শনিবার, ২৪শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১২ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ৩:৫৭
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Thursday, June 22, 2017 4:25 am
A- A A+ Print

কম খরচে বোনম্যারো ট্রান্সপ্লান্ট করবে বিএসএমএমইউ

5

স্বল্পমূল্যে রোগীদের বোনম্যারো ট্রান্সপ্লান্ট করতে একটি ইউনিট করতে যাচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)। এজন্য বিশ্ববিদ্যালয়টি তাদের ২০১৭-১৮ অর্থবছরের বাজেটে অর্থ বরাদ্দ রেখেছে। বিশ্ববিদ্যালয়ের ঊর্ধ্বতনরা আশা করছেন,  বোনম্যারো ট্রান্সপ্লান্ট ইউনিট (বিএমটি) চলতি বছরের মধ্যে তৈরি করা সম্ভব হবে। ফলে রোগীরা স্বল্পমূল্যে এ সেবা পাবেন। বিশেষ ক্ষেত্রে রোগীদের বিনামূ্ল্যে সেবা দেওয়ার কথাও ভাবছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বাংলাদেশে পার্শ্ববর্তী দেশ ভারতে বোনম্যারো ট্রান্সপ্লান্ট করতে খরচ পড়ে ১০ লাখ টাকা থেকে ১৫ লাখ টাকা। বিশেষ এ ট্রান্সপ্লান্ট করে ভারতের অ্যাপোলো হাসপাতাল। বুধবার দুপুরে বিএসএমএমইউর মিলটন হলে বিশ্ববিদ্যালয়ের বাজেট ঘোষণা অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান বলেন, আমরা বোনম্যারো ট্রান্সপ্লান্ট ইউনিট করার জন্য উদ্যোগ গ্রহণ করেছি। আশা করছি এ বছরের মধ্যে এটি তৈরি করা সম্ভব হবে। এটি করা গেলে কম খরচে আমরা বোনম্যারো ট্রন্সপ্লান্ট করতে পারব। এতে রোগীরা উপকৃত হবেন। তিনি বলেন, ‘আমাদের এখানে কোনো ব্যবসায়িক উদ্দেশ্য নেই। আমার শুধু ট্রান্সপ্লান্টের খরচ নেব। বিশেষ ক্ষেত্রে, এটি আমরা ফ্রিতেও করব। এজন্য দরকার হলে আমরা ফান্ড জোগাড় করব।’ আউটডোরে হুইল চেয়ার : কামরুল হাসান জানান, চলাফেরায় অক্ষম বিশেষ করে প্যারালাইজড রোগীদের সুবিধার্থে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালের আউটডোরে ২০টি  হুইল চেয়ার দেওয়া হবে। ইতোমধ্যে একটি বিদেশি স্বেচ্ছাসেবক প্রতিষ্ঠান বিশ্ববিদ্যালয়ে ২০০টি হুইল চেয়ার দিয়েছে। আশা করি এগুলো ঈদের পর আউটডোরে দেখা যাবে।

Comments

Comments!

 কম খরচে বোনম্যারো ট্রান্সপ্লান্ট করবে বিএসএমএমইউAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

কম খরচে বোনম্যারো ট্রান্সপ্লান্ট করবে বিএসএমএমইউ

Thursday, June 22, 2017 4:25 am
5

স্বল্পমূল্যে রোগীদের বোনম্যারো ট্রান্সপ্লান্ট করতে একটি ইউনিট করতে যাচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)।

এজন্য বিশ্ববিদ্যালয়টি তাদের ২০১৭-১৮ অর্থবছরের বাজেটে অর্থ বরাদ্দ রেখেছে। বিশ্ববিদ্যালয়ের ঊর্ধ্বতনরা আশা করছেন,  বোনম্যারো ট্রান্সপ্লান্ট ইউনিট (বিএমটি) চলতি বছরের মধ্যে তৈরি করা সম্ভব হবে। ফলে রোগীরা স্বল্পমূল্যে এ সেবা পাবেন। বিশেষ ক্ষেত্রে রোগীদের বিনামূ্ল্যে সেবা দেওয়ার কথাও ভাবছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বাংলাদেশে পার্শ্ববর্তী দেশ ভারতে বোনম্যারো ট্রান্সপ্লান্ট করতে খরচ পড়ে ১০ লাখ টাকা থেকে ১৫ লাখ টাকা। বিশেষ এ ট্রান্সপ্লান্ট করে ভারতের অ্যাপোলো হাসপাতাল।

বুধবার দুপুরে বিএসএমএমইউর মিলটন হলে বিশ্ববিদ্যালয়ের বাজেট ঘোষণা অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান বলেন, আমরা বোনম্যারো ট্রান্সপ্লান্ট ইউনিট করার জন্য উদ্যোগ গ্রহণ করেছি। আশা করছি এ বছরের মধ্যে এটি তৈরি করা সম্ভব হবে। এটি করা গেলে কম খরচে আমরা বোনম্যারো ট্রন্সপ্লান্ট করতে পারব। এতে রোগীরা উপকৃত হবেন।

তিনি বলেন, ‘আমাদের এখানে কোনো ব্যবসায়িক উদ্দেশ্য নেই। আমার শুধু ট্রান্সপ্লান্টের খরচ নেব। বিশেষ ক্ষেত্রে, এটি আমরা ফ্রিতেও করব। এজন্য দরকার হলে আমরা ফান্ড জোগাড় করব।’

আউটডোরে হুইল চেয়ার : কামরুল হাসান জানান, চলাফেরায় অক্ষম বিশেষ করে প্যারালাইজড রোগীদের সুবিধার্থে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালের আউটডোরে ২০টি  হুইল চেয়ার দেওয়া হবে। ইতোমধ্যে একটি বিদেশি স্বেচ্ছাসেবক প্রতিষ্ঠান বিশ্ববিদ্যালয়ে ২০০টি হুইল চেয়ার দিয়েছে। আশা করি এগুলো ঈদের পর আউটডোরে দেখা যাবে।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X