বুধবার, ২২শে নভেম্বর, ২০১৭ ইং, ৮ই অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ৩:১৫
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Saturday, October 21, 2017 4:19 pm
A- A A+ Print

কাতালোনিয়া স্পেনের সাথে থাকবে, বললেন রাজা

বার্সেলনো: স্পেনের রাজা ষষ্ঠ ফিলিপ বলেছেন কাতালোনিয়া স্পেনের অংশ ছিল এবং থাকবে। কাতালোনিয়ার স্বাধীনতা প্রশ্নে নানামুখী ঘটনায় এই নিয়ে দ্বিতীয়বারের মতো মন্তব্য করলেন রাজা ষষ্ঠ ফিলিপ। উত্তর স্পেনের ওভিয়েডো শহরে একটি পুরস্কার বিতরণী অনুষ্ঠানে গিয়ে স্পেনের রাজা ষষ্ঠ ফিলিপ বলেছেন, কাতালান সরকার স্পেনে একটা ফাটল তৈর করার চেষ্টা করছে। খবর বিসির। কিন্তু স্পেনের যেসকল গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলো আছে তা দিয়েই স্পেন এই সঙ্কট সমাধান করবে বলেও তিনি মন্তব্য করেছেন। রাজা ফিলিপ বলেছেন, একটি গণতান্ত্রিক কাঠামোতে ফাটল ধরিয়ে কোনো ভবিষ্যতই নির্মাণ করা যায় না এবং উন্নয়ন বা মুক্তির কোনো প্রকল্পই সঠিকভাবে এগোয় না। কাতালোনিয়ার নেতারা স্বাধীনতা ঘোষণা করবে বলে হুমকি দিয়ে আসছে। কিন্তু এই হুমকির উত্তরে সরাসরি শাসন জারি করার পরিকল্পনা করছে মাদ্রিদ। কাতালোনিয়া সম্পর্কে স্পেন কী পদক্ষেপ নিতে যাচ্ছে তার একটা পরিপূর্ণ ও বিস্তারিত ঘোষণা এ রবিবারে দিতে যাচ্ছেন দেশটির প্রধানমন্ত্রী মারিনো রাজোয়। কেন্দ্রীয় সরকার বলছে, তারা সংবিধানের ১৫৫ নম্বর ধারা জারি করবে। এই ধারা অনুযায়ী সরাসরি শাসন জারি করা হয়। যদি কাতালোনিয়ায় ১৫৫ ধারা জারি করা হয় তবে, এটিই হবে প্রথমবাররে মতন সরাসরি শাসন জারি করা। তবে, ১৫৫ ধারা সারাসরি শাসন জারির অধিকার দিলেও, এটি কোনো সরকারকেই স্বায়ত্তশাসন বাতিল করবার ক্ষমতা দেয়নি। কাতালোনিয়াতে ১৫৫ ধারা জারির পাশাপাশি, কাতালোনিয়ার আঞ্চলিক পুলিশ দপ্তরের নিয়ন্ত্রণও কেন্দ্রের হাতে নিয়ে নেবার পরিকল্পনা রয়েছে। কাতালোনিয়ার স্বাধীনতা প্রশ্নে গত পয়লা অক্টোবর সেখানে একটি বিতর্কিত গণভোট অনুষ্ঠিত হয়। যেখানে স্বাধীনতার পক্ষে ভোট দিয়েছিল প্রায় ৯০ ভাগ ভোটার।
 

Comments

Comments!

 কাতালোনিয়া স্পেনের সাথে থাকবে, বললেন রাজাAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

কাতালোনিয়া স্পেনের সাথে থাকবে, বললেন রাজা

Saturday, October 21, 2017 4:19 pm

বার্সেলনো: স্পেনের রাজা ষষ্ঠ ফিলিপ বলেছেন কাতালোনিয়া স্পেনের অংশ ছিল এবং থাকবে। কাতালোনিয়ার স্বাধীনতা প্রশ্নে নানামুখী ঘটনায় এই নিয়ে দ্বিতীয়বারের মতো মন্তব্য করলেন রাজা ষষ্ঠ ফিলিপ।

উত্তর স্পেনের ওভিয়েডো শহরে একটি পুরস্কার বিতরণী অনুষ্ঠানে গিয়ে স্পেনের রাজা ষষ্ঠ ফিলিপ বলেছেন, কাতালান সরকার স্পেনে একটা ফাটল তৈর করার চেষ্টা করছে। খবর বিসির।

কিন্তু স্পেনের যেসকল গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলো আছে তা দিয়েই স্পেন এই সঙ্কট সমাধান করবে বলেও তিনি মন্তব্য করেছেন।

রাজা ফিলিপ বলেছেন, একটি গণতান্ত্রিক কাঠামোতে ফাটল ধরিয়ে কোনো ভবিষ্যতই নির্মাণ করা যায় না এবং উন্নয়ন বা মুক্তির কোনো প্রকল্পই সঠিকভাবে এগোয় না।

কাতালোনিয়ার নেতারা স্বাধীনতা ঘোষণা করবে বলে হুমকি দিয়ে আসছে। কিন্তু এই হুমকির উত্তরে সরাসরি শাসন জারি করার পরিকল্পনা করছে মাদ্রিদ।

কাতালোনিয়া সম্পর্কে স্পেন কী পদক্ষেপ নিতে যাচ্ছে তার একটা পরিপূর্ণ ও বিস্তারিত ঘোষণা এ রবিবারে দিতে যাচ্ছেন দেশটির প্রধানমন্ত্রী মারিনো রাজোয়।

কেন্দ্রীয় সরকার বলছে, তারা সংবিধানের ১৫৫ নম্বর ধারা জারি করবে। এই ধারা অনুযায়ী সরাসরি শাসন জারি করা হয়। যদি কাতালোনিয়ায় ১৫৫ ধারা জারি করা হয় তবে, এটিই হবে প্রথমবাররে মতন সরাসরি শাসন জারি করা।

তবে, ১৫৫ ধারা সারাসরি শাসন জারির অধিকার দিলেও, এটি কোনো সরকারকেই স্বায়ত্তশাসন বাতিল করবার ক্ষমতা দেয়নি।

কাতালোনিয়াতে ১৫৫ ধারা জারির পাশাপাশি, কাতালোনিয়ার আঞ্চলিক পুলিশ দপ্তরের নিয়ন্ত্রণও কেন্দ্রের হাতে নিয়ে নেবার পরিকল্পনা রয়েছে।

কাতালোনিয়ার স্বাধীনতা প্রশ্নে গত পয়লা অক্টোবর সেখানে একটি বিতর্কিত গণভোট অনুষ্ঠিত হয়। যেখানে স্বাধীনতার পক্ষে ভোট দিয়েছিল প্রায় ৯০ ভাগ ভোটার।

 

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X