রবিবার, ২৫শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১৩ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ৯:২১
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Monday, July 3, 2017 5:57 pm
A- A A+ Print

কাতার আমিরের লিখিত বক্তব্য কুয়েত আমিরের হাতে

qatar_51019_1499082497

সৌদি জোট কর্তৃক কাতারের উপর আরোপিত নিষেধাজ্ঞার লিখিত উত্তর দিয়েছে কাতার। সোমবার কাতারের পররাষ্ট্রমন্ত্রী তার দেশের আমিরের লিখিত বক্তব্য কুয়েতের আমিরের কাছে হস্তান্তর করেছেন।  কুয়েত নিউজ এজেন্সির বরাত দিয়ে এ খবর দিয়েছে আল জাজিরা। তবে কাতার কি উত্তর দিয়েছে তা প্রকাশ করা হয়নি। বুধবার মিশরের কায়রোতে সৌদি আরব, মিশর, বাহরাইন ও আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রীদের উপস্থিতিতে তা প্রকাশ করা হবে। ইতিপূর্বে কাতারের পররাষ্ট্রমন্ত্রী সৌদি জোটের কোন শর্তই মানা হবে না বলে ঘোষণা দেন। সোমবার সকালে তিনি কুয়েতের আমির শেখ সাবাহ আল আমেদ আল সাবাহ'র সঙ্গে দেখা করে কাতারের রাষ্ট্রীয় বক্তব্য হস্তান্তর করেন। কুয়েত নিউজ এজেন্সির খবরে বলা হয়েছে, কুয়েতের আমির কাতারের আমিরের কাছ থেকে এ বিষয়ে লিখিত বক্তব্য প্রত্যাশা করছিল। আজ সেই বক্তব্য পাঠালো কাতারের আমির। উল্লেখ্য, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিসর গত ৫ জুন কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে নিষেধাজ্ঞা আরোপ করে। এতে মধ্যপ্রাচ্যের দেশ কাতার সংকটের মধ্যে পড়ে। অবরোধের দুই সপ্তাহ পর চারটি দেশ কাতারকে ১৩টি শর্ত দিয়ে তা পূরণের জন্য ১০ দিনের আল্টিমেটাম দেয়। এর মধ্যে টেলিভিশন চ্যানেল আলজাজিরা বন্ধ, ইরানের সঙ্গে সম্পর্ক শিথিল করা, কাতার থেকে তুরস্কের ঘাঁটি সরিয়ে নেওয়ার মতো ব্যাপারও রয়েছে। আলটিমেটামের মেয়াদ শেষ হয় রোববার। কুয়েতের আমির সৌদিসহ বাকি তিনটি দেশকে অবরোধ তুলে নেওয়ার আলটিমেটামের সময় আরও ৪৮ ঘণ্টা বাড়ানোর জন্য অনুরোধ করলে তারা আরো ৪৮ ঘন্টা সময় দেয়। নতুন বেধে দেয়া সময় শেষ হবার আগেই কাতার তার লিখিত বক্তব্য হস্তান্তর করেছে।

Comments

Comments!

 কাতার আমিরের লিখিত বক্তব্য কুয়েত আমিরের হাতেAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

কাতার আমিরের লিখিত বক্তব্য কুয়েত আমিরের হাতে

Monday, July 3, 2017 5:57 pm
qatar_51019_1499082497

সৌদি জোট কর্তৃক কাতারের উপর আরোপিত নিষেধাজ্ঞার লিখিত উত্তর দিয়েছে কাতার। সোমবার কাতারের পররাষ্ট্রমন্ত্রী তার দেশের আমিরের লিখিত বক্তব্য কুয়েতের আমিরের কাছে হস্তান্তর করেছেন।  কুয়েত নিউজ এজেন্সির বরাত দিয়ে এ খবর দিয়েছে আল জাজিরা।

তবে কাতার কি উত্তর দিয়েছে তা প্রকাশ করা হয়নি। বুধবার মিশরের কায়রোতে সৌদি আরব, মিশর, বাহরাইন ও আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রীদের উপস্থিতিতে তা প্রকাশ করা হবে।

ইতিপূর্বে কাতারের পররাষ্ট্রমন্ত্রী সৌদি জোটের কোন শর্তই মানা হবে না বলে ঘোষণা দেন। সোমবার সকালে তিনি কুয়েতের আমির শেখ সাবাহ আল আমেদ আল সাবাহ’র সঙ্গে দেখা করে কাতারের রাষ্ট্রীয় বক্তব্য হস্তান্তর করেন।

কুয়েত নিউজ এজেন্সির খবরে বলা হয়েছে, কুয়েতের আমির কাতারের আমিরের কাছ থেকে এ বিষয়ে লিখিত বক্তব্য প্রত্যাশা করছিল। আজ সেই বক্তব্য পাঠালো কাতারের আমির।

উল্লেখ্য, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিসর গত ৫ জুন কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে নিষেধাজ্ঞা আরোপ করে। এতে মধ্যপ্রাচ্যের দেশ কাতার সংকটের মধ্যে পড়ে। অবরোধের দুই সপ্তাহ পর চারটি দেশ কাতারকে ১৩টি শর্ত দিয়ে তা পূরণের জন্য ১০ দিনের আল্টিমেটাম দেয়। এর মধ্যে টেলিভিশন চ্যানেল আলজাজিরা বন্ধ, ইরানের সঙ্গে সম্পর্ক শিথিল করা, কাতার থেকে তুরস্কের ঘাঁটি সরিয়ে নেওয়ার মতো ব্যাপারও রয়েছে। আলটিমেটামের মেয়াদ শেষ হয় রোববার।

কুয়েতের আমির সৌদিসহ বাকি তিনটি দেশকে অবরোধ তুলে নেওয়ার আলটিমেটামের সময় আরও ৪৮ ঘণ্টা বাড়ানোর জন্য অনুরোধ করলে তারা আরো ৪৮ ঘন্টা সময় দেয়।

নতুন বেধে দেয়া সময় শেষ হবার আগেই কাতার তার লিখিত বক্তব্য হস্তান্তর করেছে।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X