শুক্রবার, ২৩শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১১ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ৪:২৬
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Sunday, December 25, 2016 9:58 am
A- A A+ Print

এখন কী করবে বিএনপি?

164809_1

ঢাকা: বাংলাদেশের অন্যতম বৃহত্তম রাজনৈতিক দল বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি। টানা দশ বছর ক্ষমতার বাইরে থাকা দলটি এখন তাদের করণীয় নিয়ে সিদ্ধান্তহীনতায় ভুগছে। এই দশ বছরে দলটির কোনো পরিকল্পনা বা সিদ্ধান্ত সঠিকভাবে বাস্তবায়ন করতে পারেনি। সর্বশেষ নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে দলের জনপ্রিয়তা দেখানোর যে প্রয়াশ বিএনপি করেছিল তাও ব্যর্থ হলো ২২ ডিসেম্বর নির্বাচনে ধানের শীষের প্রার্থী সাখাওয়াত হোসেন খানের পরাজয়ের মধ্য দিয়ে। এপর্যন্ত ঘুরে দাঁড়ানোর জন্য বিএনপি যে বিষয়টিকে ইস্যু করে সামনে এগুতে চেয়েছে, সেটিই ব্যর্থ হয়েছে। বিএনপির শীর্ষ নেতা থেকে শুরু করে তূণমূলের অনেক নেতাই চিন্তা নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনের মাধ্যমে দলের জনপ্রিয়তা প্রমাণ করে সরকারকে তাদের প্রস্তাবনা বাস্তবায়নে বাধ্য করা। কিন্তু নির্বাচনে ভরাডুবির কারণে তা আর সম্ভব হচ্ছে না। ঠিক এই মূহুর্তে কিছুটা পরিকল্পনাহীন হয়ে পড়েছে দলটি। তাদের সামনে এখন আর কোনো বিষয় নেই যা নিয়ে সরকারের বিরুদ্ধে কথা বলবে। এবার নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনের পর থেকে এখন পর্যন্ত সরকার বা নির্বাচন কমিশনের বিরুদ্ধে তেমন জোরালো কোনো অভিযোগ আনেনি বিএনপির কোনো নেতা। বিএনপির সামনের পরিকল্পনা কি দলটির কয়েকজন সিনিয়র নেতার কাছে জানতে চাইলে তারা দলের সিদ্ধান্ত নিয়ে কিছু বলতে পারেন না। দলটির সিনিয়র নেতারা বলেন, কেন্দ্র থেকে এখন অবধি কোনো সিদ্ধান্ত আসেনি। নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে কেন বিএনপি হারলো তার প্রকৃত কারণ উদঘাটন করা হবে। কোনো ভুল থাকলে তা দ্রুত সংশোধন করা হবে বলেও জানানা তারা। এর আগে শনিবার বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‘নাসিক নির্বাচনের মধ্য দিয়ে বিএনপির গণতন্ত্রের জন্য আন্দোলন আংশিক ভাবে সফল হয়েছে। আমি নাসিক নির্বাচনকে ভিন্ন ভাবে দেখি। নারায়ণগঞ্জ একটি স্থানীয় সরকার নির্বাচন। এটির ফলাফল দিয়ে জাতীয় নির্বাচন বিচার করা যাবে না। নাসিক নির্বাচনে জাতীয় ইস্যু ছিল না। বাহ্যিক দিক দিয়ে নির্বাচন সুষ্ঠু হলেও ভিতরে কী হয়েছে তা তদন্ত করতে হবে। তদন্ত করে আপনাদের বলবো।’ বিএনপির ভাইস চেয়ারম্যান মীর মো: নাসির উদ্দিন বলেন, ‘বিএনপি জনগণের দল। জনগণই বেগম খালেদা জিয়ার একমাত্র ভরসা। ভবিষ্যতে দেশনেত্রী বেগম খালেদা জিয়ার নেতৃত্বে বিএনপি জনগণের উপর ভর করে এবং জনগণের সহযোগিতায় ক্ষমতায় যাবে ইনশাল্লাহ। বিএনপি কারো দয়ায় নির্ভর করে ক্ষমতায় যেতে চায় না।’

Comments

Comments!

 এখন কী করবে বিএনপি?AmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

এখন কী করবে বিএনপি?

Sunday, December 25, 2016 9:58 am
164809_1

ঢাকা: বাংলাদেশের অন্যতম বৃহত্তম রাজনৈতিক দল বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি। টানা দশ বছর ক্ষমতার বাইরে থাকা দলটি এখন তাদের করণীয় নিয়ে সিদ্ধান্তহীনতায় ভুগছে। এই দশ বছরে দলটির কোনো পরিকল্পনা বা সিদ্ধান্ত সঠিকভাবে বাস্তবায়ন করতে পারেনি।

সর্বশেষ নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে দলের জনপ্রিয়তা দেখানোর যে প্রয়াশ বিএনপি করেছিল তাও ব্যর্থ হলো ২২ ডিসেম্বর নির্বাচনে ধানের শীষের প্রার্থী সাখাওয়াত হোসেন খানের পরাজয়ের মধ্য দিয়ে।

এপর্যন্ত ঘুরে দাঁড়ানোর জন্য বিএনপি যে বিষয়টিকে ইস্যু করে সামনে এগুতে চেয়েছে, সেটিই ব্যর্থ হয়েছে। বিএনপির শীর্ষ নেতা থেকে শুরু করে তূণমূলের অনেক নেতাই চিন্তা নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনের মাধ্যমে দলের জনপ্রিয়তা প্রমাণ করে সরকারকে তাদের প্রস্তাবনা বাস্তবায়নে বাধ্য করা। কিন্তু নির্বাচনে ভরাডুবির কারণে তা আর সম্ভব হচ্ছে না।

ঠিক এই মূহুর্তে কিছুটা পরিকল্পনাহীন হয়ে পড়েছে দলটি। তাদের সামনে এখন আর কোনো বিষয় নেই যা নিয়ে সরকারের বিরুদ্ধে কথা বলবে। এবার নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনের পর থেকে এখন পর্যন্ত সরকার বা নির্বাচন কমিশনের বিরুদ্ধে তেমন জোরালো কোনো অভিযোগ আনেনি বিএনপির কোনো নেতা।

বিএনপির সামনের পরিকল্পনা কি দলটির কয়েকজন সিনিয়র নেতার কাছে জানতে চাইলে তারা দলের সিদ্ধান্ত নিয়ে কিছু বলতে পারেন না। দলটির সিনিয়র নেতারা বলেন, কেন্দ্র থেকে এখন অবধি কোনো সিদ্ধান্ত আসেনি। নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে কেন বিএনপি হারলো তার প্রকৃত কারণ উদঘাটন করা হবে। কোনো ভুল থাকলে তা দ্রুত সংশোধন করা হবে বলেও জানানা তারা।

এর আগে শনিবার বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‘নাসিক নির্বাচনের মধ্য দিয়ে বিএনপির গণতন্ত্রের জন্য আন্দোলন আংশিক ভাবে সফল হয়েছে। আমি নাসিক নির্বাচনকে ভিন্ন ভাবে দেখি। নারায়ণগঞ্জ একটি স্থানীয় সরকার নির্বাচন। এটির ফলাফল দিয়ে জাতীয় নির্বাচন বিচার করা যাবে না। নাসিক নির্বাচনে জাতীয় ইস্যু ছিল না। বাহ্যিক দিক দিয়ে নির্বাচন সুষ্ঠু হলেও ভিতরে কী হয়েছে তা তদন্ত করতে হবে। তদন্ত করে আপনাদের বলবো।’

বিএনপির ভাইস চেয়ারম্যান মীর মো: নাসির উদ্দিন বলেন, ‘বিএনপি জনগণের দল। জনগণই বেগম খালেদা জিয়ার একমাত্র ভরসা। ভবিষ্যতে দেশনেত্রী বেগম খালেদা জিয়ার নেতৃত্বে বিএনপি জনগণের উপর ভর করে এবং জনগণের সহযোগিতায় ক্ষমতায় যাবে ইনশাল্লাহ। বিএনপি কারো দয়ায় নির্ভর করে ক্ষমতায় যেতে চায় না।’

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X