সোমবার, ১৯শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৭ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, বিকাল ৫:৫৯
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Saturday, September 17, 2016 7:50 pm
A- A A+ Print

কাশ্মীর জুড়ে কারফিউ: ইন্টারনেট বন্ধ

123

ভারত শাসিত কাশ্মীরে প্রধান শহর শ্রীনগরে ছররা গুলিতে ঝাঁঝরা হওয়া এক স্কুল ছাত্রের মৃতদেহ পাওয়ার পর কাশ্মীর জুড়ে কারফিউ জারি করা হয়েছে। বিক্ষোভ দমনে সরকার বিকল্প ব্যবস্থা গ্রহণের কথা বললেও নিরাপত্তা বাহিনী এখনো পর্যন্ত বিচ্ছিন্নতাবাদী বিক্ষোভকারীদের ওপর ছররা গুলি ব্যবহার অব্যাহত রেখেছে।   খবরে বলা হচ্ছে ওই কিশোরের শেষকৃত্য অনুষ্ঠানে যোগদানকারী হাজার হাজার মানুষের ওপর কাঁদানে গ্যাস ছুঁড়েছে। কর্তৃপক্ষ ইন্টারনেটের ব্যবহার সাময়িকভাবে স্থগিত করে দিয়েছে। শ্রীনগরে জুলাই মাস থেকে ভারতীয় শাসনের বিরুদ্ধে প্রতিবাদ কর্মসুচি আবার মাথা চাড়া দিয়ে ওঠার পর এটাই ছিল এ পর্যন্ত সবচেয়ে কঠোর বিধিনিষেধ। বিচ্ছিন্নতাকামী এক আন্দোলনকারীকে নিরাপত্তা বাহিনী হত্যা করার পর ভারতীয় প্রশাসনের বিরুদ্ধে নয়ই জুলাই থেকে রাস্তাঘাটে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। কারফিউ অমান্য করে নিহত কিশোর নাসির শফির শেষকৃত্যে যোগ দিতে গিয়েছিলেন কয়েক হাজার মানুষ। এরপরই পুলিশ শোকার্তদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস ব্যবহার করে। মুসলমান প্রধান এই শহর জুড়ে চলাচল ও ইন্টারনেট ব্যবহারের ওপর কড়া বিধিনিষেধ আরোপ করা হয়। শুধু সরকারি কর্মকর্তাদের ব্যবহৃত মোবাইল ফোন ছাড়া আর সব মোবাইল নেটওয়ার্ক সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়েছে। দুমাসেরও বেশি সময় ধরে চলা সহিংসতায় আশিজনের ওপর লোক মারা গেছে, যাদের অধিকাংশই সরকার-বিরোধী বিক্ষোভকারী। ঈদুল আযহার দিন শ্রীনগরে সামরিক বাহিনী কুচকাওয়াজ করলে শহরে উত্তেজনা তৈরি হয়। এদিকে নাগরিক আন্দোলনকারী খুররম পারভেজ যিনি জেনিভায় জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ভাষণ দেওয়ার জন্য যাচ্ছিলেন তার যাওয়া বন্ধ করে তাকে গ্রেপ্তার করা হয়েছে দুদিন আগে এবং তাকে এখন শ্রীনগরের বাইরে একটি কারাগারে স্থানান্তরিত করা হয়েছে। সূত্র: বিবিসি
 

Comments

Comments!

 কাশ্মীর জুড়ে কারফিউ: ইন্টারনেট বন্ধAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

কাশ্মীর জুড়ে কারফিউ: ইন্টারনেট বন্ধ

Saturday, September 17, 2016 7:50 pm
123

ভারত শাসিত কাশ্মীরে প্রধান শহর শ্রীনগরে ছররা গুলিতে ঝাঁঝরা হওয়া এক স্কুল ছাত্রের মৃতদেহ পাওয়ার পর কাশ্মীর জুড়ে কারফিউ জারি করা হয়েছে।

বিক্ষোভ দমনে সরকার বিকল্প ব্যবস্থা গ্রহণের কথা বললেও নিরাপত্তা বাহিনী এখনো পর্যন্ত বিচ্ছিন্নতাবাদী বিক্ষোভকারীদের ওপর ছররা গুলি ব্যবহার অব্যাহত রেখেছে।

 

খবরে বলা হচ্ছে ওই কিশোরের শেষকৃত্য অনুষ্ঠানে যোগদানকারী হাজার হাজার মানুষের ওপর কাঁদানে গ্যাস ছুঁড়েছে। কর্তৃপক্ষ ইন্টারনেটের ব্যবহার সাময়িকভাবে স্থগিত করে দিয়েছে।

শ্রীনগরে জুলাই মাস থেকে ভারতীয় শাসনের বিরুদ্ধে প্রতিবাদ কর্মসুচি আবার মাথা চাড়া দিয়ে ওঠার পর এটাই ছিল এ পর্যন্ত সবচেয়ে কঠোর বিধিনিষেধ।

বিচ্ছিন্নতাকামী এক আন্দোলনকারীকে নিরাপত্তা বাহিনী হত্যা করার পর ভারতীয় প্রশাসনের বিরুদ্ধে নয়ই জুলাই থেকে রাস্তাঘাটে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে।

কারফিউ অমান্য করে নিহত কিশোর নাসির শফির শেষকৃত্যে যোগ দিতে গিয়েছিলেন কয়েক হাজার মানুষ। এরপরই পুলিশ শোকার্তদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস ব্যবহার করে।

মুসলমান প্রধান এই শহর জুড়ে চলাচল ও ইন্টারনেট ব্যবহারের ওপর কড়া বিধিনিষেধ আরোপ করা হয়।

শুধু সরকারি কর্মকর্তাদের ব্যবহৃত মোবাইল ফোন ছাড়া আর সব মোবাইল নেটওয়ার্ক সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়েছে।

দুমাসেরও বেশি সময় ধরে চলা সহিংসতায় আশিজনের ওপর লোক মারা গেছে, যাদের অধিকাংশই সরকার-বিরোধী বিক্ষোভকারী। ঈদুল আযহার দিন শ্রীনগরে সামরিক বাহিনী কুচকাওয়াজ করলে শহরে উত্তেজনা তৈরি হয়।

এদিকে নাগরিক আন্দোলনকারী খুররম পারভেজ যিনি জেনিভায় জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ভাষণ দেওয়ার জন্য যাচ্ছিলেন তার যাওয়া বন্ধ করে তাকে গ্রেপ্তার করা হয়েছে দুদিন আগে এবং তাকে এখন শ্রীনগরের বাইরে একটি কারাগারে স্থানান্তরিত করা হয়েছে।

সূত্র: বিবিসি

 

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X