শুক্রবার, ২৩শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১১ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, বিকাল ৪:১৯
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Tuesday, July 11, 2017 8:22 pm
A- A A+ Print

কাতার সঙ্কট সমাধানে সংলাপের লক্ষ্যে কুয়েতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

178162_1

কুয়েত সিটি: কাতারের সঙ্গে সৌদি আরবসহ প্রতিবেশি কয়েকটির দেশের কূটনৈতিক ছিন্নের কারণে সৃষ্ট সঙ্কট সমাধানে সংলাপের লক্ষ্যে সোমবার কুয়েত পৌঁছেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন। দোহায় পশ্চিমা একজন কূটনীতিক জানান, সন্ত্রাসী অর্থায়ন ‘মনিটরিং মেকানিজম’ তৈরির বিষয়টি আলোচনায় রয়েছে। তবে তিনি এ বিষয়ে বিস্তারিত জানাতে অস্বীকার করেন। সন্ত্রাসবাদে সহায়তা অভিযোগে গত মাসে সৌদি আরব, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত এবং মিশর কাতারের ওপর এই নিষেধাজ্ঞা জারি করে। তবে, এই অভিযোগ অস্বীকার করে আসছে কাতার। মার্কিন স্টেট ডিপার্টমেন্ট বলছে যে চলমান এই সঙ্কট নিরসনে কুয়েত, কাতার ও সৌদি আরবের নেতাদের সঙ্গে টিলারসন আলোচনা করবে। ইস্তাম্বুল একটি আন্তর্জাতিক পেট্রোলিয়াম সম্মেলনে যোগদান শেষে তিনি সরাসরি কুয়েত পৌঁছান। টিলারসনের একজন সিনিয়র উপদেষ্টা আরসি হেমন্ড বলেন, নিষেধাজ্ঞা তুলে নেয়ার শর্ত হিসেবে সৌদি জোটের ১৩ দফা প্রস্তাব কাতার প্রত্যাখ্যান করায় টিলারসন এ বিষয়ে করণীয় অনুসন্ধান করবেন। হ্যামন্ড বলেন, ‘সৌদি আরব ও কাতার সফর হচ্ছে সম্ভাব্য শিল্পের বিষয়। ১৩ দফা দাবি ‘সম্পন্ন করা হয়েছে’ এবং এটি প্যাকেজ হিসাবে পুনর্বিবেচনার যোগ্য নয়। সেখানে স্বতন্ত্রভাবে এমন কিছু আছে; যা কাজ করতে পারে।’ দাবিগুলোর মধ্য রয়েছে কাতার ভিত্তিক আরব টেলিভিশন নেটওয়ার্ক ‘আল জাজিরা’ এবং কাতারে তুর্কি সামরিক ঘাঁটি বন্ধের দাবি। সৌদি আরব ও মিত্রদের দাবি আল জাজিরা চরমপন্থীদের জন্য একটি প্লাটফর্ম হিসেবে কাজ করছে এবং একটি এজেন্ট হিসেবে তাদের কার্যক্রমে হস্তক্ষেপ করছে। তবে আল জাজিরা এসব অভিযোগ অস্বীকার করে আসছে। রিয়াদ এবং এর সহযোগিরা কাতারকে এই বলে অভিযুক্ত করছে যে দেশটি সন্ত্রাসীদের অর্থায়নের পাশাপাশি তাদের প্রতিদ্বন্দ্বি ইরানের সঙ্গে মিত্রতার সম্পর্ক বজায় রেখেছে। কাতার জোর দিয়ে বলছে যে তারা জঙ্গি সংগঠনকে সমর্থন করে না এবং অনেক বিশেষজ্ঞ মনে করছেন কাতারের ক্রমবর্ধমান স্বাধীন পররাষ্ট্র নীতির লাগাম টেনে ধরার একটি প্রচেষ্টা হিসেবে সৌদি আরব এই অবরোধ আরোপ করেছে। সূত্র: রয়টার্স

Comments

Comments!

 কাতার সঙ্কট সমাধানে সংলাপের লক্ষ্যে কুয়েতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

কাতার সঙ্কট সমাধানে সংলাপের লক্ষ্যে কুয়েতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

Tuesday, July 11, 2017 8:22 pm
178162_1

কুয়েত সিটি: কাতারের সঙ্গে সৌদি আরবসহ প্রতিবেশি কয়েকটির দেশের কূটনৈতিক ছিন্নের কারণে সৃষ্ট সঙ্কট সমাধানে সংলাপের লক্ষ্যে সোমবার কুয়েত পৌঁছেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন।

দোহায় পশ্চিমা একজন কূটনীতিক জানান, সন্ত্রাসী অর্থায়ন ‘মনিটরিং মেকানিজম’ তৈরির বিষয়টি আলোচনায় রয়েছে। তবে তিনি এ বিষয়ে বিস্তারিত জানাতে অস্বীকার করেন।

সন্ত্রাসবাদে সহায়তা অভিযোগে গত মাসে সৌদি আরব, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত এবং মিশর কাতারের ওপর এই নিষেধাজ্ঞা জারি করে। তবে, এই অভিযোগ অস্বীকার করে আসছে কাতার।

মার্কিন স্টেট ডিপার্টমেন্ট বলছে যে চলমান এই সঙ্কট নিরসনে কুয়েত, কাতার ও সৌদি আরবের নেতাদের সঙ্গে টিলারসন আলোচনা করবে।

ইস্তাম্বুল একটি আন্তর্জাতিক পেট্রোলিয়াম সম্মেলনে যোগদান শেষে তিনি সরাসরি কুয়েত পৌঁছান।

টিলারসনের একজন সিনিয়র উপদেষ্টা আরসি হেমন্ড বলেন, নিষেধাজ্ঞা তুলে নেয়ার শর্ত হিসেবে সৌদি জোটের ১৩ দফা প্রস্তাব কাতার প্রত্যাখ্যান করায় টিলারসন এ বিষয়ে করণীয় অনুসন্ধান করবেন।

হ্যামন্ড বলেন, ‘সৌদি আরব ও কাতার সফর হচ্ছে সম্ভাব্য শিল্পের বিষয়। ১৩ দফা দাবি ‘সম্পন্ন করা হয়েছে’ এবং এটি প্যাকেজ হিসাবে পুনর্বিবেচনার যোগ্য নয়। সেখানে স্বতন্ত্রভাবে এমন কিছু আছে; যা কাজ করতে পারে।’

দাবিগুলোর মধ্য রয়েছে কাতার ভিত্তিক আরব টেলিভিশন নেটওয়ার্ক ‘আল জাজিরা’ এবং কাতারে তুর্কি সামরিক ঘাঁটি বন্ধের দাবি।

সৌদি আরব ও মিত্রদের দাবি আল জাজিরা চরমপন্থীদের জন্য একটি প্লাটফর্ম হিসেবে কাজ করছে এবং একটি এজেন্ট হিসেবে তাদের কার্যক্রমে হস্তক্ষেপ করছে। তবে আল জাজিরা এসব অভিযোগ অস্বীকার করে আসছে।

রিয়াদ এবং এর সহযোগিরা কাতারকে এই বলে অভিযুক্ত করছে যে দেশটি সন্ত্রাসীদের অর্থায়নের পাশাপাশি তাদের প্রতিদ্বন্দ্বি ইরানের সঙ্গে মিত্রতার সম্পর্ক বজায় রেখেছে।

কাতার জোর দিয়ে বলছে যে তারা জঙ্গি সংগঠনকে সমর্থন করে না এবং অনেক বিশেষজ্ঞ মনে করছেন কাতারের ক্রমবর্ধমান স্বাধীন পররাষ্ট্র নীতির লাগাম টেনে ধরার একটি প্রচেষ্টা হিসেবে সৌদি আরব এই অবরোধ আরোপ করেছে।

সূত্র: রয়টার্স

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X