বৃহস্পতিবার, ২২শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১০ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ৮:৪৩
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Monday, December 12, 2016 7:03 pm
A- A A+ Print

কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের যাত্রা শুরু

study1481537824

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের আনুষ্ঠানিক যাত্রা ‍শুরু হয়েছে। সোমবার দুই বিভাগের সচিবের অতিরিক্ত দায়িত্বে নিয়োজিত মো. সোহরাব হোসাইনের সভাপতিত্বে মন্ত্রণালয়ের সভাকক্ষে নবসৃষ্ট এই বিভাগের প্রথম সভা অনুষ্ঠিত হয়। সভায় সচিব বলেন, নবসৃষ্ট কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগকে নবউদ্যোগে গতিশীল করে কাজের মান ও পরিধি বাড়াতে হবে। নতুন নতুন কাজ তৈরি করতে হবে। সভায় তিনি বলেন, সরকার কারিগরি ও মাদ্রাসা শিক্ষাকে অধিকতর গুরুত্ব দিয়ে শিক্ষা মন্ত্রণালয় থেকে ভাগ করে স্বতন্ত্র বিভাগ সৃষ্টি করেছে। ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তুলতে কারিগরি খাতকে অগ্রণী ভূমিকা পালন করতে হবে। তিনি কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের প্রশাসন, কারিগরি ও মাদ্রাসা অনুবিভাগে ২০১৬-১৭ মেয়াদে বার্ষিক পরিকল্পনা এবং পরবর্তী ৫ বছর মেয়াদি কর্মপরিকল্পনা প্রণয়ন করার নির্দেশনা প্রদান করেন। তিনি আরো বলেন, সব অধিশাখা-শাখার অনিষ্পন্ন নথি নির্ধারিত সময়ের মধ্যেই নিষ্পন্ন করতে হবে। তিনি এ বিভাগের সব কর্মকর্তা-কর্মচারীকে নিষ্ঠা, আন্তরিকতা ও সততার সঙ্গে কাজ করার আহ্বান জানান। উল্লেখ্য, গত ৩০ নভেম্বর ২০১৬ এক প্রজ্ঞাপনের মাধ্যমে শিক্ষা মন্ত্রণালয়কে কারিগরি ও মাদ্রাসা এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ নামে দুভাগে ভাগ করা হয়েছে। ইতোমধ্যে দু’বিভাগেই কর্মকর্তাদের পদায়ন করা হয়েছে এবং তাদের প্রত্যেকের বিপরীতে কর্মবণ্টন করা হয়েছে। সভায় অতিরিক্ত সচিব (কারিগরি) অশোক কুমার বিশ্বাস, অতিরিক্ত সচিব (মাদ্রাসা) একেএম জাকির হোসেন ভূঞা, যুগ্মসচিব (প্রশাসন) ডা. মো. ফারুক হোসেন, যুগ্ম সচিব (কারিগরি) মো. এনামুল হক, যুগ্ম সচিব (মাদ্রাসা) সফিউদ্দিন আহমদ, যুগ্ম সচিব (উন্নয়ন) অজিত কুমার ঘোষ, উপসচিব (কারিগরি-২) সুবোধ চন্দ্র ঢালী, উপসচিব (কারিগরি-১) ড. মো. ওমর ফারুক, উপসচিব (মাদ্রাসা-১) মো. ওয়াদুদ হোসেন, উপসচিব (মাদ্রাসা-২) নূর মোহাম্মদ মাসুম, উপসচিব (প্রশাসন ও অর্থ) এসএম মাহবুবুর রহমান, উপসচিব (অডিট ও আইন) ড. শ্রীকান্ত কুমার চন্দ, সিনিয়র সহকারী সচিব (কারিগরি-১) বেগম নাজনীন সুলতানা, সহকারী সচিব (প্রশাসন ও অর্থ) মোহাম্মদ শহীদুল্লাহ, সহকারী সচিব (অডিট ও আইন) নূরজাহান বেগম, সহকারী সচিব (মাদরাসা) মো. আব্দুল খালেক মিঞা উপস্থিত ছিলেন।  

Comments

Comments!

 কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের যাত্রা শুরুAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের যাত্রা শুরু

Monday, December 12, 2016 7:03 pm
study1481537824

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের আনুষ্ঠানিক যাত্রা ‍শুরু হয়েছে।

সোমবার দুই বিভাগের সচিবের অতিরিক্ত দায়িত্বে নিয়োজিত মো. সোহরাব হোসাইনের সভাপতিত্বে মন্ত্রণালয়ের সভাকক্ষে নবসৃষ্ট এই বিভাগের প্রথম সভা অনুষ্ঠিত হয়।

সভায় সচিব বলেন, নবসৃষ্ট কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগকে নবউদ্যোগে গতিশীল করে কাজের মান ও পরিধি বাড়াতে হবে। নতুন নতুন কাজ তৈরি করতে হবে।

সভায় তিনি বলেন, সরকার কারিগরি ও মাদ্রাসা শিক্ষাকে অধিকতর গুরুত্ব দিয়ে শিক্ষা মন্ত্রণালয় থেকে ভাগ করে স্বতন্ত্র বিভাগ সৃষ্টি করেছে। ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তুলতে কারিগরি খাতকে অগ্রণী ভূমিকা পালন করতে হবে। তিনি কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের প্রশাসন, কারিগরি ও মাদ্রাসা অনুবিভাগে ২০১৬-১৭ মেয়াদে বার্ষিক পরিকল্পনা এবং পরবর্তী ৫ বছর মেয়াদি কর্মপরিকল্পনা প্রণয়ন করার নির্দেশনা প্রদান করেন।

তিনি আরো বলেন, সব অধিশাখা-শাখার অনিষ্পন্ন নথি নির্ধারিত সময়ের মধ্যেই নিষ্পন্ন করতে হবে। তিনি এ বিভাগের সব কর্মকর্তা-কর্মচারীকে নিষ্ঠা, আন্তরিকতা ও সততার সঙ্গে কাজ করার আহ্বান জানান।

উল্লেখ্য, গত ৩০ নভেম্বর ২০১৬ এক প্রজ্ঞাপনের মাধ্যমে শিক্ষা মন্ত্রণালয়কে কারিগরি ও মাদ্রাসা এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ নামে দুভাগে ভাগ করা হয়েছে। ইতোমধ্যে দু’বিভাগেই কর্মকর্তাদের পদায়ন করা হয়েছে এবং তাদের প্রত্যেকের বিপরীতে কর্মবণ্টন করা হয়েছে।

সভায় অতিরিক্ত সচিব (কারিগরি) অশোক কুমার বিশ্বাস, অতিরিক্ত সচিব (মাদ্রাসা) একেএম জাকির হোসেন ভূঞা, যুগ্মসচিব (প্রশাসন) ডা. মো. ফারুক হোসেন, যুগ্ম সচিব (কারিগরি) মো. এনামুল হক, যুগ্ম সচিব (মাদ্রাসা) সফিউদ্দিন আহমদ, যুগ্ম সচিব (উন্নয়ন) অজিত কুমার ঘোষ, উপসচিব (কারিগরি-২) সুবোধ চন্দ্র ঢালী, উপসচিব (কারিগরি-১) ড. মো. ওমর ফারুক, উপসচিব (মাদ্রাসা-১) মো. ওয়াদুদ হোসেন, উপসচিব (মাদ্রাসা-২) নূর মোহাম্মদ মাসুম, উপসচিব (প্রশাসন ও অর্থ) এসএম মাহবুবুর রহমান, উপসচিব (অডিট ও আইন) ড. শ্রীকান্ত কুমার চন্দ, সিনিয়র সহকারী সচিব (কারিগরি-১) বেগম নাজনীন সুলতানা, সহকারী সচিব (প্রশাসন ও অর্থ) মোহাম্মদ শহীদুল্লাহ, সহকারী সচিব (অডিট ও আইন) নূরজাহান বেগম, সহকারী সচিব (মাদরাসা) মো. আব্দুল খালেক মিঞা উপস্থিত ছিলেন।

 

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X