শনিবার, ২৪শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১২ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, সকাল ৮:১০
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Tuesday, January 24, 2017 11:37 pm
A- A A+ Print

এভারেস্টের উচ্চতা মাপবে ভারত

51

বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্টের উচ্চতা আবারও মাপার ঘোষণা দিয়েছে ভারত। ২০১৫ সালে নেপালে ভয়াবহ ভূমিকম্পের কারণে ওই পর্বতশৃঙ্গের উচ্চতায় কোনো হেরফের হয়েছে কি না, তা জানতেই এ পদক্ষেপ নেওয়া হয়েছে। আজ মঙ্গলবার বিবিসির এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে। ভারতের সার্ভেয়ার জেনারেল স্বর্ণ সুবা রাও বলেন, দুই মাসের মধ্যে বিশ্বের সর্বোচ্চ ওই পর্বতশৃঙ্গের উচ্চতা মাপার জন্য দল পাঠানো হবে। কৃত্রিম উপগ্রহ থেকে পাওয়া তথ্য আভাস দিচ্ছে, নেপালে ভয়াবহ ওই ভূমিকম্পের প্রভাবে এভারেস্টের উচ্চতা কমে গেছে। ৬২ বছর আগে ভারতের এক জরিপে এভারেস্টের উচ্চতা মাপা হয়। তাতে বলা হয়, এর উচ্চতা ৮ হাজার ৮৪৮ মিটার (২৯ হাজার ২৮ ফুট)। এই উচ্চতাই বিশ্বব্যাপী স্বীকৃত। বিজ্ঞানীরা বলছেন, নেপালে ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পের পর এভারেস্ট শৃঙ্গের উচ্চতা প্রায় এক মিটার কমে যায়। ওই সময় বিজ্ঞানীরা জানিয়েছিলেন, বিশ্বের সর্বোচ্চ পৃর্বতশৃঙ্গের উচ্চতা কমেছে কি না, তা নির্ণয় করতে পাদদেশে জরিপ এবং জিপিএস বা বিমান মিশন চালানো প্রয়োজন। সুবা রাও বিবিসিকে বলেন, ‘নেপাল সরকারকে সঙ্গে নিয়ে ভারত ওই জরিপ চালাবে। নেপাল সরকার এ ব্যাপারে সহযোগিতা করতে নীতিগতভাবে রাজি হয়েছে।’ ট্রায়াঙ্গুলেশন ও জিপিএস পরিমাপের সমন্বয়ে এভারেস্টের উচ্চতা নির্ণয় করা হবে বলে জানান তিনি। রাও বলেন, ‘ভূমিকম্প এভারেস্টের উচ্চতায় প্রভাব ফেলেছে কি না, তা সবারই প্রশ্ন। আমরা জানি না কী ঘটেছে। এখানে নিশ্চিত কোনো তথ্য নেই। বিজ্ঞানীদের কেউ কেউ মনে করেন, ওই ভূমিকম্পের ফলে উচ্চতা কমে গেছে। তবে ভূমিকম্পের ফলে উচ্চতা আরও বেড়েছে—এ রকম ধারণাও প্রচলিত রয়েছে।’ এভারেস্টের উচ্চতা নির্ণয় করতে তিন বা চারজন ভারতীয় বিজ্ঞানীসহ ৩০ জনের একটি দল পাঠানো হবে বলে জানান তিনি।

Comments

Comments!

 এভারেস্টের উচ্চতা মাপবে ভারতAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

এভারেস্টের উচ্চতা মাপবে ভারত

Tuesday, January 24, 2017 11:37 pm
51

বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্টের উচ্চতা আবারও মাপার ঘোষণা দিয়েছে ভারত। ২০১৫ সালে নেপালে ভয়াবহ ভূমিকম্পের কারণে ওই পর্বতশৃঙ্গের উচ্চতায় কোনো হেরফের হয়েছে কি না, তা জানতেই এ পদক্ষেপ নেওয়া হয়েছে। আজ মঙ্গলবার বিবিসির এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।
ভারতের সার্ভেয়ার জেনারেল স্বর্ণ সুবা রাও বলেন, দুই মাসের মধ্যে বিশ্বের সর্বোচ্চ ওই পর্বতশৃঙ্গের উচ্চতা মাপার জন্য দল পাঠানো হবে।
কৃত্রিম উপগ্রহ থেকে পাওয়া তথ্য আভাস দিচ্ছে, নেপালে ভয়াবহ ওই ভূমিকম্পের প্রভাবে এভারেস্টের উচ্চতা কমে গেছে।
৬২ বছর আগে ভারতের এক জরিপে এভারেস্টের উচ্চতা মাপা হয়। তাতে বলা হয়, এর উচ্চতা ৮ হাজার ৮৪৮ মিটার (২৯ হাজার ২৮ ফুট)। এই উচ্চতাই বিশ্বব্যাপী স্বীকৃত।

বিজ্ঞানীরা বলছেন, নেপালে ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পের পর এভারেস্ট শৃঙ্গের উচ্চতা প্রায় এক মিটার কমে যায়। ওই সময় বিজ্ঞানীরা জানিয়েছিলেন, বিশ্বের সর্বোচ্চ পৃর্বতশৃঙ্গের উচ্চতা কমেছে কি না, তা নির্ণয় করতে পাদদেশে জরিপ এবং জিপিএস বা বিমান মিশন চালানো প্রয়োজন।

সুবা রাও বিবিসিকে বলেন, ‘নেপাল সরকারকে সঙ্গে নিয়ে ভারত ওই জরিপ চালাবে। নেপাল সরকার এ ব্যাপারে সহযোগিতা করতে নীতিগতভাবে রাজি হয়েছে।’ ট্রায়াঙ্গুলেশন ও জিপিএস পরিমাপের সমন্বয়ে এভারেস্টের উচ্চতা নির্ণয় করা হবে বলে জানান তিনি।

রাও বলেন, ‘ভূমিকম্প এভারেস্টের উচ্চতায় প্রভাব ফেলেছে কি না, তা সবারই প্রশ্ন। আমরা জানি না কী ঘটেছে। এখানে নিশ্চিত কোনো তথ্য নেই। বিজ্ঞানীদের কেউ কেউ মনে করেন, ওই ভূমিকম্পের ফলে উচ্চতা কমে গেছে। তবে ভূমিকম্পের ফলে উচ্চতা আরও বেড়েছে—এ রকম ধারণাও প্রচলিত রয়েছে।’ এভারেস্টের উচ্চতা নির্ণয় করতে তিন বা চারজন ভারতীয় বিজ্ঞানীসহ ৩০ জনের একটি দল পাঠানো হবে বলে জানান তিনি।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X