সোমবার, ১৯শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৭ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ৯:৫৩
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Friday, December 2, 2016 11:42 pm | আপডেটঃ December 03, 2016 12:24 AM
A- A A+ Print

কী কথা হয়েছিল ট্রাম্প ও নওয়াজের মাঝে?

37

কী কথা হয়েছিল মার্কিন প্রেসিডেন্ট-ইলেক্ট ডনাল্ড ট্রাম্প ও পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের মধ্যে? এ নিয়ে শুরু হয়েছে বিস্তর আলোচনা। কারণ, পাক প্রধানমন্ত্রীর কার্যালয়ের তরফে কথোপকথনের যে অনুলিপি প্রকাশ করা হয়েছে, তাতে দেখা যায় ডনাল্ড ট্রাম্প বেশ ঘরোয়া ভাষায় কথা বলেছেন।প্রশংসার বন্যায় ভাসিয়ে দিয়েছেন নওয়াজকে। পাকিস্তানেরও প্রশংসা করেছেন।এছাড়া সাধারণত, দুই রাষ্ট্রপ্রধানের এমন আলোচনার অনুলিপি প্রকাশ করা হয়না। তাই এ নিয়েও উঠেছে প্রশ্ন। আবার ট্রাম্পের দল এ আলোচনা নিয়ে আলাদা বিবৃতি দিয়েছে। বিবিসির খবরে বলাহয়, বুধবার বিকেলে ট্রাম্প ও নওয়াজের মধ্যে কথা হয়। কিন্তু পাকিস্তান দুই নেতার কথোপকথনের যে সংস্করণ প্রকাশ করা হয়েছে, তাতে পাক প্রধানমন্ত্রী ও জনগণের উচ্ছ্বসিত প্রশংসা শোনা যায় ট্রাম্পের কাছ থেকে। ট্রাম্প নওয়াজকে বলেন, ‘আপনার দারুণ সুনাম রয়েছে। আপনি দারুণ লোক! পাকিস্তান একটা দারুণ দেশ, দারুণ স্থান। পাকিস্তানিরা দুনিয়ার সবচেয়ে বুদ্ধিমান মানুষদের অন্যতম। আপনার দেশে অসাধারণ সুযোগ আছে প্রচুর।’ ট্রাম্প কথোপকথনের শেষ মুহূর্তে নওয়াজকে বলেন, দয়া করে পাকিস্তানি জনগণকে জানিয়ে দেবেন যে তারা অসাধারণ! যেসব পাকিস্তানীর সঙ্গে আমার সাক্ষাতহয়েছে, তারা সকলেই ব্যাতিক্রমী। তবে বিবিসি জানায়, এটি নিশ্চিত করা যায়নি এসব বক্তব্যের কত টুকু সরাসরি  উক্তি। এর ঘন্টা খানেক পর, ট্রাম্প টিমের পক্ষ হতে একটি বিবৃতি প্রকাশ করা হয়। সেখানে বিস্তারিত বলা হয়নি কিছু। বৈঠককে ফলপ্রসূ আখ্যা দিয়ে বিবৃতিতে বলা হয়, দুই নেতা ভবিষ্যতে শক্তিশালী কার্যকরী সম্পর্ক গড়ার উপায় নিয়ে আলোচনা করেন। এতে আরও বলা হয়, প্রেসিডেন্টইলেক্ট ট্রাম্প আরও উল্লেখ করেন যে, তিনি প্রধানমন্ত্রীশরিফের সঙ্গে দীর্ঘস্থায়ী ও শক্তিশালী ব্যাক্তিগত সম্পর্ক গড়তেচান। বিবিসির খবরে বলা হয়, অনেকে বলছেন ট্রাম্পের মুখ থেকে পাকিস্তানের এমন উচ্ছ্বসিত প্রশংসাকী ভাবে নেবে দেশটির চির প্রতিদ্বন্দ্বী ভারত। তবে এ নিয়ে ভারতের কোন মনোভাব আছে কিনা, তা জানা যায়নি। আবার অনেকেট্রাম্পের সমালোচনা করেছেন। কারণ, ট্রাম্প যে দেশটির প্রশংসা করেছেন, দুই-তিন বছর আগেও এই একই দেশের কড়া সমালোচনা করেছিলেন। যেমন, ২০১১ সালের একটি টুইটে ট্রাম্প বলেছিলেন, সোজা ভাষায় বুঝেনিন, পাকিস্তান আমাদের বন্ধু নয়। পাকিস্তানের জঙ্গিবাদ নিয়েও সমালোচনা করেন তিনি। এছাড়া যুক্তরাষ্ট্রে মুসলিমদের প্রবেশ নিষিদ্ধ করাটা ছিল ট্রাম্পের অন্যতম প্রধান নির্বাচনী অঙ্গিকার। তাই অনেকের প্রশ্ন, মুসলিম সংখ্যাগরিষ্ঠ পাকিস্তানের ব্যাপারে তার এমন উচ্ছ্বসিত প্রশংসা বাক্যের হেতুকী?

Comments

Comments!

 কী কথা হয়েছিল ট্রাম্প ও নওয়াজের মাঝে?AmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

কী কথা হয়েছিল ট্রাম্প ও নওয়াজের মাঝে?

Friday, December 2, 2016 11:42 pm | আপডেটঃ December 03, 2016 12:24 AM
37

কী কথা হয়েছিল মার্কিন প্রেসিডেন্ট-ইলেক্ট ডনাল্ড ট্রাম্প ও পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের মধ্যে? এ নিয়ে শুরু হয়েছে বিস্তর আলোচনা। কারণ, পাক প্রধানমন্ত্রীর কার্যালয়ের তরফে কথোপকথনের যে অনুলিপি প্রকাশ করা হয়েছে, তাতে দেখা যায় ডনাল্ড ট্রাম্প বেশ ঘরোয়া ভাষায় কথা বলেছেন।প্রশংসার বন্যায় ভাসিয়ে দিয়েছেন নওয়াজকে। পাকিস্তানেরও প্রশংসা করেছেন।এছাড়া সাধারণত, দুই রাষ্ট্রপ্রধানের এমন আলোচনার অনুলিপি প্রকাশ করা হয়না। তাই এ নিয়েও উঠেছে প্রশ্ন। আবার ট্রাম্পের দল এ আলোচনা নিয়ে আলাদা বিবৃতি দিয়েছে।
বিবিসির খবরে বলাহয়, বুধবার বিকেলে ট্রাম্প ও নওয়াজের মধ্যে কথা হয়। কিন্তু পাকিস্তান দুই নেতার কথোপকথনের যে সংস্করণ প্রকাশ করা হয়েছে, তাতে পাক প্রধানমন্ত্রী ও জনগণের উচ্ছ্বসিত প্রশংসা শোনা যায় ট্রাম্পের কাছ থেকে।
ট্রাম্প নওয়াজকে বলেন, ‘আপনার দারুণ সুনাম রয়েছে। আপনি দারুণ লোক! পাকিস্তান একটা দারুণ দেশ, দারুণ স্থান। পাকিস্তানিরা দুনিয়ার সবচেয়ে বুদ্ধিমান মানুষদের অন্যতম। আপনার দেশে অসাধারণ সুযোগ আছে প্রচুর।’
ট্রাম্প কথোপকথনের শেষ মুহূর্তে নওয়াজকে বলেন, দয়া করে পাকিস্তানি জনগণকে জানিয়ে দেবেন যে তারা অসাধারণ! যেসব পাকিস্তানীর সঙ্গে আমার সাক্ষাতহয়েছে, তারা সকলেই ব্যাতিক্রমী।
তবে বিবিসি জানায়, এটি নিশ্চিত করা যায়নি এসব বক্তব্যের কত টুকু সরাসরি  উক্তি।
এর ঘন্টা খানেক পর, ট্রাম্প টিমের পক্ষ হতে একটি বিবৃতি প্রকাশ করা হয়। সেখানে বিস্তারিত বলা হয়নি কিছু। বৈঠককে ফলপ্রসূ আখ্যা দিয়ে বিবৃতিতে বলা হয়, দুই নেতা ভবিষ্যতে শক্তিশালী কার্যকরী সম্পর্ক গড়ার উপায় নিয়ে আলোচনা করেন। এতে আরও বলা হয়, প্রেসিডেন্টইলেক্ট ট্রাম্প আরও উল্লেখ করেন যে, তিনি প্রধানমন্ত্রীশরিফের সঙ্গে দীর্ঘস্থায়ী ও শক্তিশালী ব্যাক্তিগত সম্পর্ক গড়তেচান।
বিবিসির খবরে বলা হয়, অনেকে বলছেন ট্রাম্পের মুখ থেকে পাকিস্তানের এমন উচ্ছ্বসিত প্রশংসাকী ভাবে নেবে দেশটির চির প্রতিদ্বন্দ্বী ভারত। তবে এ নিয়ে ভারতের কোন মনোভাব আছে কিনা, তা জানা যায়নি।
আবার অনেকেট্রাম্পের সমালোচনা করেছেন। কারণ, ট্রাম্প যে দেশটির প্রশংসা করেছেন, দুই-তিন বছর আগেও এই একই দেশের কড়া সমালোচনা করেছিলেন। যেমন, ২০১১ সালের একটি টুইটে ট্রাম্প বলেছিলেন, সোজা ভাষায় বুঝেনিন, পাকিস্তান আমাদের বন্ধু নয়। পাকিস্তানের জঙ্গিবাদ নিয়েও সমালোচনা করেন তিনি। এছাড়া যুক্তরাষ্ট্রে মুসলিমদের প্রবেশ নিষিদ্ধ করাটা ছিল ট্রাম্পের অন্যতম প্রধান নির্বাচনী অঙ্গিকার। তাই অনেকের প্রশ্ন, মুসলিম সংখ্যাগরিষ্ঠ পাকিস্তানের ব্যাপারে তার এমন উচ্ছ্বসিত প্রশংসা বাক্যের হেতুকী?

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X