সোমবার, ১৯শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৭ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, সন্ধ্যা ৬:০০
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Monday, July 25, 2016 9:42 am
A- A A+ Print

‘কিছু না’ মানে অনেক কিছু!

13769460_1744033372520708_6118562902743752450_n

হাসান কক্সসিটি:  ক্রোধে বা মৃদু হেসে যদি কেউ বলে "কিছু না"। এই বাক্যটির অন্তরে অারো একটা বড় ধরনের বলতে না পারা চাপা অানন্দ কিংবা চাপা দুঃখের সংবাদ প্রকাশের একটা প্রতীক। এই " কিছু না " কথাটার অভ্যন্তরীন কিছু লুকানো কথা অামরা খুব অাগ্রহী হয়ে পড়ি শুনতে। তবে তা কি এতো সহজে ধরা দেই? বলুন? তা অাবিষ্কার করতে লাগতে পারে কিছু মিনিট বা ঘন্টা বা দিন মাস এমনকি বছর।
হাসিতে, অানন্দে, কষ্টে বা রেগে যেভাবেই হোক " কিছু না " বাক্যের পেছনের অদৃশ্য কথা শোনার জন্য অাপনাকে প্রতিপক্ষের প্রতি অারো বেশি যত্নশীল অাস্থাশীল ও ভরসা করার মতো পছন্দের মানুষের কাতারে পৌঁছাতে হবে। হয়তো কথার মাঝা মাঝিতে কোন কথার তারতম্য বুঝাতে বাক্যটি এসেছিলো " কিছু না "। অাপনার অারেকবার জানতে চাওয়াতে সে নিজেকে গুটিয়ে নিল হয়তো বা দ্বিধা দ্বন্ধ কাজ করছিলো বলে। একটু সুযোগ দিন। একটু সময় নিন। ভুলেই যান কি বলে ছিলো সে। কথার মোড় ফিরিয়ে নিন। অাচরন ভঙ্গি স্বাভাবিক রাখুন। কিন্তু প্রতিপক্ষ ঠিকই তার মনে গেঁথে রেখেছেন কোন একদিন হয়তো কথাটা বলার মতো সুযোগ অাসলে ঠিকই বলে দিবেন, পিছপা হবেন না অার। জোর করে সেসব কথা অাদায় করতে যাবেন না। হয়তো অাসল কথা যা বলতে চেয়েছিল ভয়ে বা অাপনার বারে বারে প্রশ্ন করা থেকে বাঁচতে পুরোটায় মিথ্যের অাশ্রয়ে চলে যেতে পারে। নিরবে নিরবিচ্ছিন্ন সম্পর্ক বজায় রাখুন একদিন ঠিকই সে নিজ থেকে বলবে ঐ দিনের " কিছু না " বাক্যটি কেন বলেছিলো। সবচেয়ে বেশি জরুরী যে ব্যাপারটা, তার প্রতি অাপনি অধিক অাস্থাভাজন হোন এবং বিশ্বাসী অাচরন ফুটিয়ে তুলুন। তবে কিছু না এর অর্থ অনেক কিছু......... ।

Comments

Comments!

 ‘কিছু না’ মানে অনেক কিছু!AmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

‘কিছু না’ মানে অনেক কিছু!

Monday, July 25, 2016 9:42 am
13769460_1744033372520708_6118562902743752450_n

হাসান কক্সসিটি:  ক্রোধে বা মৃদু হেসে যদি কেউ বলে “কিছু না”। এই বাক্যটির অন্তরে অারো একটা বড় ধরনের বলতে না পারা চাপা অানন্দ কিংবা চাপা দুঃখের সংবাদ প্রকাশের একটা প্রতীক।

এই ” কিছু না ” কথাটার অভ্যন্তরীন কিছু লুকানো কথা অামরা খুব অাগ্রহী হয়ে পড়ি শুনতে। তবে তা কি এতো সহজে ধরা দেই? বলুন? তা অাবিষ্কার করতে লাগতে পারে কিছু মিনিট বা ঘন্টা বা দিন মাস এমনকি বছর।

হাসিতে, অানন্দে, কষ্টে বা রেগে যেভাবেই হোক
” কিছু না ” বাক্যের পেছনের অদৃশ্য কথা শোনার জন্য অাপনাকে প্রতিপক্ষের প্রতি অারো বেশি যত্নশীল অাস্থাশীল ও ভরসা করার মতো পছন্দের মানুষের কাতারে পৌঁছাতে হবে।

হয়তো কথার মাঝা মাঝিতে কোন কথার তারতম্য বুঝাতে বাক্যটি এসেছিলো ” কিছু না “। অাপনার অারেকবার জানতে চাওয়াতে সে নিজেকে গুটিয়ে নিল হয়তো বা দ্বিধা দ্বন্ধ কাজ করছিলো বলে।

একটু সুযোগ দিন। একটু সময় নিন। ভুলেই যান কি বলে ছিলো সে। কথার মোড় ফিরিয়ে নিন। অাচরন ভঙ্গি স্বাভাবিক রাখুন। কিন্তু প্রতিপক্ষ ঠিকই তার মনে গেঁথে রেখেছেন কোন একদিন হয়তো কথাটা বলার মতো সুযোগ অাসলে ঠিকই বলে দিবেন, পিছপা হবেন না অার।

জোর করে সেসব কথা অাদায় করতে যাবেন না। হয়তো অাসল কথা যা বলতে চেয়েছিল ভয়ে বা অাপনার বারে বারে প্রশ্ন করা থেকে বাঁচতে পুরোটায় মিথ্যের অাশ্রয়ে চলে যেতে পারে।

নিরবে নিরবিচ্ছিন্ন সম্পর্ক বজায় রাখুন একদিন ঠিকই সে নিজ থেকে বলবে ঐ দিনের ” কিছু না ” বাক্যটি কেন বলেছিলো। সবচেয়ে বেশি জরুরী যে ব্যাপারটা, তার প্রতি অাপনি অধিক অাস্থাভাজন হোন এবং বিশ্বাসী অাচরন ফুটিয়ে তুলুন।

তবে কিছু না এর অর্থ অনেক কিছু……… ।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X