রবিবার, ১৮ই ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৬ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, দুপুর ১২:৪০
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Wednesday, September 28, 2016 7:06 am
A- A A+ Print

কওমি স্বীকৃতি: ফরীদ মাসঊদের নেতৃত্বে কমিটি

246620_1

কওমি মাদরাসা শিক্ষার স্বীকৃতি দিতে আরও একধাপ এগিয়েছে সরকার। এ বিষয়ে সুপারিশ ও মতামত শিক্ষা মন্ত্রণালয়ে দাখিলের জন্য ৯ সদস্যের একটি কমিটি করেছে মন্ত্রণালয়। মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয়ের এক আদেশে এই কমিটি গঠন করা হয়। কমিটির নেতৃত্বে রয়েছেন সরকারপন্থি আলেম হিসেবে পরিচিত শোলাকিয়া ঈদগাহের ইমাম মাওলানা ফরীদউদ্দীন মাসঊদ। আর এই কমিটির সদস্যসচিব করা হয়েছে গোপালগঞ্জের গওহরডাঙ্গা মাদরাসার প্রিন্সিপাল মুফতি রুহুল আমিনকে। শিক্ষা মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে বলা হয়, কওমি মাদরাসা শিক্ষা ব্যবস্থাপনা, শিক্ষাদানের বিষয় এবং কওমি মাদরাসা শিক্ষা সনদের স্বীকৃতি প্রদানের লক্ষে সুপারিশমালা প্রণয়নের জন্য ১৫/০৪/২০১২ তারিখে ১৭ সদস্য বিশিষ্ট ‘বাংলাদেশ কওমি মাদরাসা শিক্ষা কমিশন’ গঠন করা হয়। এ কমিশনের সুপারিশের আলোকে ‘বাংলাদেশ কওমি মাদরাসা শিক্ষা কর্তৃপক্ষ’ প্রতিষ্ঠাকল্পে ‘বাংলাদেশ কওমি মাদরাসা শিক্ষা কর্তৃপক্ষ আইন-২০১৩ এর খসড়া প্রস্তুত করা হয়। এই আইনের খসড়াটি বর্তমান সময়ের আলোকে অধিকতর উপযোগীকরণের লক্ষ্যে পরীক্ষা-নিরীক্ষাপূর্ব সুপারিশ/মতামত শিক্ষা মন্ত্রণালয়ে দাখিলের জন্য নতুন এই কমিটি করা হয়। শিক্ষা মন্ত্রণালয়ের মাদরাসা অনুবিভাগ এই কমিটির সাচিবিক দায়িত্ব পালন করবে। প্রজ্ঞাপনে বলা হয়, এই কমিটি ‘বাংলাদেশ কওমি মাদরাসা শিক্ষা কর্তৃপক্ষ আইন-২০১৩’ এর খসড়াটি পর্যালোচনাপূর্বক প্রয়োজনীয় মতামত/সুপারিশ পেশ করবে। এই কমিটি প্রয়োজনে আরও সদস্য কো-অপট করতে পারবে। কমিটি আগামী ১৫ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন/সুপারিশমালা শিক্ষা মন্ত্রণালয়ের সচিব বরাবর দাখিল করবে। কমিটির অন্য সদস্যরা হলেন চট্টগ্রাম দারুল মারিফের মহাপরিচালক মাওলানা সুলতান যওক নদভী, পটিয়া মাদরাসার মহাপরিচালক মাওলানা আবদুল হালিম বোখারী, কিশোরগঞ্জ জামিয়া ইমদাদিয়ার প্রিন্সিপাল মাওলানা আনোয়ার শাহ, সিলেটের মাওলানা আব্দুল বাসেত বরকতপুরী, ঢাকার ফরিদাবাদ মাদরাসার মুহতামিম মাওলানা আবদুল কুদ্দুস, বসুন্ধরা ইসলামিক রিসার্স সেন্টারের মুফতি এনামুল হক ও খুলনার মাওলানা ইমদাদুল্লাহ কাশেমী। প্রসঙ্গত, কওমি মাদরাসার সরকারি স্বীকৃতির দাবি দীর্ঘদিনের। বিগত বিএনপি জোট সরকারের আমলে এ ব্যাপারে উদ্যোগ নিলেও তা সফল হয়নি। এই সরকার ক্ষমতায় আসার পরপরই কওমি মাদরাসা শিক্ষার স্বীকৃতি দেয়ার ব্যাপারে উদ্যোগ নেয়। তবে এই স্বীকৃতি নিয়ে কওমি আলেমদের মধ্যে রয়েছে নানা মত ও বিরোধ। তবে সম্প্রতি রাজধানীতে একটি অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানান, যেকোনো মূল্যে তিনি কওমি মাদরাসার স্বীকৃতি দিতে চান। এই বক্তব্যের পরই শিক্ষা মন্ত্রণালয় এ ব্যাপারে নড়েচড়ে বসে।

Comments

Comments!

 কওমি স্বীকৃতি: ফরীদ মাসঊদের নেতৃত্বে কমিটিAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

কওমি স্বীকৃতি: ফরীদ মাসঊদের নেতৃত্বে কমিটি

Wednesday, September 28, 2016 7:06 am
246620_1

কওমি মাদরাসা শিক্ষার স্বীকৃতি দিতে আরও একধাপ এগিয়েছে সরকার। এ বিষয়ে সুপারিশ ও মতামত শিক্ষা মন্ত্রণালয়ে দাখিলের জন্য ৯ সদস্যের একটি কমিটি করেছে মন্ত্রণালয়। মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয়ের এক আদেশে এই কমিটি গঠন করা হয়। কমিটির নেতৃত্বে রয়েছেন সরকারপন্থি আলেম হিসেবে পরিচিত শোলাকিয়া ঈদগাহের ইমাম মাওলানা ফরীদউদ্দীন মাসঊদ। আর এই কমিটির সদস্যসচিব করা হয়েছে গোপালগঞ্জের গওহরডাঙ্গা মাদরাসার প্রিন্সিপাল মুফতি রুহুল আমিনকে।

শিক্ষা মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে বলা হয়, কওমি মাদরাসা শিক্ষা ব্যবস্থাপনা, শিক্ষাদানের বিষয় এবং কওমি মাদরাসা শিক্ষা সনদের স্বীকৃতি প্রদানের লক্ষে সুপারিশমালা প্রণয়নের জন্য ১৫/০৪/২০১২ তারিখে ১৭ সদস্য বিশিষ্ট ‘বাংলাদেশ কওমি মাদরাসা শিক্ষা কমিশন’ গঠন করা হয়। এ কমিশনের সুপারিশের আলোকে ‘বাংলাদেশ কওমি মাদরাসা শিক্ষা কর্তৃপক্ষ’ প্রতিষ্ঠাকল্পে ‘বাংলাদেশ কওমি মাদরাসা শিক্ষা কর্তৃপক্ষ আইন-২০১৩ এর খসড়া প্রস্তুত করা হয়। এই আইনের খসড়াটি বর্তমান সময়ের আলোকে অধিকতর উপযোগীকরণের লক্ষ্যে পরীক্ষা-নিরীক্ষাপূর্ব সুপারিশ/মতামত শিক্ষা মন্ত্রণালয়ে দাখিলের জন্য নতুন এই কমিটি করা হয়। শিক্ষা মন্ত্রণালয়ের মাদরাসা অনুবিভাগ এই কমিটির সাচিবিক দায়িত্ব পালন করবে।

প্রজ্ঞাপনে বলা হয়, এই কমিটি ‘বাংলাদেশ কওমি মাদরাসা শিক্ষা কর্তৃপক্ষ আইন-২০১৩’ এর খসড়াটি পর্যালোচনাপূর্বক প্রয়োজনীয় মতামত/সুপারিশ পেশ করবে। এই কমিটি প্রয়োজনে আরও সদস্য কো-অপট করতে পারবে। কমিটি আগামী ১৫ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন/সুপারিশমালা শিক্ষা মন্ত্রণালয়ের সচিব বরাবর দাখিল করবে।

কমিটির অন্য সদস্যরা হলেন চট্টগ্রাম দারুল মারিফের মহাপরিচালক মাওলানা সুলতান যওক নদভী, পটিয়া মাদরাসার মহাপরিচালক মাওলানা আবদুল হালিম বোখারী, কিশোরগঞ্জ জামিয়া ইমদাদিয়ার প্রিন্সিপাল মাওলানা আনোয়ার শাহ, সিলেটের মাওলানা আব্দুল বাসেত বরকতপুরী, ঢাকার ফরিদাবাদ মাদরাসার মুহতামিম মাওলানা আবদুল কুদ্দুস, বসুন্ধরা ইসলামিক রিসার্স সেন্টারের মুফতি এনামুল হক ও খুলনার মাওলানা ইমদাদুল্লাহ কাশেমী।

প্রসঙ্গত, কওমি মাদরাসার সরকারি স্বীকৃতির দাবি দীর্ঘদিনের। বিগত বিএনপি জোট সরকারের আমলে এ ব্যাপারে উদ্যোগ নিলেও তা সফল হয়নি। এই সরকার ক্ষমতায় আসার পরপরই কওমি মাদরাসা শিক্ষার স্বীকৃতি দেয়ার ব্যাপারে উদ্যোগ নেয়। তবে এই স্বীকৃতি নিয়ে কওমি আলেমদের মধ্যে রয়েছে নানা মত ও বিরোধ। তবে সম্প্রতি রাজধানীতে একটি অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানান, যেকোনো মূল্যে তিনি কওমি মাদরাসার স্বীকৃতি দিতে চান। এই বক্তব্যের পরই শিক্ষা মন্ত্রণালয় এ ব্যাপারে নড়েচড়ে বসে।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X