শনিবার, ১৮ই নভেম্বর, ২০১৭ ইং, ৪ঠা অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ, দুপুর ২:০৭
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Tuesday, September 12, 2017 6:11 pm
A- A A+ Print

এসএসসিতে ১২ পাঠ্যবই পরিমার্জন, ১১ তৈরি

12

মাধ্যমিকে ১২টি বই পরিমার্জন করে তৈরি করা হচ্ছে। তার মধ্যে ১১টি বই তৈরি, বাকি রয়েছে একটি। সেটির কাজও দ্রুত করা হবে। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ মঙ্গলবার সচিবালয়ে এসএসসির ছয়টি পরিমার্জিত পাঠ্যবই হাতে নিয়ে এ কথা বলেন। এর আগে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অধ্যাপক মোহাম্মদ কায়কোবাদ এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল মাধ্যমিকে বিজ্ঞানের ছয়টি বই শিক্ষামন্ত্রীর হাতে তুলে দেন। নুরুল ইসলাম নাহিদ বলেন, এসএসসির পরিমার্জিত ১২টি বইয়ের মধ্যে বাকি রয়েছে শুধু একটি বই (হিসাব বিজ্ঞান)। চূড়ান্ত হওয়া ১১টির মধ্যে আগে পেয়েছি ৫টি আর আজকে ৬টি বই হাতে পেলাম। পর্যায়ক্রমে মাধ্যমিকের অন্য শ্রেণির বইগুলোও পরিমার্জন করা হবে। তিনি বলেন, তারা চমৎকার বই তৈরি করেছেন। এবার আমরা বইগুলো ছাপাব। আগামী শিক্ষাবর্ষ থেকে বইগুলো শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হবে। এ সময় কমিটির সংশ্লিষ্ট শিক্ষাবিদ জাফর ইকবাল সাংবাদিকদের বলেন, ‘একটা ছেলে বা একটা মেয়ে বইটা হাতে নিলে তার মনটা ভালো হয়ে যায় যে, আহ কী সুন্দর বই। এটা আমার সারা জীবনের স্বপ্ন ছিল। আমার স্বপ্নটা নিজে নিজে পূরণ করতে পারতাম না যদি শিক্ষা মন্ত্রণালয় স্বাধীনতাটা না দিতো।’ তিনি বলেন, আমি সাহস করে ছয়টি বই পরিমার্জনের দায়িত্ব নিয়েছিলাম। এখন এগুলো যারা বই ছাপাবে তাদের হাতে দেওয়া যাবে। পেইজ মেকিং কিংবা আর কিচ্ছু করতে হবে না।’ আমরা যথাসাধ্য চেষ্টা করেছি যাতে এটা নির্ভুল হয়। হাতে তুলে দিলে তাদের মনটা যদি ভালো হয়ে যায় তাহলে আমাদের পরিশ্রমটা স্বার্থক হবে। আমরা পরিশ্রমের কোনো ঘাটতি করিনি। গত ১০ মাস আমি কোনোদিন রাত ২টার আগে ঘুমাইনি-যোগ করেন জাফর ইকবাল। দেশের বরেণ্য এ শিক্ষাবাদি বলেন, বইগুলো করতে আমাদের কিছু অনুরোধ ছিল যে বই রঙিন করতে হবে। উনারা (শিক্ষা মন্ত্রণালয়) অনুমোদন দিয়েছেন, এজন্য হয়তো তাদের কিছু বেশি ফান্ড লেগেছে। বলেছিলাম বিজ্ঞানের কিছু বিষয় আছে সেগুলো ব্যাখ্যা করতে কিছু জায়গা বেশি দিতে হয়, কাজেই বইয়ের সাইজ বড় হতে পারে। উনারা আমাদের কাজের স্বাধীনতা দিয়েছেন। এজন্য আমরা উনাদের প্রতি কৃতজ্ঞ। নবম-দশম শ্রেণির ১২টি পাঠ্যবই আরো পাঠযোগ্য, আকর্ষণীয় ও সহজ করতে বিশিষ্ট শিক্ষাবিদ ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের নিয়ে একটি কমিটি গঠন করেছিল শিক্ষা মন্ত্রণালয়। কমিটি এসএসসির যে ১১টি পরিমার্জিত পাঠ্যবই শিক্ষামন্ত্রীর হাতে তুলে দেয় তা হলো বাংলা সাহিত্য, ইংলিশ ফর টুডে, বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, বাংলাদেশ ও বিশ্ব সভ্যতা, অর্থনীতি,  গণিত, উচ্চতর গণিত, বিজ্ঞান, পদার্থ বিজ্ঞান, রসায়ন ও জীব বিজ্ঞানের বই। বাকি হিসাব বিজ্ঞানের বই এর পরিমার্জনের কাজ চলছে।

Comments

Comments!

 এসএসসিতে ১২ পাঠ্যবই পরিমার্জন, ১১ তৈরিAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

এসএসসিতে ১২ পাঠ্যবই পরিমার্জন, ১১ তৈরি

Tuesday, September 12, 2017 6:11 pm
12

মাধ্যমিকে ১২টি বই পরিমার্জন করে তৈরি করা হচ্ছে। তার মধ্যে ১১টি বই তৈরি, বাকি রয়েছে একটি। সেটির কাজও দ্রুত করা হবে।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ মঙ্গলবার সচিবালয়ে এসএসসির ছয়টি পরিমার্জিত পাঠ্যবই হাতে নিয়ে এ কথা বলেন।

এর আগে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অধ্যাপক মোহাম্মদ কায়কোবাদ এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল মাধ্যমিকে বিজ্ঞানের ছয়টি বই শিক্ষামন্ত্রীর হাতে তুলে দেন।

নুরুল ইসলাম নাহিদ বলেন, এসএসসির পরিমার্জিত ১২টি বইয়ের মধ্যে বাকি রয়েছে শুধু একটি বই (হিসাব বিজ্ঞান)। চূড়ান্ত হওয়া ১১টির মধ্যে আগে পেয়েছি ৫টি আর আজকে ৬টি বই হাতে পেলাম। পর্যায়ক্রমে মাধ্যমিকের অন্য শ্রেণির বইগুলোও পরিমার্জন করা হবে।

তিনি বলেন, তারা চমৎকার বই তৈরি করেছেন। এবার আমরা বইগুলো ছাপাব। আগামী শিক্ষাবর্ষ থেকে বইগুলো শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হবে।

এ সময় কমিটির সংশ্লিষ্ট শিক্ষাবিদ জাফর ইকবাল সাংবাদিকদের বলেন, ‘একটা ছেলে বা একটা মেয়ে বইটা হাতে নিলে তার মনটা ভালো হয়ে যায় যে, আহ কী সুন্দর বই। এটা আমার সারা জীবনের স্বপ্ন ছিল। আমার স্বপ্নটা নিজে নিজে পূরণ করতে পারতাম না যদি শিক্ষা মন্ত্রণালয় স্বাধীনতাটা না দিতো।’

তিনি বলেন, আমি সাহস করে ছয়টি বই পরিমার্জনের দায়িত্ব নিয়েছিলাম। এখন এগুলো যারা বই ছাপাবে তাদের হাতে দেওয়া যাবে। পেইজ মেকিং কিংবা আর কিচ্ছু করতে হবে না।’

আমরা যথাসাধ্য চেষ্টা করেছি যাতে এটা নির্ভুল হয়। হাতে তুলে দিলে তাদের মনটা যদি ভালো হয়ে যায় তাহলে আমাদের পরিশ্রমটা স্বার্থক হবে। আমরা পরিশ্রমের কোনো ঘাটতি করিনি। গত ১০ মাস আমি কোনোদিন রাত ২টার আগে ঘুমাইনি-যোগ করেন জাফর ইকবাল।

দেশের বরেণ্য এ শিক্ষাবাদি বলেন, বইগুলো করতে আমাদের কিছু অনুরোধ ছিল যে বই রঙিন করতে হবে। উনারা (শিক্ষা মন্ত্রণালয়) অনুমোদন দিয়েছেন, এজন্য হয়তো তাদের কিছু বেশি ফান্ড লেগেছে। বলেছিলাম বিজ্ঞানের কিছু বিষয় আছে সেগুলো ব্যাখ্যা করতে কিছু জায়গা বেশি দিতে হয়, কাজেই বইয়ের সাইজ বড় হতে পারে। উনারা আমাদের কাজের স্বাধীনতা দিয়েছেন। এজন্য আমরা উনাদের প্রতি কৃতজ্ঞ।

নবম-দশম শ্রেণির ১২টি পাঠ্যবই আরো পাঠযোগ্য, আকর্ষণীয় ও সহজ করতে বিশিষ্ট শিক্ষাবিদ ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের নিয়ে একটি কমিটি গঠন করেছিল শিক্ষা মন্ত্রণালয়। কমিটি এসএসসির যে ১১টি পরিমার্জিত পাঠ্যবই শিক্ষামন্ত্রীর হাতে তুলে দেয় তা হলো বাংলা সাহিত্য, ইংলিশ ফর টুডে, বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, বাংলাদেশ ও বিশ্ব সভ্যতা, অর্থনীতি,  গণিত, উচ্চতর গণিত, বিজ্ঞান, পদার্থ বিজ্ঞান, রসায়ন ও জীব বিজ্ঞানের বই। বাকি হিসাব বিজ্ঞানের বই এর পরিমার্জনের কাজ চলছে।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X