বৃহস্পতিবার, ২২শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১০ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ৩:১৭
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Saturday, January 7, 2017 6:50 pm
A- A A+ Print

কোহলিকে বাদ পড়া থেকে বাঁচিয়েছিলেন ধোনি!

42

মহেন্দ্র সিং ধোনির অধিনায়কত্বেই ভারতীয় দলে এসেছিলেন বিরাট কোহলি। কুড়ি থেকে ফুল হয়ে ফুটেছিলেন তাঁরই অধীনে। ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে সেই কোহলির অধিনায়কত্বে মাঠে নামবেন ধোনি। আগে টেস্টের অধিনায়কত্ব ছাড়লেও অবসর নেওয়ায় কোহলির অধীনে বড় সংস্করণে খেলা হয়নি তাঁর। এ যেন এক দিক বদলের শুরু। এমন একটা মুহূর্তে কোহলি যেন কিছুটা আপ্লুতও। তাঁর কণ্ঠে সাবেক অধিনায়কের প্রতি অগাধ শ্রদ্ধা ও কৃতজ্ঞতা। নিজেই জানিয়েছেন, সীমিত ওভারের ক্রিকেটে সাবেক এই ভারতীয় অধিনায়ক অনেকবারই তাঁকে বাদ পড়ার হাত থেকে বাঁচিয়েছেন। ২০০৮ সালে ভারতীয় দলে অভিষেক কোহলির। ক্যারিয়ারের শুরুর দিনগুলোতে একেবারেই ধারাবাহিক ছিলেন না তিনি। দল নির্বাচনের সময় অনেকবারই তাঁকে বাদ দেওয়ার কথা ভেবেছেন নির্বাচকেরা। প্রতিবারই ধোনির জন্য তিনি টিকে গেছেন দলে। ধোনির কারণে ভারতীয় ক্রিকেটে নিজের অবস্থান শক্ত করতে পেরেছেন বলেই তাঁর প্রতি কৃতজ্ঞতার শেষ নেই কোহলির, ‘মহেন্দ্র সিং ধোনি আমার ক্যারিয়ারের শুরুর দিকে আমাকে দিক নির্দেশনা দিয়েছেন। আমাকে সুযোগ দিয়েছেন। ভালো ক্রিকেটার হিসেবে গড়ে উঠতে ধোনি আমাকে যথেষ্ট সময় দিয়েছেন। দল থেকে বাদ পড়া থেকে বাঁচিয়েছেন অনেকবারই।’ ধোনির উত্তরসূরি কোহলি। ব্যাপারটা তাঁর জন্য রোমাঞ্চেরই। টেস্টে ইতিমধ্যেই তাঁর কাছ থেকে অধিনায়কত্ব পেয়েছেন। কিন্তু সীমিত ওভারের ক্রিকেটের ব্যাপারটি ভিন্ন। সিনিয়র খেলোয়াড় হিসেবে যে খেলোয়াড় তাঁকে গড়ে তুলেছেন, তিনিই তাঁর অধীনে খেলবেন—ব্যাপারটি অন্যরকম অনুভূতিই জাগাচ্ছে কোহলির মনে। তবে এই অনুভূতিতে শ্রদ্ধার কোনো কমতিই নেই, ‘তাঁর জায়গা পূরণ করা বিরাট ব্যাপার। এমএস ধোনি নামটা নিলেই প্রথম আপনার মনে যে শব্দটি আসবে সেটি হলো—অধিনায়ক! তাঁকে অন্যভাবে ভাবাটা খুব কঠিন। আমার কাছে তিনি সব সময়ই অধিনায়ক।’ সূত্র: এনডিটিভি।

Comments

Comments!

 কোহলিকে বাদ পড়া থেকে বাঁচিয়েছিলেন ধোনি!AmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

কোহলিকে বাদ পড়া থেকে বাঁচিয়েছিলেন ধোনি!

Saturday, January 7, 2017 6:50 pm
42

মহেন্দ্র সিং ধোনির অধিনায়কত্বেই ভারতীয় দলে এসেছিলেন বিরাট কোহলি। কুড়ি থেকে ফুল হয়ে ফুটেছিলেন তাঁরই অধীনে। ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে সেই কোহলির অধিনায়কত্বে মাঠে নামবেন ধোনি। আগে টেস্টের অধিনায়কত্ব ছাড়লেও অবসর নেওয়ায় কোহলির অধীনে বড় সংস্করণে খেলা হয়নি তাঁর। এ যেন এক দিক বদলের শুরু। এমন একটা মুহূর্তে কোহলি যেন কিছুটা আপ্লুতও। তাঁর কণ্ঠে সাবেক অধিনায়কের প্রতি অগাধ শ্রদ্ধা ও কৃতজ্ঞতা। নিজেই জানিয়েছেন, সীমিত ওভারের ক্রিকেটে সাবেক এই ভারতীয় অধিনায়ক অনেকবারই তাঁকে বাদ পড়ার হাত থেকে বাঁচিয়েছেন।
২০০৮ সালে ভারতীয় দলে অভিষেক কোহলির। ক্যারিয়ারের শুরুর দিনগুলোতে একেবারেই ধারাবাহিক ছিলেন না তিনি। দল নির্বাচনের সময় অনেকবারই তাঁকে বাদ দেওয়ার কথা ভেবেছেন নির্বাচকেরা। প্রতিবারই ধোনির জন্য তিনি টিকে গেছেন দলে। ধোনির কারণে ভারতীয় ক্রিকেটে নিজের অবস্থান শক্ত করতে পেরেছেন বলেই তাঁর প্রতি কৃতজ্ঞতার শেষ নেই কোহলির, ‘মহেন্দ্র সিং ধোনি আমার ক্যারিয়ারের শুরুর দিকে আমাকে দিক নির্দেশনা দিয়েছেন। আমাকে সুযোগ দিয়েছেন। ভালো ক্রিকেটার হিসেবে গড়ে উঠতে ধোনি আমাকে যথেষ্ট সময় দিয়েছেন। দল থেকে বাদ পড়া থেকে বাঁচিয়েছেন অনেকবারই।’
ধোনির উত্তরসূরি কোহলি। ব্যাপারটা তাঁর জন্য রোমাঞ্চেরই। টেস্টে ইতিমধ্যেই তাঁর কাছ থেকে অধিনায়কত্ব পেয়েছেন। কিন্তু সীমিত ওভারের ক্রিকেটের ব্যাপারটি ভিন্ন। সিনিয়র খেলোয়াড় হিসেবে যে খেলোয়াড় তাঁকে গড়ে তুলেছেন, তিনিই তাঁর অধীনে খেলবেন—ব্যাপারটি অন্যরকম অনুভূতিই জাগাচ্ছে কোহলির মনে। তবে এই অনুভূতিতে শ্রদ্ধার কোনো কমতিই নেই, ‘তাঁর জায়গা পূরণ করা বিরাট ব্যাপার। এমএস ধোনি নামটা নিলেই প্রথম আপনার মনে যে শব্দটি আসবে সেটি হলো—অধিনায়ক! তাঁকে অন্যভাবে ভাবাটা খুব কঠিন। আমার কাছে তিনি সব সময়ই অধিনায়ক।’ সূত্র: এনডিটিভি।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X