শনিবার, ২৪শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১২ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, দুপুর ২:০৬
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Thursday, July 28, 2016 9:43 am
A- A A+ Print

‘কাবালি’র অজানা তেরো

Kabali1469670938

ভারতের দক্ষিণী সিনেমার কিংবদন্তি অভিনেতা রজনীকান্ত। গত ২২ জুলাই মুক্তি পেয়েছে রজনী অভিনীত ‘কাবালি’। মুক্তির আগে থেকেই সিনেমাটি নিয়ে দর্শকদের উন্মাদনা লক্ষ্য করা যায়। মুক্তির পর তা আরো বেড়েছে।
  বিশ্বব্যাপী ৫ হাজারের বেশি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে সিনেমাটি। মুক্তির পর প্রথম দিনেই ‘বাহুবলি-দ্য বিগিনিং’ সিনেমার রেকর্ড ভেঙেছে ‘কাবালি’। পাশাপাশি ভারতীয় সিনেমা হিসেবে প্রথমদিন সর্বোচ্চ আয়ের রেকর্ড এখন এ সিনেমার  দখলে। আলোচিত ও ব্যবসায়ীকভাবে সফল এ সিনেমার অজানা তেরোটি তথ্য নিয়ে সাজানো হয়েছে এই প্রতিবেদন।   এক. ‘কাবালি’ সিনেমার ‘নেরুপ্পাদা’ গানটি বেশ জনপ্রিয়তা পেয়েছে। এই গানের কথা লিখেছেন অরুণরাজ খামারাজ। কিন্তু মজার বিষয় হলো- এই গানের কথা লিখতে সময় লেগেছে মাত্র ২০ মিনিট। দুই. ১৯৯২ সালে মুক্তিপ্রাপ্ত ‘পান্ডিয়া’ সিনেমা থেকে শুরু করে রজনীকান্তের সব সিনেমাতেই এস পি বালাসুব্রামানিয়ামের গান থাকত। কিন্তু দীর্ঘ দিনের এই রীতি ভেঙে এবারই প্রথম রজনীর সিনেমায় তার কোন গান নেই। তিন. সাধারণত রজনীকান্তের ব্যানারে অভিজ্ঞ সব পরিচালক ও অভিনয়শিল্পীরা কাজ করেন। কিন্তু এ সিনেমায় তিনি একেবারে নতুন টিম নিয়ে কাজ করেছেন। নির্মাতা থেকে কম্পোজার, সিনেমাটোগ্রাফার সবাই বলতে গেলে একেবারে নতুন মুখ। চার. সিনেমাটি প্রথম সুপারন্যাচারাল সায়েন্স ফিকশন হিসেবে নির্মাণ করার কথা ছিল। কিন্তু নির্মাতা রজনীকান্তের মেয়ে সৌন্দর্য চিত্রনাট্য শোনার পর তিনি এটিকে গ্যাংস্টার ফ্লিক হিসেবে নির্মাণ করতে বলেন। পাঁচ. গ্যাংস্টার কাবালিশ্বরমের ছায়া অবলম্বনে নির্মিত হয়েছে সিনেমাটি। ছয়. ‘কাবালি’ সিনেমার অধিকাংশ শুটিং হয়েছে মালয়েশিয়াতে। তারপর পরিচালক সিদ্ধান্ত নেন সিনেমাটি মালয় ভাষাতেও মুক্তি দেবেন। ‘কাবালি’ প্রথম ভারতীয় সিনেমা যা মালয় ভাষায় মালয়েশিয়াতে মুক্তি পেয়েছে। শুধু তাই নয়, সিনেমাটি চায়নিজ ও জাপানিজ ভাষাতেও মুক্তি পাবে। সাত. সিনেমাটি মুক্তির আগে এর টিজার প্রকাশিত হয়েছিল কিন্তু ট্রেইলার মুক্তি পায়নি। আট. রজনীকান্তের অন্য সিনেমার মতো এ সিনেমাতেও পাঞ্চ ডায়ালগ নেই। নির্মাতা রঞ্জিত চাননি রজনীর অভিনয় কোনো কারণে ঢাকা পড়ুক। নয়. গত ১ মে ইউটিউবে ‘কাবালি’র টিজার মুক্তির পর পরবর্তী এক ঘণ্টায় ১ মিলিয়ন দর্শক টিজারটি দেখেছিলেন। তারপর সারাদিনে টিজারটি ২৩ মিলিয়ন দর্শক দেখেন। দশ. গত ১১ জুন সিনেমাটির অ্যালবাম মুক্তির পর ঐদিনের সবচেয়ে বেশি বিক্রিত অ্যালবাম ছিল এটি। এগারো. প্রথমবারের মতো রজনীকান্ত আসল দাঁড়িসহ অভিনয় করেছেন। এ জন্য তিনি টানা ৭৫ দিন দাঁড়ি কাটেননি। বারো. ‘কাবালি’ সিনেমার তথ্য মানুষের কাছে পৌঁছে দেয়ার জন্য অ্যাপ মুক্তি দেয়া হয়েছে। এবারই প্রথম কোনো দক্ষিণী সিনেমার জন্য অ্যাপ মুক্তি দেয়া হলো। তেরো. সিনেমাটিতে জেমস বন্ডের অ্যাস্টন মার্টিন ডিবি-৫ চালাতে দেখা যাবে রজনীকান্তকে।  

Comments

Comments!

 ‘কাবালি’র অজানা তেরোAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

‘কাবালি’র অজানা তেরো

Thursday, July 28, 2016 9:43 am
Kabali1469670938

ভারতের দক্ষিণী সিনেমার কিংবদন্তি অভিনেতা রজনীকান্ত। গত ২২ জুলাই মুক্তি পেয়েছে রজনী অভিনীত ‘কাবালি’। মুক্তির আগে থেকেই সিনেমাটি নিয়ে দর্শকদের উন্মাদনা লক্ষ্য করা যায়। মুক্তির পর তা আরো বেড়েছে।

 

বিশ্বব্যাপী ৫ হাজারের বেশি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে সিনেমাটি। মুক্তির পর প্রথম দিনেই ‘বাহুবলি-দ্য বিগিনিং’ সিনেমার রেকর্ড ভেঙেছে ‘কাবালি’। পাশাপাশি ভারতীয় সিনেমা হিসেবে প্রথমদিন সর্বোচ্চ আয়ের রেকর্ড এখন এ সিনেমার  দখলে। আলোচিত ও ব্যবসায়ীকভাবে সফল এ সিনেমার অজানা তেরোটি তথ্য নিয়ে সাজানো হয়েছে এই প্রতিবেদন।

 

এক. ‘কাবালি’ সিনেমার ‘নেরুপ্পাদা’ গানটি বেশ জনপ্রিয়তা পেয়েছে। এই গানের কথা লিখেছেন অরুণরাজ খামারাজ। কিন্তু মজার বিষয় হলো- এই গানের কথা লিখতে সময় লেগেছে মাত্র ২০ মিনিট।

দুই. ১৯৯২ সালে মুক্তিপ্রাপ্ত ‘পান্ডিয়া’ সিনেমা থেকে শুরু করে রজনীকান্তের সব সিনেমাতেই এস পি বালাসুব্রামানিয়ামের গান থাকত। কিন্তু দীর্ঘ দিনের এই রীতি ভেঙে এবারই প্রথম রজনীর সিনেমায় তার কোন গান নেই।

তিন. সাধারণত রজনীকান্তের ব্যানারে অভিজ্ঞ সব পরিচালক ও অভিনয়শিল্পীরা কাজ করেন। কিন্তু এ সিনেমায় তিনি একেবারে নতুন টিম নিয়ে কাজ করেছেন। নির্মাতা থেকে কম্পোজার, সিনেমাটোগ্রাফার সবাই বলতে গেলে একেবারে নতুন মুখ।

চার. সিনেমাটি প্রথম সুপারন্যাচারাল সায়েন্স ফিকশন হিসেবে নির্মাণ করার কথা ছিল। কিন্তু নির্মাতা রজনীকান্তের মেয়ে সৌন্দর্য চিত্রনাট্য শোনার পর তিনি এটিকে গ্যাংস্টার ফ্লিক হিসেবে নির্মাণ করতে বলেন।

পাঁচ. গ্যাংস্টার কাবালিশ্বরমের ছায়া অবলম্বনে নির্মিত হয়েছে সিনেমাটি।

ছয়. ‘কাবালি’ সিনেমার অধিকাংশ শুটিং হয়েছে মালয়েশিয়াতে। তারপর পরিচালক সিদ্ধান্ত নেন সিনেমাটি মালয় ভাষাতেও মুক্তি দেবেন। ‘কাবালি’ প্রথম ভারতীয় সিনেমা যা মালয় ভাষায় মালয়েশিয়াতে মুক্তি পেয়েছে। শুধু তাই নয়, সিনেমাটি চায়নিজ ও জাপানিজ ভাষাতেও মুক্তি পাবে।

সাত. সিনেমাটি মুক্তির আগে এর টিজার প্রকাশিত হয়েছিল কিন্তু ট্রেইলার মুক্তি পায়নি।

আট. রজনীকান্তের অন্য সিনেমার মতো এ সিনেমাতেও পাঞ্চ ডায়ালগ নেই। নির্মাতা রঞ্জিত চাননি রজনীর অভিনয় কোনো কারণে ঢাকা পড়ুক।

নয়. গত ১ মে ইউটিউবে ‘কাবালি’র টিজার মুক্তির পর পরবর্তী এক ঘণ্টায় ১ মিলিয়ন দর্শক টিজারটি দেখেছিলেন। তারপর সারাদিনে টিজারটি ২৩ মিলিয়ন দর্শক দেখেন।

দশ. গত ১১ জুন সিনেমাটির অ্যালবাম মুক্তির পর ঐদিনের সবচেয়ে বেশি বিক্রিত অ্যালবাম ছিল এটি।

এগারো. প্রথমবারের মতো রজনীকান্ত আসল দাঁড়িসহ অভিনয় করেছেন। এ জন্য তিনি টানা ৭৫ দিন দাঁড়ি কাটেননি।

বারো. ‘কাবালি’ সিনেমার তথ্য মানুষের কাছে পৌঁছে দেয়ার জন্য অ্যাপ মুক্তি দেয়া হয়েছে। এবারই প্রথম কোনো দক্ষিণী সিনেমার জন্য অ্যাপ মুক্তি দেয়া হলো।

তেরো. সিনেমাটিতে জেমস বন্ডের অ্যাস্টন মার্টিন ডিবি-৫ চালাতে দেখা যাবে রজনীকান্তকে।

 

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X