শুক্রবার, ২৩শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১১ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, সকাল ১০:৫১
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Friday, January 27, 2017 10:02 pm
A- A A+ Print

‘কেয়ামত আরও ঘনিয়ে এসেছে’

35

মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প পারমাণবিক অস্ত্র ও জলবায়ু পরিবর্তন নিয়ে যে মন্তব্য করেছেন তাতে দুনিয়া আরও কম নিরাপদ স্থানে পরিণত হয়েছে। এমন সতর্কতা ব্যক্ত করেছে বুলেটিন অব দ্য অ্যাটমিক সাইয়েন্টিস্ট। পারমাণবিক বিজ্ঞানীদের এ সংগঠন নিজেদের প্রতীকী ‘কেয়ামতের ঘড়ি’র কাঁটা মধ্যরাতে আরও ৩০ সেকেন্ড এগিয়ে দিয়েছে। রূপক অর্থে ব্যবহৃত ঘড়িটি দ্বারা বোঝানো হয় এই গ্রহ ধ্বংসের কতটা কাছে চলে গিয়েছে মানবসভ্যতা। ২০১৫ সালে একবার পালটানো হয়েছিল সময়। পাঁচ মিনিট থেকে কমিয়ে ৩ মিনিটে নিয়ে আসা হয়েছিল। এখন কমানো হয়েছে আরও ৩০ সেকেন্ড। অর্থাৎ আর বাকি মাত্র আড়াই মিনিট। এ খবর দিয়েছে এএফপি। খবরে বলা হয়, দেশে দেশে ক্রুদ্ধ জাতীয়তাবাদের উত্থানের পাশাপাশি পারমাণবিক অস্ত্র ও জলবায়ু পরিবর্তন বিষয়ে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের মন্তব্য দুনিয়াকে আরও বিপদের দিকে ঠেলে দিতে সহায়তা করছে বলে বুলেটিনের একটি বিবৃতিতে বলা হয়। এ বিবৃতিতে স্বাক্ষর করেছেন ১৫ জন নোবেল বিজয়ী সহ বহু বিজ্ঞানী ও বুদ্ধিজীবী। প্রসঙ্গত, জলবায়ু পরিবর্তন নিয়ে পরস্পরবিরোধী মন্তব্য করেছেন ট্রাম্প। একবার তিনি বলেছেন, এটি ভাঁওতাবাজি। পরে বলেছেন, এ নিয়ে তিনি খোলা মন নিয়ে থাকবেন। অপরদিকে পারমাণবিক ইস্যুতে ট্রাম্প ডিসেম্বরে বলেছেন, যুক্তরাষ্ট্রকে অবশ্যই নিজের পারমাণবিক অস্ত্রভা-ার সমৃদ্ধ করতে হবে। নিজেদের পারমাণবিক শক্তিমত্তা উন্নীত করতে হবে মর্মে রাশিয়ার প্রেসিডেন্ট ভ¬াদিমির পুতিনের একটি বিবৃতির প্রতিক্রিয়ায় অমন মন্তব্য করেছিলেন ট্রাম্প। ওয়াশিংটনে ন্যাশনাল প্রেস ক্লাবের সামনে সাংবাদিকদের ওই বুলেটিনের বোর্ড অব স্পন্সর্স-এর চেয়ারম্যান লরেন্স ক্রস বলেন, ‘এ কক্ষে যারা আছেন তাদের জীবনকালে কখনই কেয়ামতের ঘড়ি মধ্যরাতের এত কাছাকাছি ছিল না। শেষবার যখন এই ঘড়ি বিপর্যয়ের এত কাছাকাছি ছিল সেটি হলো ৬৩ বছর আগে ১৯৫৩ সালে। তখন সোভিয়েত ইউনিয়ন নিজেদের প্রথম হাইড্রোজেন বোমার বিস্ফোরণ ঘটায়। এর মাধ্যমে সূচনা ঘটে আধুনিক অস্ত্র প্রতিযোগিতার।’ ১৯৪৭ সাল থেকে এ ঘড়ির কাঁটা একটি প্রতীকী ‘মধ্যরাত’ থেকে বাড়িয়ে বা কমিয়ে বোঝানোর চেষ্টা করে আসছেন মানুষের বিভিন্ন কর্মকান্ড পৃথিবীকে কতটা ধ্বংসের কাছাকাছি ঠেলে দিচ্ছে।

Comments

Comments!

 ‘কেয়ামত আরও ঘনিয়ে এসেছে’AmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

‘কেয়ামত আরও ঘনিয়ে এসেছে’

Friday, January 27, 2017 10:02 pm
35

মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প পারমাণবিক অস্ত্র ও জলবায়ু পরিবর্তন নিয়ে যে মন্তব্য করেছেন তাতে দুনিয়া আরও কম নিরাপদ স্থানে পরিণত হয়েছে। এমন সতর্কতা ব্যক্ত করেছে বুলেটিন অব দ্য অ্যাটমিক সাইয়েন্টিস্ট। পারমাণবিক বিজ্ঞানীদের এ সংগঠন নিজেদের প্রতীকী ‘কেয়ামতের ঘড়ি’র কাঁটা মধ্যরাতে আরও ৩০ সেকেন্ড এগিয়ে দিয়েছে। রূপক অর্থে ব্যবহৃত ঘড়িটি দ্বারা বোঝানো হয় এই গ্রহ ধ্বংসের কতটা কাছে চলে গিয়েছে মানবসভ্যতা। ২০১৫ সালে একবার পালটানো হয়েছিল সময়। পাঁচ মিনিট থেকে কমিয়ে ৩ মিনিটে নিয়ে আসা হয়েছিল। এখন কমানো হয়েছে আরও ৩০ সেকেন্ড। অর্থাৎ আর বাকি মাত্র আড়াই মিনিট। এ খবর দিয়েছে এএফপি।
খবরে বলা হয়, দেশে দেশে ক্রুদ্ধ জাতীয়তাবাদের উত্থানের পাশাপাশি পারমাণবিক অস্ত্র ও জলবায়ু পরিবর্তন বিষয়ে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের মন্তব্য দুনিয়াকে আরও বিপদের দিকে ঠেলে দিতে সহায়তা করছে বলে বুলেটিনের একটি বিবৃতিতে বলা হয়। এ বিবৃতিতে স্বাক্ষর করেছেন ১৫ জন নোবেল বিজয়ী সহ বহু বিজ্ঞানী ও বুদ্ধিজীবী।
প্রসঙ্গত, জলবায়ু পরিবর্তন নিয়ে পরস্পরবিরোধী মন্তব্য করেছেন ট্রাম্প। একবার তিনি বলেছেন, এটি ভাঁওতাবাজি। পরে বলেছেন, এ নিয়ে তিনি খোলা মন নিয়ে থাকবেন। অপরদিকে পারমাণবিক ইস্যুতে ট্রাম্প ডিসেম্বরে বলেছেন, যুক্তরাষ্ট্রকে অবশ্যই নিজের পারমাণবিক অস্ত্রভা-ার সমৃদ্ধ করতে হবে। নিজেদের পারমাণবিক শক্তিমত্তা উন্নীত করতে হবে মর্মে রাশিয়ার প্রেসিডেন্ট ভ¬াদিমির পুতিনের একটি বিবৃতির প্রতিক্রিয়ায় অমন মন্তব্য করেছিলেন ট্রাম্প।
ওয়াশিংটনে ন্যাশনাল প্রেস ক্লাবের সামনে সাংবাদিকদের ওই বুলেটিনের বোর্ড অব স্পন্সর্স-এর চেয়ারম্যান লরেন্স ক্রস বলেন, ‘এ কক্ষে যারা আছেন তাদের জীবনকালে কখনই কেয়ামতের ঘড়ি মধ্যরাতের এত কাছাকাছি ছিল না। শেষবার যখন এই ঘড়ি বিপর্যয়ের এত কাছাকাছি ছিল সেটি হলো ৬৩ বছর আগে ১৯৫৩ সালে। তখন সোভিয়েত ইউনিয়ন নিজেদের প্রথম হাইড্রোজেন বোমার বিস্ফোরণ ঘটায়। এর মাধ্যমে সূচনা ঘটে আধুনিক অস্ত্র প্রতিযোগিতার।’
১৯৪৭ সাল থেকে এ ঘড়ির কাঁটা একটি প্রতীকী ‘মধ্যরাত’ থেকে বাড়িয়ে বা কমিয়ে বোঝানোর চেষ্টা করে আসছেন মানুষের বিভিন্ন কর্মকান্ড পৃথিবীকে কতটা ধ্বংসের কাছাকাছি ঠেলে দিচ্ছে।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X