সোমবার, ১৯শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৭ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ১২:২৩
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Sunday, December 11, 2016 10:11 am
A- A A+ Print

কওমী মাসরাসার স্বীকৃতি নিয়ে আল্লামা শফীর সঙ্গে বৈঠকে অন্য আলেমদের সাথে মাওলানা মসউদ

%e0%a7%a7%e0%a7%a6

কওমি মাদ্রাসার সনদের স্বীকৃতি নিয়ে দেশের কওমি মাদ্রাসা শিক্ষা বোর্ডসমূহের শীর্ষস্থানীয় প্রতিনিধিদের এক বৈঠক অনুষ্ঠিত হয়েছে।
বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের (বেফাক) সভাপতি ও হেফাজতে ইসলাম বাংলাদেশের আমির আল্লামা শাহ আহমদ শফীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে মাওলানা ফরীদ উদ্দীন মাসঊদসহ কওমিপন্থী আলেমরা অংশ নেন। শনিবার সকালে দারুল উলূম হাটহাজারী মাদ্রাসা মহাপরিচালকের কার্যালয়ে এই বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে ২২ সদস্যবিশিষ্ট কওমি মাদ্রাসার দাওরায়ে হাদীস সনদের মান বাস্তবায়ন কমিটি গঠন করা হয়।
এছাড়া সরকারি কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ রক্ষার জন্যে পাঁচ সদস্যের একটি 'লিয়াজোঁ কমিটি' গঠন করা হয়।
বৈঠক সূত্র জানায়, সভায় বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ, ইত্তেহাদুল মাদারিস বাংলাদেশ, আযাদ দ্বীনি এদারায়ে তা'লীম বাংলাদেশ, তানজিমুল মাদারিস আদ-দ্বীনিয়া বাংলাদেশ, গওহর ডাঙ্গা বেফাকুল মাদারিসিল কওমিয়া বাংলাদেশ এবং জাতীয় দ্বীনি মাদ্রাসা শিক্ষা বোর্ডের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী কওমি মাদ্রাসার দাওরায়ে হাদীস সনদের মান বাস্তবায়ন কমিটির সভাপতির দায়িত্বে থাকবেন আল্লামা শাহ আহমদ শফী। এ কমিটিতে বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ থেকে সাতজন, ইত্তেহাদুল মাদারিস বাংলাদেশ থেকে তিনজন, আযাদ দ্বীনি এদারায়ে তা'লীম বাংলাদেশ থেকে তিনজন, তানজিমুল মাদারিস আদ-দ্বীনিয়া বাংলাদেশ থেকে তিনজন, গওহর ডাঙ্গা বেফাকুল মাদারিসিল কওমিয়া বাংলাদেশ থেকে তিনজন এবং জাতীয় দ্বীনি মাদ্রাসা শিক্ষা বোর্ড থেকে মাওলানা ফরীদ উদ্দীন মাসঊদসহ তিনজন থাকবেন।
সরকারি কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ রক্ষার জন্যে পাঁচ সদস্যের 'লিয়াজোঁ কমিটি' গঠন করা হয়। এ কমিটিতে আছেন মাওলানা আবদুল কুদ্দুস, মাওলানা মুফতি রূহুল আমীন, মাওলানা ফরীদ উদ্দীন মাসঊদ, মাওলানা মাহফুজুল হক ও মুফতি নূরুল আমীন।
সভায় সভাপতির বক্তব্যে আল্লামা শাহ আহমদ শফী বলেন, কওমি মাদ্রাসার দেওবন্দী নীতি-আদর্শ ও নিজস্ব বৈশিষ্ট্য বজায় রেখে সরকার কওমি সনদকে মান দিতে চাইলে কোনো কমিশন, নীতিমালা ও নিয়ন্ত্রণ ছাড়াই প্রজ্ঞাপন জারির মাধ্যমে মান দিতে পারে। তবে সনদ স্বীকৃতির নামে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে কোনো ধরনের সরকারি নিয়ন্ত্রণ আরোপের চেষ্টা মেনে নেয়া হবে না বলে তিনি জানান।
বৈঠক শেষে মাওলানা ফরীদ উদ্দীন মাসঊদ বলেন, 'আমি ইতিপূর্বে বার বার বলেছি- আমরা আল্লামা শাহ আহমদ শফীর নির্দেশনা মেনেই চলতে চাই। প্রধানমন্ত্রীর কাছে আল্লামা শাহ আহমদ শফী যে চিঠি দিয়েছেন, যে নিয়মের মধ্য দিয়ে সনদের মান নেয়ার কথা বলেছেন তার সঙ্গে আমি সম্পূর্ণ একমত।'

Comments

Comments!

 কওমী মাসরাসার স্বীকৃতি নিয়ে আল্লামা শফীর সঙ্গে বৈঠকে অন্য আলেমদের সাথে মাওলানা মসউদAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

কওমী মাসরাসার স্বীকৃতি নিয়ে আল্লামা শফীর সঙ্গে বৈঠকে অন্য আলেমদের সাথে মাওলানা মসউদ

Sunday, December 11, 2016 10:11 am
%e0%a7%a7%e0%a7%a6
কওমি মাদ্রাসার সনদের স্বীকৃতি নিয়ে দেশের কওমি মাদ্রাসা শিক্ষা বোর্ডসমূহের শীর্ষস্থানীয় প্রতিনিধিদের এক বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের (বেফাক) সভাপতি ও হেফাজতে ইসলাম বাংলাদেশের আমির আল্লামা শাহ আহমদ শফীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে মাওলানা ফরীদ উদ্দীন মাসঊদসহ কওমিপন্থী আলেমরা অংশ নেন।

শনিবার সকালে দারুল উলূম হাটহাজারী মাদ্রাসা মহাপরিচালকের কার্যালয়ে এই বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে ২২ সদস্যবিশিষ্ট কওমি মাদ্রাসার দাওরায়ে হাদীস সনদের মান বাস্তবায়ন কমিটি গঠন করা হয়।

এছাড়া সরকারি কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ রক্ষার জন্যে পাঁচ সদস্যের একটি ‘লিয়াজোঁ কমিটি’ গঠন করা হয়।

বৈঠক সূত্র জানায়, সভায় বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ, ইত্তেহাদুল মাদারিস বাংলাদেশ, আযাদ দ্বীনি এদারায়ে তা’লীম বাংলাদেশ, তানজিমুল মাদারিস আদ-দ্বীনিয়া বাংলাদেশ, গওহর ডাঙ্গা বেফাকুল মাদারিসিল কওমিয়া বাংলাদেশ এবং জাতীয় দ্বীনি মাদ্রাসা শিক্ষা বোর্ডের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী কওমি মাদ্রাসার দাওরায়ে হাদীস সনদের মান বাস্তবায়ন কমিটির সভাপতির দায়িত্বে থাকবেন আল্লামা শাহ আহমদ শফী। এ কমিটিতে বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ থেকে সাতজন, ইত্তেহাদুল মাদারিস বাংলাদেশ থেকে তিনজন, আযাদ দ্বীনি এদারায়ে তা’লীম বাংলাদেশ থেকে তিনজন, তানজিমুল মাদারিস আদ-দ্বীনিয়া বাংলাদেশ থেকে তিনজন, গওহর ডাঙ্গা বেফাকুল মাদারিসিল কওমিয়া বাংলাদেশ থেকে তিনজন এবং জাতীয় দ্বীনি মাদ্রাসা শিক্ষা বোর্ড থেকে মাওলানা ফরীদ উদ্দীন মাসঊদসহ তিনজন থাকবেন।

সরকারি কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ রক্ষার জন্যে পাঁচ সদস্যের ‘লিয়াজোঁ কমিটি’ গঠন করা হয়। এ কমিটিতে আছেন মাওলানা আবদুল কুদ্দুস, মাওলানা মুফতি রূহুল আমীন, মাওলানা ফরীদ উদ্দীন মাসঊদ, মাওলানা মাহফুজুল হক ও মুফতি নূরুল আমীন।

সভায় সভাপতির বক্তব্যে আল্লামা শাহ আহমদ শফী বলেন, কওমি মাদ্রাসার দেওবন্দী নীতি-আদর্শ ও নিজস্ব বৈশিষ্ট্য বজায় রেখে সরকার কওমি সনদকে মান দিতে চাইলে কোনো কমিশন, নীতিমালা ও নিয়ন্ত্রণ ছাড়াই প্রজ্ঞাপন জারির মাধ্যমে মান দিতে পারে।

তবে সনদ স্বীকৃতির নামে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে কোনো ধরনের সরকারি নিয়ন্ত্রণ আরোপের চেষ্টা মেনে নেয়া হবে না বলে তিনি জানান।

বৈঠক শেষে মাওলানা ফরীদ উদ্দীন মাসঊদ বলেন, ‘আমি ইতিপূর্বে বার বার বলেছি- আমরা আল্লামা শাহ আহমদ শফীর নির্দেশনা মেনেই চলতে চাই। প্রধানমন্ত্রীর কাছে আল্লামা শাহ আহমদ শফী যে চিঠি দিয়েছেন, যে নিয়মের মধ্য দিয়ে সনদের মান নেয়ার কথা বলেছেন তার সঙ্গে আমি সম্পূর্ণ একমত।’

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X