শনিবার, ২৪শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১২ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, বিকাল ৫:৫৬
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Thursday, September 22, 2016 11:33 am
A- A A+ Print

কাশ্মির সংকটের সমাধানই সংঘাত নিরসনের পূর্বশর্ত : নওয়াজ শরিফ

245108_1

পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ বলেছেন, তার দেশ ভারতের সঙ্গে সংঘাতের অবসান চায়। তবে কাশ্মির সংকট জিইয়ে রেখে দুই দেশের শান্তি প্রতিষ্ঠা সম্ভব নয় বলে মন্তব্য করেছেন তিনি। নওয়াজ শরিফ বলেছেন, সবকিছুর পরও ভারতের সঙ্গে শর্তহীন সংলাপে পাকিস্তান তৈরী রয়েছে। ২১ সেপ্টেম্বর (বুধবার) জাতিসংঘের সাধারণ পরিষদের ৭১তম অধিবেশনে দেওয়া ভাষণে দিল্লি-ইসলামাবাদ দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে এই মূল্যায়ন হাজির করেন তিনি। ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের উরির সেনাছাউনিতে সন্ত্রাসী হামলার প্রেক্ষাপটে ভারত-পাকিস্তান উত্তেজনা যখন চরমে; ঠিক সেই সময় এমন মন্তব্য করলেন নওয়াজ শরীফ। নওয়াজ বলেন ‘সংঘাত দক্ষিণ এশিয়ারন গন্তব্য হতে পারে না। পাকিস্তান ভারতের সঙ্গে শান্তি চায়।’ তবে কাশ্মির সংকটের নিরসন ছাড়া দক্ষিণ এশিয়ায় শান্তি প্রতিষ্ঠা অসম্ভব বলে মন্তব্য করেন তিনি। উল্লেখ্য, ১৮ সেপ্টেম্বর (রবিবার) ভোর সাড়ে পাঁচটার দিকে ভারি অস্ত্র-শস্ত্রে সজ্জিত একদল লোক কাশ্মিরের উরিতে লাইন অব কন্ট্রোলের নিকটে সামরিক বাহিনীর একটি প্রশাসনিক স্থাপনায় হামলায় চালায়। ওই হামলায় ১৭ সেনা সদস্য ও ৪ হামলাকারী নিহত হন। এখন পর্যন্ত কোনও সংগঠনের পক্ষ থেকে ওই হামলার দায় স্বীকার করা হয়নি। তবে হামলার জন্য পাকিস্তানভিত্তিক জঙ্গি সংগঠন জয়েশ-ই-মোহাম্মদকেই সন্দেহ করছে ভারতীয় কর্তৃপক্ষ। এর আগে চলতি বছরের প্রথমদিকে পাঞ্জাবের পাঠানপকোটে ভারতের বিমানঘাঁটিতে হামলার জন্যও ওই সশস্ত্র সংগঠনটিকে দায়ী করেছিল ভারত। শুরু থেকেই ভারত দাবি করে আসছে, জঙ্গি এ সংগঠন পাকিস্তানের সৃষ্টি এবং পাকিস্তানে থেকেই কর্মকাণ্ড পরিচালনা করে । কাশ্মিরের সেনা ঘাঁটিতে সন্ত্রাসী হামলার জন্য ভারত যখন পাকিস্তানকে দায়ী করছে, পাকিস্তান তখন তা নাকচ করে পাল্টা অভিযোগ আনে ভারতের বিরুদ্ধে। পাকিস্তানের অভিযোগ, কাশ্মীরে তীব্র সহিংস গণবিক্ষোভ থেকে দৃষ্টি ফেরানোর চেষ্টা করছে ভারত। এই সমস্যার সমাধানে ইসলামাবাদ সর্বতভাবে তৈরী রয়েছে বলে জাতিসংঘ ভাষণে জানিয়েছেন নওয়াজ। ৭১তম সাধারণ বিতর্কে অংশ নিয়ে নওয়াজ অভিযোগ করেন, ৫ লাখেরও বেশি সেনা দিয়ে ভারত জোর করে কাশ্মির দখল করে রেখেছে। তারা সেখানে নির্মম নির্যাতন-নিপীড়ন চালাচ্ছে উল্লেখ করে নওয়াজ তার ভাষণে আরও বলেন, ভারতের বিরুদ্ধে স্বাধীনতার লড়াই শুরু করেছে কাশ্মিরের তরুণরা। বক্তৃতায় কাশ্মির প্রশ্নে আন্তর্জাতিক সম্প্রদায়কে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন নওয়াজ। সেখানে মানবাধিকার হরণ করা হচ্ছে উল্লেখ করে ভারতের ভূমিকা খতিয়ে দেখার আহ্বানও জানিয়েছেন তিনি। একইসাথে রাজবন্দীদের মুক্তি এবং দ্রুততার সঙ্গে সেনা প্রত্যাহারও দাবি করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী।

Comments

Comments!

 কাশ্মির সংকটের সমাধানই সংঘাত নিরসনের পূর্বশর্ত : নওয়াজ শরিফAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

কাশ্মির সংকটের সমাধানই সংঘাত নিরসনের পূর্বশর্ত : নওয়াজ শরিফ

Thursday, September 22, 2016 11:33 am
245108_1

পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ বলেছেন, তার দেশ ভারতের সঙ্গে সংঘাতের অবসান চায়। তবে কাশ্মির সংকট জিইয়ে রেখে দুই দেশের শান্তি প্রতিষ্ঠা সম্ভব নয় বলে মন্তব্য করেছেন তিনি। নওয়াজ শরিফ বলেছেন, সবকিছুর পরও ভারতের সঙ্গে শর্তহীন সংলাপে পাকিস্তান তৈরী রয়েছে।

২১ সেপ্টেম্বর (বুধবার) জাতিসংঘের সাধারণ পরিষদের ৭১তম অধিবেশনে দেওয়া ভাষণে দিল্লি-ইসলামাবাদ দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে এই মূল্যায়ন হাজির করেন তিনি। ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের উরির সেনাছাউনিতে সন্ত্রাসী হামলার প্রেক্ষাপটে ভারত-পাকিস্তান উত্তেজনা যখন চরমে; ঠিক সেই সময় এমন মন্তব্য করলেন নওয়াজ শরীফ। নওয়াজ বলেন ‘সংঘাত দক্ষিণ এশিয়ারন গন্তব্য হতে পারে না। পাকিস্তান ভারতের সঙ্গে শান্তি চায়।’ তবে কাশ্মির সংকটের নিরসন ছাড়া দক্ষিণ এশিয়ায় শান্তি প্রতিষ্ঠা অসম্ভব বলে মন্তব্য করেন তিনি।

উল্লেখ্য, ১৮ সেপ্টেম্বর (রবিবার) ভোর সাড়ে পাঁচটার দিকে ভারি অস্ত্র-শস্ত্রে সজ্জিত একদল লোক কাশ্মিরের উরিতে লাইন অব কন্ট্রোলের নিকটে সামরিক বাহিনীর একটি প্রশাসনিক স্থাপনায় হামলায় চালায়। ওই হামলায় ১৭ সেনা সদস্য ও ৪ হামলাকারী নিহত হন। এখন পর্যন্ত কোনও সংগঠনের পক্ষ থেকে ওই হামলার দায় স্বীকার করা হয়নি। তবে হামলার জন্য পাকিস্তানভিত্তিক জঙ্গি সংগঠন জয়েশ-ই-মোহাম্মদকেই সন্দেহ করছে ভারতীয় কর্তৃপক্ষ। এর আগে চলতি বছরের প্রথমদিকে পাঞ্জাবের পাঠানপকোটে ভারতের বিমানঘাঁটিতে হামলার জন্যও ওই সশস্ত্র সংগঠনটিকে দায়ী করেছিল ভারত। শুরু থেকেই ভারত দাবি করে আসছে, জঙ্গি এ সংগঠন পাকিস্তানের সৃষ্টি এবং পাকিস্তানে থেকেই কর্মকাণ্ড পরিচালনা করে ।

কাশ্মিরের সেনা ঘাঁটিতে সন্ত্রাসী হামলার জন্য ভারত যখন পাকিস্তানকে দায়ী করছে, পাকিস্তান তখন তা নাকচ করে পাল্টা অভিযোগ আনে ভারতের বিরুদ্ধে। পাকিস্তানের অভিযোগ, কাশ্মীরে তীব্র সহিংস গণবিক্ষোভ থেকে দৃষ্টি ফেরানোর চেষ্টা করছে ভারত। এই সমস্যার সমাধানে ইসলামাবাদ সর্বতভাবে তৈরী রয়েছে বলে জাতিসংঘ ভাষণে জানিয়েছেন নওয়াজ।

৭১তম সাধারণ বিতর্কে অংশ নিয়ে নওয়াজ অভিযোগ করেন, ৫ লাখেরও বেশি সেনা দিয়ে ভারত জোর করে কাশ্মির দখল করে রেখেছে। তারা সেখানে নির্মম নির্যাতন-নিপীড়ন চালাচ্ছে উল্লেখ করে নওয়াজ তার ভাষণে আরও বলেন, ভারতের বিরুদ্ধে স্বাধীনতার লড়াই শুরু করেছে কাশ্মিরের তরুণরা।

বক্তৃতায় কাশ্মির প্রশ্নে আন্তর্জাতিক সম্প্রদায়কে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন নওয়াজ। সেখানে মানবাধিকার হরণ করা হচ্ছে উল্লেখ করে ভারতের ভূমিকা খতিয়ে দেখার আহ্বানও জানিয়েছেন তিনি। একইসাথে রাজবন্দীদের মুক্তি এবং দ্রুততার সঙ্গে সেনা প্রত্যাহারও দাবি করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X