন্দ্র ও আগমনের সময় সংক্রান্ত তথ্য-উপাত্ত সংগ্রহ করে। তারা মক্কায় প্রবেশ পথে ছয়টি তথ্য সংগ্রহ কেন্দ্র স্থাপন করে। এছাড়া জেদ্দা, তাইফ ও মদিনাতেও তারা বিভিন্ন কেন্দ্র স্থাপন করে।

উল্লেখ্য, গত বছর মিনায় ক্রেন দুর্ঘটনায় সাড়ে সাতশ মানুষের প্রাণহানির পর হজ ব্যবস্থাপনা নিয়ে সৌদি আরবের সমালোচনা করে ইরান। এর জেরে এবার হজ পালন থেকে বিরত থাকে দেশটি।

২০০৭ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত মোট হাজি, বিদেশি ও দেশি হাজির তুলনামূলক চিত্র তুলে ধরা হলো:

সাল

মোট হাজির সংখ্যা

বিদেশি

দেশি (সৌদি আরব)

২০০৭

২৪৫৪৩২৫

১৭০৭৮১৪

৭৪৬৫১১

২০০৮

২৪০৮৮৪৯

১৭২৯৮৪১

৬৭৯০০৮

২০০৯

২৩১৩২৭৮

১৬১৩৯৬৫

৬৯৯৩১৩

২০১০

২৭৮৯৩৯৯

১৭৯৯৬০১

৯৮৯৭৯৮

২০১১

২৯২৭৭১৭

১৮২৮১৯৫

১০৯৯৫২২

২০১২

৩১৬১৫৭৩

১৭৫২৯৩২

১৪০৮৬৪১

২০১৩

১৯৮০২৪৯

১৩৭৯৫৩১

৬০০৭১৮

২০১৪

২০৮৫২৩৮

১৩৮৯০৫৩

৬৯৬১৮৫

২০১৫

১৯৫২৮১৭

১৩৮৪৯৪১

৫৬৭৮৭৬

২০১৬

১৮৬২৯০৯

১৩২৫৩৭২

৫৩৭৫৩৭

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X